সংসদীয় কমিটির সভায় আলোচনা-বিশ্বব্যাংকের টাকায় পদ্মা সেতু হলে চাঁদা তোলা বন্ধ করতে হবে

সরকার বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় পদ্মা সেতু নির্মাণ করলে দেশবাসীর কাছ থেকে এখনই চাঁদা আদায় বন্ধ করতে হবে। গতকাল মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত যোগাযোগ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে সদস্যরা এই মত দেন।


বৈঠকে কমিটির সদস্য গোলাম মাওলা বলেন, প্রধানমন্ত্রীসহ অন্য মন্ত্রীরা বলছেন দেশীয় অর্থায়নে পদ্মা সেতু নির্মিত হবে। এখন আবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলছেন, বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা চলছে। তাঁর এসব বক্তব্যে দেশের মানুষ এবং সংসদীয় কমিটি বিভ্রান্ত হচ্ছে। যোগাযোগ মন্ত্রণালয়কে পরিষ্কার করতে হবে, আসলে কাদের অর্থে পদ্মা সেতু হবে। বিষয়টি জাতির কাছে পরিষ্কার থাকা প্রয়োজন।
কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৈঠকে গোলাম মাওলার এই বক্তব্য কয়েকজন সদস্য সমর্থন করেন।
সূত্র জানায়, বৈঠকে বিশ্বব্যাংক, পদ্মা সেতু এবং সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের বিষয় নিয়ে আলোচনা হয়। সদস্যরা যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে বলেন, বিশ্বব্যাংকের টাকায় পদ্মা সেতু হলে দেশের সাধারণ মানুষ থেকে যে চাঁদা তোলা হচ্ছে, তা বন্ধ করতে হবে। এমনকি এ-সংক্রান্ত ব্যাংক হিসাবও বন্ধ করতে হবে। আর যদি দেশীয় অর্থায়নে পদ্মা সেতু হয়, তবে বিশ্বব্যাংকের সঙ্গে সমঝোতার তৎপরতা বন্ধ করতে হবে।
বৈঠক শেষে কমিটির সদস্য ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি প্রথম আলোকে বলেন, ‘আমি পদ্মা সেতু এবং আবুল হোসেনকে নিয়ে কোনো মন্তব্য করব না। কারণ, এই মুহূর্তে বিষয়টি সরকারের জন্য স্পর্শকাতর।’
তবে গোলাম মাওলা প্রথম আলোকে বলেন, ‘অর্থমন্ত্রী একেক সময় একেক রকম কথা বলছেন। তাঁর কথায় শুধু জাতিই নয়, আমার ধারণা, প্রধানমন্ত্রীও বিভ্রান্ত হচ্ছেন। এভাবে সবাই কথা বললে সরকারের সমস্যা আরও বাড়বে।’ তিনি বলেন, ‘আমি বলেছি, মন্ত্রীর পদত্যাগেও বিশ্বব্যাংক টাকা দেবে না। কারণ, গত তিন বছরে বিশ্বব্যাংকের সঙ্গে অর্থ মন্ত্রণালয় ও পররাষ্ট মন্ত্রণালয় টাকা আদায় করার মতো সুসম্পর্ক রাখতে পারেনি।’
সূত্র জানায়, বৈঠকে যোগাযোগমন্ত্রী জানিয়েছেন, অর্থমন্ত্রী পদ্মা সেতুর বিষয়ে কখানো তাঁর সঙ্গে পরামর্শ করেন না। অর্থমন্ত্রী এ বিষয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী অথবা মসিউর রহমানের সঙ্গে আলোচনা করতে পছন্দ করেন। তবে মন্ত্রী বৈঠকে বলেছেন, পদ্মা সেতুর নির্মাণকাজ যথাসময়ে শুরু হবে।
অবশ্য বৈঠকের পর কমিটির সভাপতি মোস্তফা ফারুক মোহাম্মদ সাংবাদিকদের বলেন, পদ্মা সেতু নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়নি।
মোস্তফা ফারুক মোহাম্মদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, জিল্লুুল হাকিম, নজরুল ইসলাম, এইচ এম গোলাম রেজা, ওমর ফারুক চৌধুরী ও গোলাম মাওলা অংশ নেন।

No comments

Powered by Blogger.