চলতি পথে-আরজ আলী মাতুব্বরের কথা by দীপংকর চন্দ

আজ আরজ আলী মাতুব্বরের কথা বলব আমরা। স্বয়ং-শিক্ষিত, প্রাগ্রসর, লৌকিক দার্শনিক আরজ আলী মাতুব্বরের জন্ম ১৯০০ খ্রিষ্টাব্দে, বরিশাল সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরের লামচরি গ্রামের মাতুব্বরবাড়িতে। আরজ আলীর জন্মের চার বছর পরই মারা যান তাঁর বাবা এন্তাজ আলী মাতুব্বর।


মৃত্যুর সময় তিনি তাঁর উত্তরাধিকারীদের জন্য রেখে যান মাত্র পাঁচ বিঘা আবাদি জমি এবং টিন-নির্মিত দুটো বসতঘর। সামান্য এই সম্বলটুকু নিয়ে পুত্রকন্যাসহ কঠিন এক জীবনসংগ্রাম শুরু করলেন আরজ আলীর মা লালমন্নেছা বিবি। ভীষণ কঠিন এই জীবনসংগ্রামে শেষাবধি জীবন রক্ষা হলেও প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হলেন আরজ আলী মাতুব্বর। কিন্তু শিক্ষার প্রতি অদম্য আগ্রহ থেকেই লামচরি গ্রামের আবদুল করিম মুনশির মক্তবে বিনা বেতনে বর্ণের সঙ্গে পরিচিত হলেন তিনি। তারপর তাঁর শিক্ষা গ্রহণ শুরু হলো পৃথিবীর পাঠশালায়। এই পাঠশালায় আরজ আলী মাতুব্বরের বুদ্ধি, বিবেক ও চেতনা সমৃদ্ধ হলো কিন্তু পুঁথিবদ্ধ জ্ঞানার্জনের আকাঙ্ক্ষাও অদম্য হলো তাঁর অন্তর্জগতে। সামান্য অক্ষরজ্ঞান সম্বল করেই তিনি বিভিন্নজনের কাছ থেকে পুস্তক ধার করলেন। তারপর অতিলৌকিক আগ্রহে মনোনিবেশ করলেন পাঠে।
কাজকর্মের ফাঁকে ফাঁকে ভালো-মন্দ নির্বিশেষে নানা বিষয়ের বই পড়লেন তিনি। পুস্তক পাঠের সুবিধার্থে আরজ আলী সখ্য গড়ে তুললেন বরিশাল সদরের বিভিন্ন লাইব্রেরির সঙ্গে। এভাবেই চলল আরজ আলীর জ্ঞানান্বেষণ। কিন্তু এই জ্ঞানান্বেষণ প্রক্রিয়ায় সুনির্দিষ্ট কোনো অভিলক্ষ্য ছিল না। ছিল না নেপথ্যে ক্রিয়াশীল কোনো সংবেদনশীল কারণ। ১৯৩২ সালে আরজ আলী মাতুব্বরের মা মারা গেলেন, যে মায়ের সঙ্গে তাঁর জীবনসংগ্রামের পুরো স্মৃতি জড়িয়ে।
মায়ের মৃত্যুতে শোকে মুহ্যমান হলেন আরজ। বরিশাল সদর থেকে একজন পেশাদার আলোকচিত্রগ্রাহক এনে মায়ের শেষ স্মৃতি হিসেবে একটি আলোকচিত্র ধারণ করলেন লাশ দাফনের আগে। কিন্তু চিন্তাচেতনায় পিছিয়ে থাকা অশিক্ষিত কুসংস্কারাচ্ছন্ন লামচরি গ্রামের মানুষ আলোকচিত্র ধারণের কারণে আরজের মায়ের মৃতদেহের সৎকার অসম্পন্ন রেখেই চলে গেল। শেষ পর্যন্ত কয়েকজন নিকটাত্মীয়ের সহায়তায় কোনোক্রমে মায়ের লাশ দাফন করলেন আরজ আলী। সেদিন থেকেই আরজ আলী মাতুব্বরের অন্তরে দ্রোহের জন্ম নিল। তাঁর জ্ঞানান্বেষণে যুক্ত হলো সুনির্দিষ্ট লক্ষ্য, নেপথ্যে ক্রিয়াশীল হলো সংবেদনশীল কারণ। আরজ স্থির করলেন, তাঁর অর্জিত জ্ঞান, চিন্তাচেতনা ও বিবেকবুদ্ধির সবটুকুই তিনি নিয়োজিত করবেন কুসংস্কারের বিরুদ্ধে, ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে আমৃত্যু যুদ্ধে। এই যুদ্ধ প্রচলিত অর্থে অসিযুদ্ধ নয়। এই যুদ্ধ মসিযুদ্ধ। লৌকিক দর্শনের অনন্য জাদুস্পর্শে বেশ কিছু প্রবন্ধ রচনা করলেন তিনি। কিন্তু শুধু আত্মসমৃদ্ধি, কিংবা কিছু প্রবন্ধ রচনার মাধ্যমেই কি জেতা সম্ভব কুসংস্কার, ধর্মীয় গোঁড়ামির মতো প্রবল পরাক্রমশালী প্রতিপক্ষের বিরুদ্ধে? না। এককভাবে জেতা সম্ভবই নয় এই লড়াইয়ে। এ লড়াইয়ে জিততে হলে লড়তে হবে সমাজবদ্ধভাবে। লড়াইয়ের প্রাথমিক পর্যায়ে অনগ্রসর গ্রাম লামচরির মানুষকে সহযোদ্ধা হিসেবে পাশে পাওয়ার প্রয়োজনীয়তা অনুভব করলেন আরজ। সুদূরপ্রসারী সেই লক্ষ্যে বরিশালের এই প্রত্যন্ত গ্রামটিতে একটি লাইব্রেরি গড়ে তুললেন তিনি—‘আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরি’। এবার আরজ আলী মাতুব্বর জ্ঞানের আলোতে আলোকিত হওয়ার আহ্বান জানালেন গ্রামবাসীকে। আরজের অন্তর্দীপ্ত সেই আহ্বানে কতটুকু সাড়া দিল গ্রামবাসী? ছোট্ট এই প্রশ্নের উত্তর খুঁজতেই আরজের মৃত্যুর প্রায় দুই যুগ পর আমরা লামচরিতে এলাম। খুঁজে বের করলাম আরজ আলী মাতুব্বরের সেই আরাধ্য পাঠাগার।
একতলা ছোট্ট সেই পাঠাগার ভবনে কক্ষের সংখ্যা তিনটি। প্রথমটি পাঠকক্ষ। পাঠকক্ষসংলগ্ন অন্য কক্ষ দুটির একটিতে রয়েছে আরজ আলী মাতুব্বরের ব্যবহূত কিছু জিনিসপত্র। ঠিক তার পাশের কক্ষটির ভেতরেই রয়েছে আরজ আলী মাতুব্বরের সংগৃহীত বইপত্র। অভাবিত আগ্রহে বহুকাঙ্ক্ষিত সেই কক্ষের ভেতর প্রবেশ করলাম আমরা এবং ভীষণ ব্যথিতচিত্তে দেখলাম, তিনটি তাকে খুবই অযত্নে রাখা কীটদৃষ্ট কিছু বইয়ের ধূলিধূসর অস্তিত্ব। কিন্তু এমন হীন দশা কেন আরজের স্বপ্নবিজড়িত এই প্রতিষ্ঠানটির? তবে কি আরজের অন্তর্দীপ্ত আহ্বানে বিন্দুমাত্র আন্দোলিত হয়নি লামচরি গ্রামের মানুষ? কুসংস্কারের বিরুদ্ধে, ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে শুরু করা আরজের আকাঙ্ক্ষিত যুদ্ধের অপমৃত্যুর আশঙ্কায় বিচলিত হই আমরা। তবে সেই শঙ্কা থেকে আমাদের মুক্তি দেয় ফেরদৌস হোসেন, মরিয়ম বেগম, কবির হোসেন, মো. রায়হানের মতো উচ্চশিক্ষার্থীদের একটি দল। সদলবলে তাঁরা এসে দাঁড়ান আমাদের সামনে। দৃঢ়কণ্ঠে জানান, ভবিষ্যতে আরজের যুদ্ধকে এগিয়ে নেওয়ার কথা, কুসংস্কার আর ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে রুখে দাঁড়াবার নির্বিকল্প সংকল্পের কথা। কথাগুলো শুনতে শুনতে পরম বিশ্বাসে আবার বুক বাঁধি আমরা। নিশ্চিন্তেই এবার ধরি ফেরার পথ। কারণ আমরা জানি, আরজের আকাঙ্ক্ষিত যুদ্ধে সত্যের জয় অনিবার্য।
দীপংকর চন্দ

No comments

Powered by Blogger.