শান্তিনিকেতনের আদলে গড়া হবে নুহাশপল্লী : শাওন

হুমায়ূন আহমেদের নিজ হাতে গড়া নুহাশপল্লীকে শান্তিনিকেতনের আদলে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন তাঁর স্ত্রী মেহের আফরোজ শাওন। গতকাল মঙ্গলবার নন্দিত এই লেখকের দাফন শেষে শাওন সাংবাদিকদের এ কথা বলেন।
শান্তিনিকেতন কবিগুরুর হাতে গড়া প্রতিষ্ঠান।


শাওন বলেন, 'নুহাশপল্লী নিয়ে হুমায়ূনের অনেক স্বপ্ন ছিল। এখন তাঁর স্বপ্নের মতো করে গড়ে তোলা হবে। এখানে ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে। এটিকে শান্তিনিকেতনের আদলে গড়ে তোলা হবে।'
নুহাশপল্লীর উত্তরাধিকার প্রসঙ্গে মেহের আফরোজ শাওন বলেন, 'হুমায়ূন আমাকে বলে গেছেন, আমি তো আমার বাবার কাছ থেকে পাইনি, তাই বলে কি আমি হুমায়ূন আহমেদ হইনি? আমার ছেলেদের মধ্যে যদি ভালো কিছু থেকে থাকে তারাও সেভাবে করবে।' শাওন বলেন, 'তাঁর ছেলেমেয়েরা সম্পত্তি বিক্রি করুক, তা উনি চাননি।'
গাজীপুরে ভাওয়াল জাতীয় উদ্যানের পশ্চিমাংশে মনিপুর এলাকার হোতাপাড়ায় ৪০ বিঘা জমির ওপর ১৯৯৭ সালে হুমায়ূন আহমেদ প্রতিষ্ঠা করেন নুহাশপল্লী। স্বপ্নের মতো করে গড়ে তোলা হয় শালবন ঘেরা এই বাগানবাড়িটি। ছিল শুটিং করার উপযোগী। হুমায়ূন আহমেদের বড় ছেলে নুহাশের নামে গড়া এ নুহাশপল্লীতে রয়েছে কয়েক শ প্রজাতির ঔষধি গাছ। বাগানে আছে ফলদ ও বনজ গাছও। হাঁস, রাজহাঁস, গরু, কবুতরসহ বিভিন্ন প্রাণীর বিচরণক্ষেত্রে পরিণত হয়েছে এটি। রয়েছে কিছু ভাস্কর্যও।
গতকাল এ নুহাশপল্লীর লিচুতলায় দাফন করা হয় হুমায়ূন আহমেদকে।
এর আগে সোমবার রাতে শাওন সাংবাদিকদের বলেন, 'হুমায়ূন বলে গেছেন, আমার যদি কিছু হয়, আমাকে নুহাশপল্লীতে শুইয়ে রেখো। তবে আমি জানি, আমার কিছু হবে না। ওরা আমার মৃতদেহ নিয়ে টানাটানি করবে। কেউ বাংলা একাডেমীতে নিয়ে যেতে চাইবে, কেউ ঢাকা বিশ্ববিদ্যালয়ে বা অন্য কোথাও। তবে আমাকে নুহাশপল্লীতেই রেখো। আমাকে নিয়ে ওদের টানাটানি করতে দিও না।' অপারেশনের আগের রাতে এসব কথা তাঁকে বলে গেছেন বলে জানান শাওন।
শাওন বলেন, 'অচেনা জায়গায় উনি (হুমায়ূন) ভয় পান। আমার সঙ্গে গত ১০ বছর উনি ছিলেন, এ কারণেই আমি এটা জানি। নুহাশপল্লী উনার অতিপরিচিত ও আপন জায়গা। উনি সেখানে ভয় পাবেন না।'
নুহাশপল্লীর পরিচালনা প্রসঙ্গে শাওন বলেন, 'নুহাশপল্লী চলবে ট্রাস্টি বোর্ডের মাধ্যমে। এটা আমার কথা নয়, হুমায়ূন আহমেদ আমাকে এটা বলে গেছেন।'
ধানমণ্ডির ১৮০০ স্কয়ার ফুটের ফ্ল্যাট বাড়িতেই কাটত হুমায়ূনের দিবস-রজনী। এর বাইরে তিনি সময় কাটাতে গেলে একমাত্র নুহাশপল্লীতেই যেতেন। জোছনা ছিল তাঁর অতি প্রিয়। প্রতি পূর্ণিমাতেই তিনি স্ত্রী-সন্তানদের নিয়ে যেতেন নুহাশপল্লীতে।
গত মে মাসে দেশে অবস্থানকালে এক সাক্ষাৎকারে হুমায়ূন আহমেদ বলেছিলেন, 'নুহাশপল্লী আমার অনেক প্রিয় স্থান। এর মাটির প্রতিটি ইঞ্চির সঙ্গে আমার স্বপ্ন জড়িত। এটা যাতে বিক্রি না হয়। এটাকে বিক্রি করা মানে আমার স্বপ্নটাকে বিক্রি করা। নুহাশপল্লী যাতে আমার ছেলেমেয়েদের টানাটানি, ভাগাভাগির শিকার না হয়।'
নিউ ইয়র্কে অবস্থানকালে কাদের বেশি 'ফিল' করেছেন- এ প্রশ্নের জবাবে তখন হুমায়ূন আহমেদ বলেছিলেন, নিজের স্বজন, নুহাশপল্লীর বৃক্ষরাজি আর পরিবেশের কথা। বিশ্রামের জন্য মে মাসে দেশে ফিরে তিনি নুহাশপল্লীর অমোঘ আকর্ষণে বিমানবন্দর থেকে সরাসরি গিয়ে উঠেছিলেন সেখানে। নুহাশপল্লী তাঁর এতটাই প্রিয় যে মৃত্যুর পর তাঁকে সেখানে সমাহিত করা হলে এর ভবিষ্যৎ কী হবে, তা নিয়েও শঙ্কা প্রকাশ করেন তিনি। একটি বার্তা সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, 'আমি চাচ্ছিলাম, আমার মৃত্যুর পর কবরটা এখানে হোক। পরে দেখলাম, এটা কবরস্থান হয়ে যাবে। এটা কবরস্থান হওয়ার স্থান নয়। এটা তখন গুলিস্তানে পরিণত হবে। এখানে দুনিয়ার লোক আসবে। একুশে ফেব্রুয়ারি ফুল দেওয়ার জন্য, ১৩ নভেম্বর ফুল দেওয়ার জন্য আসবে। এটা হয়ে যাবে একটা কবরস্থান। এটা কবরস্থান বানানো যাবে না।'

No comments

Powered by Blogger.