হাম আপকে হ্যাঁয় কৌন by ইমরুল কায়েস

হিন্দি ভাষার বিখ্যাত বাক্য 'হাম আপকে হ্যাঁয় কৌন'। বাংলায় অনুবাদ করলে এর অর্থ দাঁড়ায়_ 'আমি আপনার কে হই?' নব্বইয়ের দশকে 'হাম আপকে হ্যাঁয় কৌন' নামে একটি সিনেমা নির্মিত হয়েছিল বলিউডে। সুরজ আর বারজাতিয়া পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছিলেন সালমান খান ও মাধুরী দীক্ষিত।


সর্বকালের সেরা ব্যবসাসফল হিন্দি সিনেমাগুলোর একটি হাম আপকে...। শুধু ব্যবসার দিক থেকেই নয়, নামের দিক থেকেও নাকি এ সিনেমা ইতিহাস সৃষ্টি করেছিল। পুরো একটি বাক্যে সিনেমার নাম দেওয়ার রীতি চালু বেশ জেঁকে বসে 'হাম আপকে হ্যাঁয় কৌন' সিনেমার পর। এর আগে বড়জোর একটি বা দুটি শব্দে সিনেমার নাম দেওয়ার প্রচলন ছিল। অনেকেরই মনে থাকার কথা, সিনেমাটির কাহিনী কী ছিল। ঘটনার সূত্রপাত একটি বিয়েবাড়িতে। মাধুরীর বড় বোনের সঙ্গে সালমানের বড় ভাইয়ের বিয়ের অনুষ্ঠানে। বিয়েবাড়ির খুনসুটি মাধুরী ও সালমানের মধ্যে একটি নাটকীয় প্রেমের সূচনা ঘটায় এবং কাহিনী এগিয়ে যেতে থাকে। বাংলাদেশেও অনেক ক্ষেত্রে কনের বোন আর বরের ভাইয়ের সম্পর্ককে রোমান্টিক বলে বিবেচনা করা হয়। এই সম্পর্কটির নাম বেয়াই-বেয়াইন। বাংলা সিনেমায় হরহামেশা বেয়াই-বেয়াইনদের প্রেম ঘটতে দেখা যায়। একটি জনপ্রিয় বাংলা সিনেমার গানই আছে এ নিয়ে। 'আসসালামুয়ালাইকুম বেয়াই সাব...' গানটি অনেকের শুনে থাকবার কথা। এই গান বা হাম আপকে সিনেমার কথা মনে পড়ার বিশেষ কারণ বৃহস্পতিবারের আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত একটি খবর। আনন্দবাজার খবর দিয়েছে, ফিলিপা শার্লট মিডলটন ও প্রিন্স হ্যারি প্রেমে পড়েছেন বলে খবর রটেছে। প্রিন্স হ্যারি_ ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়ামের ছোট ভাই। প্রিন্সেস ডায়ানার ছোট ছেলে। আর ফিলিপা যাকে সংক্ষেপে পিপ্পা বলা হয়, তিনি ক্যাথেরিন এলিজাবেথ মিডলটন বা কেট বা ডাচেস অব ক্যামব্রিজের ছোট বোন। কেট ও উইলিয়ামের বিয়ের দিন বিশ্বের কোটি মানুষের চোখের সামনে রীতি অনুসারে পিপ্পা ও হ্যারি যথোচিত গাম্ভীর্য রক্ষা করেছেন বলেই মনে হয়। বাংলা বা হিন্দি সিনেমার মতো বেয়াই-বেয়াইনদের নাচে-গানে তাদের অংশ নিতে দেখা যায়নি। কিন্তু নাচ-গান, রসালাপ না থাকলেও পর্যবেক্ষকরা রীতিমতো আতশ কাচ নিয়ে পিপ্পা আর হ্যারির আচরণ পর্যবেক্ষণ করেছেন। তারা পরস্পরের সঙ্গে খোশগল্প করলেই ড্যাব ড্যাব করে তাকিয়েছেন। বিয়ের দিন থেকে পিপ্পা স্টার। ব্রিটেনসহ বিশ্বের পত্রপত্রিকাগুলো পিপ্পাকে বিশেষ ট্রিটমেন্ট দিয়েছে। তাকে নিয়ে নানা গল্প ফেঁদেছে ট্যাবলয়েডগুলো। কবে কার সঙ্গে তার প্রেম ছিল, সে প্রেম আছে না ভেঙেছে, পোশাক কোথায় বানিয়েছেন, স্টাইল কী ইত্যাদি নিয়ে তো কথা চলেছেই। এত সবের মধ্যে প্রিন্স হ্যারির সঙ্গে পিপ্পাকে জড়িয়ে খবর রটতে রটতেও রটেনি। কিন্তু এখন দেখা যাচ্ছে, দু'জনের মধ্যে কিছু একটা ঘটেছে। একসঙ্গে দু'জনকে ঘুরতে-ফিরতে দেখা যাচ্ছে।
পত্রিকাগুলো রসাল কাহিনী পেয়ে এখন নানামুখী জল্পনা-কল্পনা জুড়ে দিয়েছে। প্রশ্ন উঠেছে, তবে কি ব্রিটেনের রাজপরিবারেও একটি 'হাম আপকে হ্যাঁয় কৌন' ঘটতে যাচ্ছে? খবর সত্যি হলে রাশভারি সেই বিয়ের অনুষ্ঠান থেকেই গল্প শুরু হবে। শেষ খবর হলো, পিপ্পার সঙ্গে তার আগের প্রেমিকের ছাড়াছাড়ি হয়ে গেছে। এখন তিনি 'একা'। আর প্রিন্স হ্যারি আবার আফগানিস্তান যাচ্ছেন। যুদ্ধের ময়দানে আপাচি হেলিকপ্টার চালাবেন। গল্প রুদ্ধশ্বাস ক্লাইমেক্সের দিকেই এগোচ্ছে। কিন্তু গল্পের শেষ কোথায় সেটি জানার জন্য অপেক্ষা করতে হবে আরও বেশ কিছু দিন।
 

No comments

Powered by Blogger.