আফগানিস্তানে পক্ষ ত্যাগ করে ১৪ পুলিশের তালেবানে যোগ

আফগান পুলিশের ১৪ সদস্যের একটি দল সরকারের আনুগত্য ত্যাগ করে তালেবানে যোগ দিয়েছে। পক্ষত্যাগী দলের একজন কমান্ডার, বাকিরা জুনিয়র কর্মকর্তা। তাঁরা রকেট-চালিত গ্রেনেডসহ পুলিশের ভারী অস্ত্রশস্ত্রও সঙ্গে নিয়ে গেছেন। পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে গত রবিবার এ ঘটনা ঘটে।


পুলিশ ও গোয়েন্দা কর্তৃপক্ষ গতকাল মঙ্গলবার জানিয়েছে, পক্ষত্যাগকারী ওই কমান্ডারের নাম মিরওয়াইস। তিনি ২০ জন পুলিশ সদস্যের একটি তল্লাশির চৌকির প্রধান ছিলেন। তিনি তাঁর অধস্তন ১৩ জনকে নিয়ে তালেবানে যোগ দিয়েছেন। যারা পক্ষ ত্যাগে রাজি হয়নি, তাদের বিষপ্রয়োগ করেছেন মিরওয়াইস। দেশটিতে পুলিশের পক্ষ ত্যাগের ঘটনা এর আগে আরো ঘটলও একসঙ্গে এত সদস্যের পক্ষত্যাগের ঘটনা এটিই প্রথম বলে ধারণা করা হচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে এক গোয়েন্দা কর্মকর্তা বলেন, 'মিরওয়াইস ও তাঁর অধস্তন সব সদস্য প্রায় আড়াই বছর আগে পুলিশে যোগ দিয়েছিলেন। মিরওয়াইস তাঁর কর্মক্ষেত্রে জঙ্গিদের বিরুদ্ধেও অভিযান পরিচালনা করেছেন।' তবে মিরওয়াইস যেহেতু পক্ষ ত্যাগ করেছেন, সেক্ষেত্রে অনেক আগে থেকেই তিনি জঙ্গিদের কাছে গুরুত্বপূর্ণ ও গোপন তথ্য পাচার করে আসছেন বলে ধারণা করছেন ওই কর্মকর্তা। তিনি জানান, পক্ষত্যাগীরা রকেট-চালিত গ্রেনেড, ভারী মেশিনগান, রেডিও যোগাযোগব্যবস্থা ও কয়েকটি গাড়ি সঙ্গে নিয়ে গেছেন।
প্রসঙ্গত, আফগানিস্তানে পুলিশ সদস্যদের পক্ষ ত্যাগের ঘটনা নতুন নয়। এর আগেও কান্দাহার, হেলমান্দ, জাবুলসহ বেশ কয়েকটি প্রদেশে এ ধরনের ঘটনা ঘটেছে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.