আলোচনা শুরু করল এডিবি, বিশ্বব্যাংকের জন্য চিঠি প্রস্তুত

সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের পদত্যাগের এক দিন পরই পদ্মা সেতু প্রকল্পে অন্যতম ঋণদাতা সংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) সরকারের সঙ্গে নতুন করে আলোচনা শুরু করেছে। উদ্যোগ নেওয়া হয়েছে বিশ্বব্যাংকের সঙ্গে যোগাযোগেরও।


তাদের শর্ত অনুযায়ী নেওয়া পদক্ষেপ আনুষ্ঠানিকভাবে জানাতে এরই মধ্যে চিঠির খসড়া তৈরি করছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।
জানা যায়, গতকাল মঙ্গলবার বিকেলে এডিবির আবাসিক প্রতিনিধি তেরেসা খো ইআরডির সিনিয়র সচিব ইকবাল মাহমুদের সঙ্গে দেখা করেন। বিশ্বব্যাংকের শর্ত অনুযায়ী সরকার পদক্ষেপ নেওয়ায় নতুন করে আলোচনার সুযোগ তৈরি হয়েছে বলে তেরেসা সচিবকে জানান। বৈঠকে ইআরডির সিনিয়র সচিব ছাড়াও অতিরিক্ত সচিব শফিকুল আজম, আরাস্তু খান এবং যুগ্ম সচিব (এডিবি উইং) সাইফুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। ইআরডি সচিবের সঙ্গে এডিবির আবাসিক প্রতিনিধির এ বৈঠকটি অনির্ধারিত ছিল বলে জানা গেছে। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সূত্র জানায়, বিশ্বব্যাংকের শর্ত অনুযায়ী সরকার যেসব পদক্ষেপ নিয়েছে, তা বিশ্বব্যাংককে আনুষ্ঠানিকভাবে জানানোর প্রক্রিয়া চলছে। বিশ্বব্যাংককে পাঠানোর জন্য চিঠির খসড়া তৈরি করছে ইআরডি। চিঠিতে গত ২৯ জুন বিশ্বব্যাংক ১২০ কোটি ডলারের যে ঋণ চুক্তি বাতিল করেছে, তা পুনর্বহালের বিষয়টি উল্লেখ থাকবে। আগামী দুই-এক দিনের মধ্যে চিঠিটি দেওয়া হবে বলে জানা গেছে।
এদিকে গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদাভাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার, অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোশাররাফ হোসাইন ভূঁইয়া ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ইকবাল মাহমুদের সঙ্গে বৈঠক করেন। রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে প্রায় আধা ঘণ্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠক প্রসঙ্গে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোশাররাফ হোসাইন ভূঁইয়া কালের কণ্ঠকে বলেন, 'আমার বিভাগের (মন্ত্রিপরিষদ বিভাগ) কিছু কাজ ছিল, সে বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। এর বাইরে অন্য কোনো কথা হয়নি।'

No comments

Powered by Blogger.