যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-জমকালো আনন্দের ছটা by আলমগীর খন্দকার

পাঁচ বছর আগের এক শীতের সকাল। প্রিয় পাহাড়ি ক্যাম্পাসের সবুজ বুকে এক দল স্বপ্নবাজ নবীনের একসঙ্গে পথ চলার শুরু। অচেনা-অজানা সেই নবীন মুখগুলো। একসময় একে অপরের পাশাপাশি আসা, কাছাকাছি থাকা। একে অন্যের আনন্দ-বেদনার অংশীদার হওয়া। আবার এক বর্ষণস্নাত সন্ধ্যায় থেমে গেল তাঁদের একসঙ্গে পথচলা।
তবে শিক্ষা সমাপনী উৎসবের (র‌্যাগ) সেই বিদায়বেলায় শুধু বিষণ্নতা নয়, ছিল বেদনাভোলা জমকালো রঙিন আনন্দের ছটাও।
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষা সমাপনী উৎসবকে (র‌্যাগ) ঘিরে ১৯ জুলাই এমনই বর্ণিল পরিবেশের সৃষ্টি হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। শিক্ষার্থীদের উল্লাস, আড্ডা আর হাসি-গানে মুখর ছিল পাহাড়ের কোল ঘেঁষে অবস্থিত এই শাটল ট্রেনের ক্যাম্পাস।
সকাল সাড়ে ১০টার দিকে বিভাগের শিক্ষকদের উপস্থিতিতে কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় র‌্যাগ ডের আনুষ্ঠানিকতা। এর পরপরই প্রিয় বন্ধুর স্মৃতি ধরে রাখতে শিক্ষার্থীরা নিজেদের টি-শার্টে একে অপরের স্বাক্ষর নেওয়া শুরু করেন। এদিকে এরই মধ্যে বেজে উঠেছে ব্যান্ড পার্টির ড্রাম। ধুমাধুম বাজনার তালে তালে নৃত্যের ছন্দে শুরু হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। কে কাকে রঙে রাঙাবে এ যেন তারই এক প্রতিযোগিতা। সুনামি গার্ডেন, কলা অনুষদের ঝুপড়ি, জারুলতলা, শহীদ বুদ্ধিজীবী চত্বর, গোল চত্বর, স্টেশন চত্বর, শহীদ মিনারসহ পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে শিক্ষার্থীরা আবার সমাজবিজ্ঞান অনুষদের সামনে এসে শোভাযাত্রা শেষ করেন।

No comments

Powered by Blogger.