তিনটি ভেটো এবং একটি শান্তি পরিকল্পনার ‘মৃত্যু’

সিরিয়ার চলমান সংকট সমাধানে দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গত নয় মাসে তিনবার প্রস্তাব তুলেছে পশ্চিমা দেশগুলো। কিন্তু তিনবারই প্রস্তাবগুলো নাকচ হয়ে গেছে চীন ও রাশিয়ার ভেটোয়।


এতে করে সংকট সমাধানে সিরিয়াবিষয়ক জাতিসংঘ ও আরব লিগের বিশেষ দূত কফি আনানের ছয় দফা শান্তি পরিকল্পনার ‘কূটনৈতিক সমাধি’ হয়েছে বলে মনে করছেন কূটনীতিক ও বিশ্লেষকেরা।
সবশেষ গত বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বৈঠকে টানা তৃতীয়বারের মতো সিরিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপের প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া।
অনেক কূটনীতিক বলছেন, রাশিয়া ও চীন বিশ্বাস করে গত বছর পশ্চিমাদের কূটচালের শিকার হয়ে লিবিয়ার বিরুদ্ধে জাতিসংঘের আওতায় পরিচালিত সামরিক অভিযানকে তারা অনুমোদন দিয়েছিল। একই ঘটনা সিরিয়ার বিরুদ্ধে ঘটুক তারা তা চায় না।
লন্ডনের কিংস কলেজের যুদ্ধ অধ্যায়ন বিভাগের (ওয়ার স্টাডিজ) নিরাপত্তা এবং উন্নয়ন বিষয়ের অধ্যাপক ম্যাটস বারডাল বলেন, ‘রাশিয়া ও চীনের অনুভূতি হচ্ছে অবরোধ আরোপের বিষয়টি সিরিয়ায় শাসকের পরিবর্তনের সংকেত মাত্র। কিছু কিছু ক্ষেত্রে তাদের এ ভাবনা সঠিক। তাদের এই অবস্থান সিরিয়া পরিস্থিতিকে অত্যন্ত জটিল করে তুলেছে।’
নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সহযোগিতা কেন্দ্রের সহযোগী পরিচালক রিচার্ড গোয়ান বলেন, ‘দামেস্ক ও নিউইয়র্কের বর্তমান পরিস্থিতি এটা পরিষ্কার করে দিয়েছে সিরিয়ার গৃহযুদ্ধের পরিণতি কী হবে তা নিরাপত্তা পরিষদের পরিবর্তে যুদ্ধের ময়দানেই মীমাংসা হবে।’
নিরপত্তা পরিষদে সিরিয়ার বিরুদ্ধে তোলা সর্বশেষ প্রস্তাবটি তৈরি করেছিল যুক্তরাজ্য। ওই প্রস্তাব পাস হলে দেশটির বিরুদ্ধে বাইরের সামরিক হস্তক্ষেপের পরিবেশ সৃষ্টি হওয়ার সুযোগ ছিল। প্রস্তাবের শর্ত অনুযায়ী, প্রেসিডেন্ট বাশার আল-আসাদ যদি ভারী অস্ত্রের ব্যবহার বন্ধ করতে ব্যর্থ হতেন, তাহলেই সামরিক হস্তক্ষেপের পথ খুলে যেতে পারত।
জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধি লি বাওডং বলেন, সিরিয়া সংকট নিরসনে কফি আনানের প্রচেষ্টাকে শুরু থেকেই কিছু দেশ ভালোভাবে দেখছে না। আবার রাশিয়া অভিযোগ করছে, পশ্চিমা দেশগুলো সিরিয়ার বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপের সুযোগ খুঁজছে। যদিও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স বলছে, তারা সিরিয়ায় লিবিয়ার মতো অভিযানের পক্ষপাতী নয়।
তবে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি সুসান রাইস পশ্চিমা দেশগুলোকে জড়িয়ে সিরিয়াবিষয়ক এসব বক্তব্যকে ‘ভ্রমগ্রস্ত ব্যক্তির পরামর্শ’ হিসেবে উল্লেখ করেছেন। এএফপি।

No comments

Powered by Blogger.