বিশ্ব ক্রীড়াঙ্গনের শীর্ষ ১০ সেলিব্রেটি

গলফের সিংহাসনচ্যুত সম্রাট টাইগার উডস। ১৪টি মেজর জয়ী আমেরিকান গলফারের কাছে জয় যেন এখন সোনার হরিণ। টানা দুই বছর নানা প্রতিকূলতার মুখোমুখি টাইগার উডস এক কথায় কক্ষচ্যুত। তবে সেটি গলফ কোর্সেই। ‘মরা হাতিও লাখ টাকা’র মতো ‘পতিত’ উডস এখনো বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে ক্ষমতাধর সেলিব্রেটি! বিশ্বখ্যাত


সাময়িকী ফোর্বস সম্প্রতি বিশ্বের এক শ ক্ষমতাধর সেলিব্রেটির তালিকা করেছে, যেখানে ক্রীড়াবিদদের মধ্যে সবার ওপরে টাউগার উডস। শোবিজ তারকাদের আধিপত্যের সাক্ষী ওই এক শ সেলিব্রেটির তালিকায় ১২তম অবস্থানে গলফের সাবেক এক নম্বর। গত এক বছরের আয়, বৈদ্যুতিন সংবাদমাধ্যম ও পত্রপত্রিকায় কভারেজ, ফেসবুক-টুইটারে ভক্ত-অনুসারীর সংখ্যা—এসব বিবেচনায় তৈরি ফোর্বসের বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এক শ সেলিব্রেটির ওই তালিকায় স্থান পাওয়া শীর্ষ দশ ক্রীড়াবিদের সঙ্গে পরিচিত হয়ে নিন—

টাইগার উডস
বয়স: ৩৬, দেশ: যুক্তরাষ্ট্র, খেলা: গলফ,
সেলিব্রেটি র‌্যাঙ্কিং: ১২
মাঠের পারফরম্যান্স প্রভাব ফেলেছে তাঁর আয়েও। মুখ ফিরিয়ে নিয়েছে ট্যাগ হিউয়ার, জিলেটের মতো স্পনসররা। গলফ কোর্স ডিজাইনের ব্যবসাও লাটে ওঠার জোগাড়। তার পরও নাইকির সঙ্গে চুক্তির কল্যাণে বিশ্বের সবচেয়ে ধনী অ্যাথলেট তিনি। গত ১২ মাসে আয় করেছেন ৫ কোটি ৮০ লাখ ডলার। ক্যারিয়ারে প্রাইজমানিই জিতেছেন ১০ কোটি ডলার।।

লেব্রোন জেমস
বয়স: ২৭, দেশ: যুক্তরাষ্ট্র, খেলা: বাস্কেটবল,
সেলিব্রেটি র‌্যাঙ্কিং: ১৫
২০১২-১৩ মৌসুমে তৃতীয় বারের মতো পেয়েছেন এনবিএ লিগের মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারের স্বীকৃতি। ক্যারিয়ারে কমপক্ষে তিনবার এই স্বীকৃতি পাওয়া মাত্র অষ্টম খেলোয়াড় তিনি। গত ১২ মাসে তাঁর আয় ৫ কোটি ৩০ লাখ ডলার। নাইকি, কোকাকোলা, ম্যাকডোনাল্ডসের বাইরেও আরও অনেক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ লেব্রোন। আমেরিকায় তাঁর দারুণ জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে নাইকি গত বছর লেব্রোনের স্বাক্ষরসংবলিত জুতো বিক্রি করেছে ৯ কোটি ডলারের।

কোবি ব্রায়ান্ট
বয়স: ৩৩, দেশ: যুক্তরাষ্ট্র, খেলা: বাস্কেটবল,
সেলিব্রেটি র‌্যাঙ্কিং: ২৭
গতবারের মতো এবারও এনবিএর সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড়। তবে এনবিএতে খেলার সংখ্যা ২০ শতাংশ কমায় তাঁর বেতন ২ কোটি ৫২ লাখ ডলার থেকে ৪০ লাখ ডলার কমেছে। ২০১১ সালে স্ত্রী ভেনেসার সঙ্গে ডিভোর্সের সময় ব্রায়ান্টের সম্পদে বড় ধাক্কা লেগেছিল। ভেনেসা প্রায় ১ কোটি ৮৮ লাখ ডলার মূল্যের তিনটি ম্যানসনের দখলস্বত্ব পান।

রজার ফেদেরার
বয়স: ৩০, দেশ: সুইজারল্যান্ড, খেলা: টেনিস,
সেলিব্রেটি র‌্যাঙ্কিং: ৩১
এনডোর্সমেন্ট তালিকায় নামের বিচারে বিশ্ব ক্রীড়াঙ্গনে এই টেনিস তারকার ধারেকাছে কেউ নেই। নাইকি, রোলেক্স, উইলসন, ক্রেডিট সুইসি—এমন ৯টি স্পনসরের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি থেকে ফেদেরারের বার্ষিক আয় ৩ কোটি ডলার। সর্বকালের সেরা টেনিস খেলোয়াড় হিসেবে বিবেচিত এই সুইস প্রদর্শনী ম্যাচের জন্য দশ লাখ ডলার নিয়ে থাকেন। সবচেয়ে বেশি (১৬) গ্র্যান্ড স্লাম শিরোপা ও সবচেয়ে বেশি প্রাইজমানি (৭ কোটি ডলার) জয়ের রেকর্ড তাঁর।

