বাজারে নতুন

গোয়েন্দা কিশোর-মুসা-রবিন
রহস্যের দ্বীপ
লেখক: রকিব হাসান
দাম: ১৬০ টাকা


প্রকাশক: প্রথমা প্রকাশন
শান্তির দ্বীপ ক্যানারি আইল্যান্ডে বেড়াতে এল তিন কিশোর গোয়েন্দা—কিশোর, মুসা ও রবিন। জাহাজ থেকেই বিপদের সূত্রপাত, দ্বীপে নামতেই শুরু হলো একের পর এক দুর্ঘটনা। বোটের তলা ফুটো করে মাঝসাগরে ডুবিয়ে মারা থেকে শুরু করে খাবারে বিষ মিশিয়ে দ্বীপসুদ্ধ মানুষকে খুন করার অপচেষ্টা—কোনোটা থেকেই বিরত হলো না খুনি।

রবীন্দ্রগদ্যের উদ্ধৃতি সংগ্রহ
প্রকাশক: আনন্দ পাবলিশার্স
দাম: ৪০০ টাকা।
আমাদের জীবন সমগ্রশীর্ষে ছুঁয়ে আছেন রবীন্দ্রনাথ। রবীন্দ্রনাথের কবিতা বা গান নয়, গদ্য থেকে চয়িত স্মরণযোগ্য পঙিক্তর সমাবেশ এই গ্রন্থের প্রধান বৈশিষ্ট্য। সব স্মরণীয় বচনই এখানে পাওয়া যাবে তা নয়, কিন্তু যা আছে তা হয়তো এমনতর কাঙ্ক্ষিত সংকলনের অভাব মেটাবে। পাঠক, অবশ্যই আবিষ্কার করবেন কোনো অভাবনীয় পঙিক্ত, এমন কোনো রবীন্দ্র-ভাবনা যা অদ্যাবধি তাঁর চোখে পড়েনি।


মিরা অ্যান্ড মহাত্মা
লেখক: সুধীর কাকর
প্রকাশক: পেঙ্গুইন ইন্ডিয়া
দাম: ১২০০ টাকা।
মিরা অ্যান্ড মহাত্মা এমন এক গ্রন্থ যেখানে উঠে এসেছে এক মহান মানুষের অন্তরঙ্গ চিত্র, যে কয়েক দানা লবণ আর অহিংসার মন্ত্র দিয়ে ব্রিটিশবিরোধী আন্দোলনে জাগিয়ে তোলে গোটা জাতিকে। গান্ধী সম্পর্কে এক জায়গায় আছে: ‘সে এক মুহূর্ত সময় নষ্ট করতে চায়নি। তার সর্বক্ষণের পাঠ-সঙ্গী ছিল গীতা।’ সুধীর কাকর এই বইয়ে উন্মোচিত করেছেন মহাত্মার অন্তরালের মানুষটিকে।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
কেন মেঘের ছায়া
বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৩৬তম প্রয়াণ দিবস উপলক্ষে কেন মেঘের ছায়া নামের একটি গানের অ্যালবাম বাজারে এনেছে বেঙ্গল ফাউন্ডেশন। শিল্পী সানী জুবায়ের। চোখের নেশার ভালবাসা, সুরে ও বাণীর মালা দিয়ে, এত জল ও-কাজল চোখে, যারে হাত দিয়ে মালা, উচাটন মন ঘ’রে রয় না, শূন্য এ বুকে পাখী মোর, সখি সে হরি কেমন বল, কেন মেঘের ছায়া আজি চাঁদের চোখেসহ মোট ১০টি গান আছে এই অ্যালবামে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
এলার চার অধ্যায়
পরিচালক: বাপ্পাদিত্য বন্দ্যোপাধ্যায়
স্বাধীনতা সংগ্রামের প্রকরণ-পদ্ধতির সঙ্গে রবীন্দ্রনাথের তত্ত্বগত বিরোধ তাঁর একাধিক লেখার উপজীব্য; ঘরে-বাইরে উপন্যাসটিতে যেমন তিনি কাঠগড়ায় তুলেছিলেন বিংশ শতকের প্রথমার্ধের স্বদেশি আন্দোলনকে, তেমনই এলার চার অধ্যায় উপন্যাসটির নিশানায় ছিল বাংলার সশস্ত্র বিপ্লবের প্রচেষ্টা। এই চলচ্চিত্র সাধারণ দেশবাসীর সুখ-দুঃখ নিয়ে।

রাইডিং অ্যালোন ফর
থাউজেন্ড অব মাইলস
পরিচালক: ঝাং ইমো
জাপানের এক জেলেপল্লিতে তাকাতা তার সন্তান কেনিচির অনুপস্থিতি দারুণভাবে অনুভব করে। অনেক বছর তাদের মধ্যে কোনো দেখা নেই। এ সময় তাকাতা শুনতে পায় তার ছেলে অসুস্থ হয়ে হাসপাতালে আছে। ছেলেবউয়ের পরামর্শে তাকাতা টোকিওতে এসে ছেলের সঙ্গে দেখা করার সিদ্ধান্ত নেয়। কিন্তু বাবার সঙ্গে দেখা করতে অস্বীকৃতি জানায় ছেলে কেনেচি।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.