আল-কায়েদাকে পরাজিত করার পথেই আছি: ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আল-কায়েদাকে পরাজিত করার পথেই রয়েছে। ওবামা এ প্রসঙ্গে বলেন, ২০০৮ সালের নির্বাচনের আগে তিনি আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে হত্যার যে অঙ্গীকার করেছিলেন তা পূরণ করেছেন।


প্রেসিডেন্ট ওবামা নেভাদার রিনো শহরে পররাষ্ট্রনীতি বিষয়ে এক বক্তৃতায় এ কথা বলেন। বিদেশে যুদ্ধ করা মার্কিন সেনাদের ১১৩তম ন্যাশনাল কনভেনশনে দেওয়া বক্তৃতায় ওবামা বলেন, ‘নাইন ইলেভেনে যারা আমাদের ওপর ভয়াবহ সন্ত্রাসী হামলা চালায়, তাদের দমন করার অঙ্গীকার করেছিলাম। বলেছিলাম, যদি ওসামাকে হত্যা করতে পারি, তাহলে যুক্তরাষ্ট্র নিরাপদ হবে। আমি সেই অঙ্গীকার রক্ষা করেছি।’ তিনি দাবি করেন, যুক্তরাষ্ট্র ওসামার হাতে প্রতিষ্ঠিত আল-কায়েদাকে পরাজিত করার পথে রয়েছে।
প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘আপনাদের কারও কারও এটা মনে আছে যে আমি ওসামাকে হত্যার অঙ্গীকার করলে অনেকেই আমার কথার কঠোর সমালোচনা করেছিলেন।’ তিনি বলেন, ‘আমি দায়িত্ব নেওয়ার পর আমাদের মিত্র ও অংশীদারদের সঙ্গে আল-কায়েদার নেতাদের ধরতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ শুরু করি।’ তাঁর আগে নাইন ইলেভেনের ঘটনায় আল-কায়েদার নেতাদের ধরতে আর কেউ এমন গুরুত্ব দেননি বলেও দাবি করেন প্রেসিডেন্ট।
‘সাহস ও দক্ষতার জন্য’ দেশের সামরিক বাহিনীকে ধন্যবাদ জানিয়ে ওবামা বলেন, ‘ওসামা আর কখনো যুক্তরাষ্ট্রের জন্য বিপজ্জনক হবেন না। আল-কায়েদা পরাজিত হতে চলেছে।’
মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি আফগানিস্তানে অঙ্গীকার পূরণ করার পথে রয়েছি। সেখানে তালেবান নেটওয়ার্ক ভেঙে দেওয়া হয়েছে। আফগানদের নিজেদের নিরাপত্তা দেওয়ার মতো দক্ষ করে তোলা হচ্ছে।’
আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময়সীমা নিয়ে সমালোচনা প্রসঙ্গে ওবামা বলেন, ‘আফগানিস্তানে ১০ বছর ধরে লড়াই করছি। পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। এখন আমাদের দায়িত্ব নিয়ে এই যুদ্ধ শেষ করতে হবে। প্রত্যেক মার্কিন নাগরিককে এ বিষয়টি উপলব্ধি করতে হবে।’ পিটিআই।

No comments

Powered by Blogger.