ভারতে বাঘের জন্য সংরক্ষিত বনাঞ্চলে পর্যটক নিষিদ্ধ

বন্য প্রাণী, বিশেষ করে বাঘের জন্য সংরক্ষিত এলাকায় পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করেছেন ভারতের সুপ্রিম কোর্ট। বিচারপতি সতান্তর কুমার ও ইব্রাহিম কালিফুল্লার বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন। এ ছাড়া বাঘের জন্য সংরক্ষিত বনাঞ্চলকে 'বাফার জোন' ঘোষণা করতে ব্যর্থ হওয়ায় ছয়টি রাজ্যকে জরিমানা করেছেন আদালত।


রাজ্যগুলোর কর্তৃপক্ষকে তিন সপ্তাহের মধ্যে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন আদালত।
বাঘের চারণভূমি ও সংরক্ষিত এলাকাকে বাণিজ্যিকীকরণের অভিযোগ এনে সম্প্রতি পরিবেশবাদী অজয় দুবে জনস্বার্থে একটি মামলা করেন। ওই মামলার শুনানি শেষে গতকাল বিচারকরা বলেন, 'বাঘের জন্য সংরক্ষিত এলাকায় পর্যটনবিষয়ক সব ধরনের কার্যক্রম নিষিদ্ধের স্পষ্ট সিদ্ধান্ত আপনাদের জানিয়ে দিলাম।'
বিশ্বে মোট বাঘের সংখ্যা তিন হাজার দু শর মতো। এর অর্ধেকের বেশির বসবাস ভারতে। এদের সংরক্ষণ ও বংশবিস্তারের পথ সুগম করতে ১৯৭০ সালের পর থেকে ভারতের বিভিন্ন রাজ্যের বনাঞ্চল বাঘের জন্য সংরক্ষিত ঘোষণা করা হয়।
এদিকে বাঘের জন্য সংরক্ষিত এলাকায় সাধারণের চলাচল প্রতিহত করতে ব্যর্থ হওয়ায় সুপ্রিম কোর্ট অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, তামিলনাড়ু, বিহার, মহারাষ্ট্র ও ঝাড়খণ্ড রাজ্য কর্তৃপক্ষকে ১০ হাজার রুপি করে জরিমানা করেছেন। এর আগে আদালত এ রাজ্যগুলোকে সংরক্ষিত এলাকা থেকে বাণিজ্যিক হোটেল ও অন্যান্য প্রতিষ্ঠান সরিয়ে দেওয়ার জন্য তিন মাসের সময় বেঁধে দেন। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে তারা ওই নির্দেশ পালনে ব্যর্থ হওয়ায় আদালত শাস্তিমূলক এ ব্যবস্থা নিয়েছেন এবং রায় বাস্তবায়নের জন্য তিন সপ্তাহ সময় বেঁধে দিয়েছেন। এ সময়ের মধ্যেও আদালতের রায় বাস্তবায়ন করতে না পারলে ওই রাজ্যগুলোকে ৫০ হাজার রুপি জরিমানা দিতে হবে। সূত্র : পিটিআই, জিনিউজ।

No comments

Powered by Blogger.