সাক্ষাৎকার-স্টুডিও থিয়েটারের চর্চা চালিয়ে যাব by শফিক আল মামুন

দীর্ঘদিন বিরতি দিয়ে দলে নূরার তিন কন্যা নামে নতুন নাটকের নির্দেশনা দিয়েছেন আমিনুর রহমান মুকুল। নাটকটি গত ইবসেন নাট্যোৎসবে মঞ্চে এসেছে। একই সঙ্গে আতাউর রহমানের নির্দেশনায় পালাকার বাংলার মাটি বাংলার জল নাটকটি মঞ্চে আনতে যাচ্ছে। এখানে সমন্বয়কের কাজ করছেন মুকুল। আজকের সাক্ষাৎকার তাঁর।
বাংলার মাটি বাংলার জল নাটকটি এখন কোন পর্যায়ে?
মহড়া চলছে। নাটকটির প্রথম দিকের কাজ মোটামুটি গোছানো হয়ে গেছে। আতাউর রহমান সময় নিয়ে কাজটি করছেন। নাটকটির চরিত্রগুলো যথোপযুক্ত করার জন্য কর্মীদের ব্যাপক প্রস্তুত করছেন তিনি। কাজ যেভাবে এগোচ্ছে, তাতে আশা করা হচ্ছে, আগামী জুলাইয়ের শেষ নাগাদ বা আগস্টের প্রথমে নাটকটি মঞ্চে আনা সম্ভব হবে।
এ নাটকটি মঞ্চে আনার আগ্রহ হলো কীভাবে?
রবীন্দ্রনাথ ঠাকুরের ১৪৯তম জন্মবর্ষ চলছে। এ কারণে আগে থেকেই ভাবছিলাম রবীন্দ্রনাথের একটি নাটক নিয়ে কাজ করব। এ ছাড়া আমরা কয়েকজন বড় নাট্যজনের সঙ্গে কাজ করতে চেয়েছি। এর আগে আমাদের দলে কামাল উদ্দিন নীলু রিকোয়েস্ট কনসার্ট নামে একটি নাটকে কাজ করেছেন। এবার আতাউর রহমানের সঙ্গে কাজ করার আগ্রহ হয়। আমরা চেয়েছি বড় নাট্যনির্দেশকের সঙ্গে কাজ করে অভিজ্ঞতা সঞ্চয় করতে। এ জন্য দুই-আড়াই বছর ধরে আতাউর রহমানের পেছনে লেগে ছিলাম। তিনি একজন রবীন্দ্রবিশারদ এবং রবীন্দ্রনাথের নাটকের সফল নির্দেশক। সৈয়দ শামসুল হকের লেখা রবীন্দ্রনাথের ছিন্নপত্র থেকে এই নাটকের পাণ্ডুলিপির কথা তিনিই আমাদের জানিয়েছিলেন। আমরাও আগ্রহ প্রকাশ করি।
শোনা যাচ্ছে, আপনারা স্টুডিও থিয়েটার বন্ধ করে দিয়েছেন?
এটা ঠিক নয়। আমরা যেকোনোভাবেই স্টুডিও থিয়েটারের চর্চা চালিয়ে নিতে চাই। আপাতত জায়গার অভাবে আমরা কাজ করছি না। তবে আমাদের স্টুডিও থিয়েটারভিত্তিক কাজগুলো শিল্পকলার স্টুডিও থিয়েটারে করছি। কিন্তু আমরা নিজস্ব স্টুডিও থিয়েটার বানিয়ে কাজ করতে পারছি না। একটা জায়গা আপাতত নিয়েছি। কিন্তু সেখানে দর্শক টানা সম্ভব নয়। জায়গাটিতে আপাতত মহড়ার কাজ করছি। শিল্পকলায় আমাদের ইচ্ছামতো কাজ করতে পারছি না। এটা আমাদের নিয়ন্ত্রণে নয়। গত মাসে স্টুডিও থিয়েটার মিলনায়তনের জন্য পাঁচ দিন বরাদ্দ চেয়েছিলাম। মাত্র এক দিন পেয়েছি।
বেশ অনেক দিন পরেই নতুন নাটকের নির্দেশনা দিলেন...
২০০৪ সালে পালাকারের হয়ে সর্বশেষ নির্দেশনা দিয়েছিলাম মানগুলা নাটকে। অনেক দিন পর দলে ইবসেনের নূরার তিন কন্যা নাটকটির নির্দেশনা দিলাম। এর মধ্যে অবশ্য আবদুল্লাহ আল-মামুনের জন্মনাট্যোৎসবে বিবিসাব নাটকটির নির্দেশনা দিয়েছি। কিন্তু নাটকটি নিয়মিত নয়। নূরার তিন কন্যা নাটকে নির্দেশনা দেওয়ার আগে বিভিন্ন বেসরকারি সংস্থার হয়ে অনেক নাটকেরই নির্দেশনা দিয়েছি। এই কাজগুলো দলের বাইরে ছিল। মাঝখানে দলের অন্যরা রাইফেল, ডাকঘর, বাসন নাটকগুলোর নির্দেশনাও দিয়েছি।
এখন নতুন কোনো কাজের চিন্তা-ভাবনা করছেন কি?
আপাতত দলের বাংলার মাটি বাংলার জল মঞ্চে আসছে। নাটকটি আসার পর নতুন নাটকের চিন্তা-ভাবনা আছে। চট্টগ্রামে আমার নাটকের হাতেখড়ি। তাই চট্টগ্রামের কোনো নাটকের কাজের ব্যাপারে আমার দুর্বলতা আছে। এর মধ্যে চট্টগ্রামের নাটকের দল সমীকরণের সঙ্গে কথাবার্তা চলছে। ওখানে একটি নাটকের নির্দেশনা দেব। তবে এখনো চূড়ান্ত হয়নি।

No comments

Powered by Blogger.