এইডস রোধে আরও পদক্ষেপ প্রয়োজন: গেটস

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও এইডস প্রতিরোধ কর্মসূচির পরামর্শক বিল গেটস বলেছেন, এইচআইভি/এইডসের বিরুদ্ধে লড়াইয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হলেও এই ব্যাধির জোয়ার ঠেকাতে বিশ্ববাসী সক্ষম হয়েছে, এখনই তা বলা যাবে না। এ ক্ষেত্রে আরও পদক্ষেপ নেওয়া প্রয়োজন।


গত সোমবার বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বিল গেটস বলেন, মরণব্যাধি এইডসের সংক্রমণ প্রতিহত করার ক্ষেত্রে নিশ্চিতভাবেই অগ্রগতি হয়েছে। এ প্রসঙ্গে তিনি গত সপ্তাহে জাতিসংঘ প্রকাশিত এক সমীক্ষার কথা উল্লেখ করে বলেন, বিশ্বে গত বছর এইডসে মৃত্যুর হার কমে দাঁড়িয়েছে ১৭ লাখে। ২০১০ সালে এ সংখ্যা ছিল ১৮ লাখ।
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে চলছে এইডসবিষয়ক ছয় দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন। এ সম্মেলনে ভাষণ দেওয়ার কথা আছে গেটসের।
গেটস আরও বলেন, পরিসংখ্যানে এটি স্পষ্ট যে এইডসে এখনো অসংখ্য মানুষ মারা যাচ্ছে। এইডস নির্মূলের সম্ভাবনা দেখা যাচ্ছে কি না কিংবা যেসব পন্থা রয়েছে, তাতে এ থেকে মুক্তি পাওয়া যাবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি ‘না’ বলে মন্তব্য করেন।
গেটস বলেন, এইডস-সংক্রান্ত গবেষণা কার্যক্রম পরিচালনা ও এই রোগে আক্রান্ত ৮০ লাখ দরিদ্র মানুষের জীবনরক্ষাকারী ওষুধ সরবরাহে অর্থের প্রাথমিক জোগানদাতা সম্পদশালী রাষ্ট্রগুলো বর্তমানে অর্থনৈতিক চ্যালেঞ্জের সম্মুখীন। আর এ কারণে এইডসের তহবিল সংগ্রহ হুমকিতে পড়েছে। তবে এ অবস্থার মধ্যেও এই খাতে তহবিল সংগ্রহের বিষয়টিতে অগ্রাধিকার নিশ্চিত করতে হবে। রয়টার্স।

No comments

Powered by Blogger.