নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ রক্ষায় সৌর ও বায়ুবিদ্যুতের মতো নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের ওপর গুরুত্ব আরোপ করেছেন। গতকাল মঙ্গলবার বহুজাতিক জ্বালানি কোম্পানি ‘এনার্জি হোল্ডিংস ইন্টারন্যাশনাল ইনকরপোরেশন’-এর একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাঁর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন। খবর বাসসের।


প্রধানমন্ত্রী বলেন, পরিবেশ রক্ষায় সৌর ও বায়ুবিদ্যুতের মতো নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের কোনো বিকল্প নেই। এনার্জি হোল্ডিংস ইন্টারন্যাশনাল ইনকরপোরেশনের ভাইস চেয়ারম্যান জালাল আল গনি এই প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ কথা জানান।
শেখ হাসিনা বলেন, তাঁর নেতৃত্বাধীন পূর্ববর্তী সরকারের আমলে হরিপুর ও মেঘনাঘাট বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও এ জন্য প্রয়োজনীয় আইন প্রণয়নের মাধ্যমে দেশে প্রথমবারের মতো বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের অনুমতি দেওয়া হয়। সে সময় সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের ফলে বিদ্যুৎ উৎপাদন চার হাজার ৩০০ মেগাওয়াটে উন্নীত হয়েছিল। পরবর্তী বিএনপি-জামায়াত জোটের শাসন আমলে এই উৎপাদন তিন হাজার ২০০ মেগাওয়াটে নেমে আসে।
পরে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর কন্যা মনওয়ারা খানম প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে মনওয়ারা খানম তাঁর পরিবারের বিভিন্ন সমস্যার কথা প্রধানমন্ত্রীকে অবহিত করেন। প্রধানমন্ত্রী মনওয়ারা খানমের পরিবারকে ১০ লাখ টাকা অনুদান দেন।

No comments

Powered by Blogger.