ফের এক ছবিতে পাওলি-পরম

২০১২-র বহু প্রতীক্ষিত ছবিগুলোর মধ্যে একটা হতে চলেছে ‘বসন্ত উৎসব’। কিন্তু কেন? কলকাতার বাংলা ছবির নতুন ধারা মাল্টিস্টারার হওয়া; সেই ধারাকেই একধাপ এগিয়ে নিয়ে যাচ্ছে ‘বসন্ত উৎসব’। আচ্ছা, তা কারা কারা অভিনয় করছেন ছবিটায়? পরমব্রত চট্টোপাধ্যায়, পাওলি দাম, স্বস্তিকা মুখোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ, তনুশ্রী... যথেষ্ট জাঁকাল কাস্টিং; কী বলুন?
এর আগে এত জমজমাট তারকাসমৃদ্ধ ছবি দেখা গিয়েছে অঞ্জন দত্ত, অনিরুদ্ধ ধর আর সৃজিত মুখোপাধ্যায়ের ছবিতে। সেই ধারাই বয়ে নিয়ে এলো ‘বসন্ত উৎসব’। ফলে এত তারাকে নিয়ে তৈরির পথে এই ছবি ভালই সাড়া জাগিয়েছে এই মুহূর্তে। এবার নিশ্চিন্ত হওয়া গেল তো?
পাক্কা খবর, পরমব্রত-পাওলি জুটিকে ফের ফিরিয়ে আনছেন পরিচালক ঋতব্রত ভট্টাচার্য। অনেকদিন আগে তাদের একসঙ্গে দেখেছিলাম আমরা। সেই ২০০৯ সালে; তখনও দুজনের কেউই সেভাবে স্টার নন। পরমব্রত অবশ্য সেসময় একটু একটু করে গুছিয়ে নিচ্ছেন পায়ের তলার জমি; কিন্তু পাওলি? তিনি তখনও নবাগতা, তখন ঝড় তোলার বদলে তিনি নরমসরম মাধবীলতা! তার পরে সময়ের খাত বেয়ে বয়ে গিয়েছে অনেক জল। কিন্তু যেকোনো কারণেই হোক, এই সফল জুটিকে নিয়ে আর ছবি তৈরির ফিসফাসটুকুও শোনা যায়নি। তার উপর আবার এর মাঝে পাওলি ব্যস্ত হয়ে গিয়েছেন মুম্বাইয়ের ছবির কাজে; কলকাতা এখন আর তাকে পায় কতটুকু?

ভক্তদের সেই আক্ষেপই এবার মেটাতে চলেছে ‘বসন্ত উৎসব’। পরমব্রতর ‘কহানি’, ‘ভূতের ভবিষ্যত’, ‘হেমলক সোসাইটি’-র ব্যাক টু ব্যাক হিটের পর এবার দেখার পাওলির সঙ্গে তার অনস্ক্রিন কেমিস্ট্রি কতটা কাজ করে। সেসব নাহয় হলো। কিন্তু ‘বসন্ত উৎসব’-এর গল্পটা ঠিক কী? যেহেতু ছবি সবে তৈরির পথে, তাই গল্পটা খুব একটা ভেঙে বলতে চাইলেন না ঋতব্রত। কতটুকু তাহলে জানালেন তিনি? পরিচালক ঋতব্রতর কথায়, ‘বসন্ত উৎসব পাঁচটি গল্পের মেলবন্ধন। প্রথমটা পরমব্রত আর পাওলিকে নিয়ে, দ্বিতীয়টা স্বস্তিকা আর রুদ্রনীলকে নিয়ে। তৃতীয় গল্পটার কেন্দ্রবিন্দুতে থাকছে তনুশ্রী। বাকি দুটো আপাতত সাসপেন্সেই থাক না হয়’।

ছবির নাম থেকেই টের পাওয়া যাচ্ছে যে, ছবির কেন্দ্রবিন্দুতে থাকছে শান্তিনিকেতনের বসন্ত উৎসব। বসন্ত এবং সেই ঋতুতে শান্তিনিকেতনের উৎসব কীভাবে জাগিয়ে তুলল শরীর-মন, সেই গল্পই বলবে এই ছবি। ভালোবাসা, ইচ্ছে, সম্পর্ক এগুলোই উঠে এসেছে ছবির পরতে পরতে। সেদিক দিয়ে দেখতে গেলে আরও একটা জোরাল ইউএসপি রয়েছে এই ছবির। সেটা বলাই বাহুল্য, শান্তিনিকেতনের বসন্ত উৎসব। এর আগে এই বিশেষ সাংস্কৃতিক উৎসব নিয়ে বহু তথ্যচিত্র তৈরি হয়েছে ঠিকই, কিন্তু পূর্ণ দৈর্ঘের ছবি? উঁহু, হয়নি। সেই খেদও মেটাবে ‘বসন্ত উৎসব’।

সবই তো ঠিক আছে! শুধু একটা বেয়াড়া প্রশ্ন ঘুরপাক খাচ্ছে মাথার ভেতর। যে ছবিতে পাওলি-পরম, সে ছবি একটুও গরম হবে না? তাও কি হয়? জানতে চাইতেই ঝেড়ে কাশলেন পরিচালক, ‘একাধিক বোল্ড সিন দেখা যাবে ছবিটায়। তার মধ্যে একটা হলো, রুদ্রনীল ঘোষ বিবাহিতা স্বস্তিকাকে পোশাক পালটাতে দেখে তার প্রতি আকৃষ্ট হয়ে পড়ে। তাছাড়া এই ছবিতে ‘বেডরুম’-এর তনুশ্রীকে পাওয়া যাবে সম্পূর্ণ অন্য ধাঁচে’। ব্যস, শান্তি তো? সব পাওনা-গণ্ডাই উশুল করে দিচ্ছে ‘বসন্ত উৎসব’; আর কী চাই? সূত্র: ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.