যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে আবেদন নাকচ-আইনি জটিলতায় শেভরন-শেল

যুক্তরাষ্ট্রভিত্তিক তেল-গ্যাস উত্তোলনকারী বহুজাতিক সংস্থা শেভরনের দুঃসময় যেন কাটছে না। নিজ দেশের সুপ্রিম কোর্ট এবার তাদের আবেদন নাকচ করে দিয়েছেন। ফলে ইকুয়েডরে আমাজন বনাঞ্চল দূষিত করার দায়ে কম্পানিটিকে দেশটির আদালত যে এক হাজার ৮২০ কোটি ডলার জরিমানা করেছিলেন তাই বহাল রইল।


এই জরিমানার পরিমাণ এখন এক হাজার ৯০০ কোটি ডলারে দাঁড়িয়েছে। সুপ্রিম কোর্টের এই নির্দেশে হতাশা প্রকাশ করেছে শেভরন।
নেদারল্যান্ডসভিত্তিক আরেক বহুজাতিক কম্পানি শেলও আইনি জটিলতার মধ্য দিয়ে যাচ্ছে। ২০০৫ সালের জুনে নাইজেরিয়ার একটি গ্রামের পুকুর-জমি দূষণের অভিযোগে তাদের বিরুদ্ধে দায়ের করা মামলা গতকাল বৃহস্পতিবার হেগের আদালতে উঠেছে।
শেভরনের অঙ্গপ্রতিষ্ঠান টেক্সাকো ১৯৬৪ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত ইকুয়েডরের আমাজন বনাঞ্চলের এক বিশাল এলাকাজুড়ে তেল-গ্যাস উত্তোলনের কাজ চালায়। অভিযোগ ওঠে, এ সময় আমাজনের পরিবেশের ব্যাপক ক্ষতি করে তারা। ওই এলাকার বহু অধিবাসী অন্য স্থানে সরে যেতে বাধ্য হয়। ক্ষতিপূরণের দাবিতে স্থানীয়রা ২০০১ সালে আদালতের দারস্থ হয়। দীর্ঘ আইনি লড়াই শেষে ২০১১ সালের ফেব্রুয়ারিতে ইকুয়েডরের আদালত শেভরনকে এক হাজার ৮২০ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন। বিচারক প্রকৃতপক্ষে শেভরনকে ৮৬০ কোটি ডলার জরিমানা করে। তবে কম্পানিটি তাদের অপরাধের জন্য প্রকাশ্যে ক্ষমা না চাওয়ায় ক্ষতিপূরণের পরিমাণ দ্বিগুণেরও বেশি বাড়িয়ে দেওয়া হয়।
শেভরন সে সময় বিচারকের বিরুদ্ধে প্রতারণা এবং বিশ্বাসভঙ্গের অভিযোগ করে। ওই বছর মার্চে এই রায় আটকাতে নিউ ইয়র্কের একটি আদালতে যায় শেভরন। রায় তাদের পক্ষে গেলেও এ বছর জানুয়ারিতে একটি আপিল আদালত নিউ ইয়র্ক আদালতের সিদ্ধান্ত রদ করে জানান, শেভরন সময়ের আগেই ইকুয়েডরের আদালতের রায়ের বিরুদ্ধে চ্যালেঞ্জ করেছে। এর পরই বিষয়টি সুপ্রিম কোর্টে তোলে বহুজাতিক কম্পানিটি। গত মঙ্গলবার সুপ্রিম কোর্ট মামলাটি গ্রহণে অস্বীকৃতি জানান। তবে মামলা না নেওয়ার কোনো কারণ উল্লেখ করেনি তারা।
শেভরন আদালতের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেছে। এক ইমেইল বিবৃতিতে এ ব্যাপারে আইনি লড়াই চালিয়ে যাওয়ার কথাও জানিয়েছে তারা।
এদিকে হেগের আদালতে গতকাল শেলের বিরুদ্ধে করা একটি মামলার শুনানি শুরু হয়। নাইজেরিয়ার চার কৃষক এবং পরিবেশবাদী সংস্থার আন্তর্জাতিক জোট ফ্রেন্ডস অব দ্য আর্থের নেদারল্যান্ডস শাখা এ মামলা করে। বিদেশে কম্পানিটির কোনো তৎপরতার জন্য নেদারল্যান্ডসে এটিই প্রথম মামলা। অভিযোগে বলা হয়, কম্পানির তেলপাইপের ছিদ্র দিয়ে তেল নিঃসরিত হয়ে নাইজেরিয়ার ইকোত আদা উদো নামের একটি গ্রামের ৪৭টি পুকুর এবং এর আশপাশের জমিতে দূষণ ঘটেছে। ফলে পুকুরের মাছ মারা যাওয়াসহ জমির উর্বরতা ক্ষতিগ্রস্ত হয়েছে। বাদীপক্ষ ক্ষতিপূরণের পাশাপাশি তাদের এলাকা পরিষ্কার করে দেওয়ার দাবি জানায়। তবে শেল জানিয়েছে, নিরাপত্তাহীনতার কারণে তারা পরিষ্কার করার কাজ করতে পারেনি। আর পাইপলাইন ছিদ্রের জন্য স্থানীয়দের তেল চুরির প্রবণতাই দায়ী। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.