বুক অব ফ্যাক্টস- আইনকানুন by আইজ্যাক আজিমভ

 কেন্দ্রীয়, রাজ্য ও স্থানীয় অর্থাৎ সরকারের সব পর্যায় থেকেই আমেরিকানরা প্রতিবছর এক লাখ ৫০ হাজার নতুন আইন এবং দুই মিলিয়ন নতুন নীতি পায়।  ‘লাল ফিতা’র—দৌরাত্ম্য বলতে বোঝানো হয় অফিস আদালতের ফাইলকে।


যে ফাইল দিনের পর দিন এক টেবিলে পড়ে থাকে। কিন্তু এই লাল ফিতা নামটি এল কোত্থেকে? মূলত ফাইল বাঁধার ফিতার রং থেকেই এ নামের উৎপত্তি, ১৬৫৮ সালের দিকে ছড়াতে থাকে এ নাম।
 ইতিহাসের প্রথম আইনগুলোর একটি ছিল: চিকিৎসা পেশায় অসাধুতা প্রমাণিত হলে শাস্তি চিকিৎসকের হাত কেটে ফেলা। এই আইনের প্রবর্তক ব্যাবিলনের রাজা হামুরাবি (খ্রিষ্টপূর্ব ১৭৯২-১৭৫০)। হামুরাবির প্রবর্তিত বিভিন্ন আইন প্রাচীন আইনগুলোর মধ্যে বিখ্যাত। হামুরাবির কিছু আইনের খোদাই করা স্তম্ভ এখনো প্যারিসে সংরক্ষিত আছে।
 যুক্তরাষ্ট্রের আইনি আদালতগুলো তাদের কার্যক্রমের অর্ধেকটা সময় ব্যয় করে অটোমোবাইল-সংক্রান্ত মামলার কাজে।
 ক্যালিফোর্নিয়ার প্যাসিফিক গ্রোভে সিটি অর্ডিন্যান্স নম্বর ৩৫২ অনুযায়ী একটি প্রজাপতিকে মারা বা কোনো হুমকি সৃষ্টি করা বেআইনি কাজ।
 ১৯৬৩ সালে যখন জন এফ কেনেডিকে একজন আততায়ী গুলি করে হত্যা করে, তখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টকে হত্যা করা কোনো রাষ্ট্রীয় অপরাধ ছিল না।
 দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানিতে নাৎসিদের বিতাড়নের সর্বাত্মক চেষ্টা চালানো হলেও পুরোপুরি তাদের বিতাড়ন সম্ভব হয়নি। প্রশাসনিক ধারাবাহিকতা বজায় রাখতে শিক্ষক, বিচারক, আইনজীবীর প্রভৃতি পেশায় নাৎসিরা আবার ফিরে আসে এবং তাদের হাতেই মিত্রবাহিনির নতুন নতুন আইন কার্যকর হয়।
ভাষান্তর: হাসান খুরশীদ

No comments

Powered by Blogger.