ডেভিড বেকহাম
বয়স: ৩৭, দেশ: যুক্তরাজ্য, খেলা: ফুটবল,
সেলিব্রেটি র‌্যাঙ্কিং: ৩২
পড়তি ফর্ম নিয়ে ইউরোপ ছেড়ে মার্কিন মুলুকে পাড়ি জমালেও যশ-খ্যাতি, প্রভাব-প্রতিপত্তিতে বেকহাম বেকহামের মতোই। বহুজাতিক বিভিন্ন কোম্পানির সঙ্গে এনডোর্সমেন্ট চুক্তি তো আছেই, এর বাইরেও ফ্যাশনওয়্যার হাউস এইচ অ্যান্ড এমের সঙ্গে যৌথভাবে শুরু করেছেন গেঞ্জি ও অন্তর্বাসের ব্যবসাও। লন্ডন অলিম্পিকের দূত বলে তাঁর সঙ্গে পণ্যের নাম জড়াতে আগ্রহী আরও অনেক প্রতিষ্ঠানই।

ম্যানি প্যাকুয়াও
বয়স: ৩৩, দেশ: ফিলিপাইন, খেলা: বক্সিং,
সেলিব্রেটি র‌্যাঙ্কিং: ৩৩
ক্ষমতাধর সেলিব্রেটিদের মধ্যে আয়ের দিক থেকে ১৬তম অবস্থান ফিলিপিন এই বক্সারের (৬ কোটি ৭০ লাখ ডলার)। আয়ের মূল উৎস পে-পার-ভিউ টেলিভিশন। গত চার বছরে তাঁর পাঁচটি লড়াইয়ের প্রতিটি কমপক্ষে দশ লাখ পে-পার-ভিউ দর্শককে আকৃষ্ট করেছে। এর সঙ্গে আছে নাইকি, হিউলেট-প্যাকার্ড, মনস্টার এনার্জির মতো প্রতিষ্ঠানের সঙ্গে এনডোর্সমেন্ট চুক্তি। ২০১০ সালে বিশাল এক জয় নিয়ে ফিলিপাইন পার্লামেন্টের সদস্য নির্বাচিত হয়েছেন।

পেটন ম্যানিং
বয়স: ৩৬, দেশ: যুক্তরাষ্ট্র, খেলা: আমেরিকান ফুটবল,
সেলিব্রেটি র‌্যাঙ্কিং: ৪০
গলায় অস্ত্রোপচারের কারণে ২০১১ মৌসুমের প্রায় পুরোটাই ছিলেন মাঠের বাইরে। মার্চে ইন্ডিয়ানাপোলিস কোল্টস তাঁকে ছেড়েও দিয়েছিল। তবে ভাগ্য সহায় ছিল এনএফএলের চারবারের মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার পেটন ম্যানিংয়ের। পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ডেনভারের সঙ্গে, ৯ কোটি ৬০ লাখ ডলারে!

ক্রিস্টিয়ানো রোনালদো
বয়স: ২৭, দেশ: পর্তুগাল, খেলা: ফুটবল,
সেলিব্রিটি র‌্যাঙ্কিং: ৪৪
যেকোনো ফুটবল লিগে সর্বোচ্চ বেতন পান তিনি, বোনাসসহ যেটির পরিমাণ বছরে প্রায় ২ কোটি ডলার। ২০১২ সালে প্রথম খেলোয়াড় হিসেবে পরপর দু বছর লা লিগায় ৪০ বা তদূর্ধ্ব গোল করার রেকর্ড গড়েন। নাইকি, ক্যাস্ট্রল, কোনামির মতো প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ পর্তুগিজ এই উইঙ্গারের গত ১২ মাসে আয় ৪ কোটি ২০ লাখ ডলার। টুইটারে তাঁর ভক্তের সংখ্যা যে বিশ্ব ক্রীড়াঙ্গনের যেকোনো তারকার চেয়ে বেশি।

রাফায়েল নাদাল
বয়স: ২৬, দেশ: স্পেন, খেলা: টেনিস, সেলিব্রেটি র‌্যাঙ্কিং: ৪৭
হতে পারে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে অবস্থান তাঁর, কিন্তু সর্বকালের অন্যতম সেরা টেনিস খেলোয়াড় হিসেবে এরই মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন রাফায়েল নাদাল। ফেদেরারের পর দ্বিতীয় সর্বোচ্চ ৪ কোটি ৮০ লাখ ডলার প্রাইজমানি জিতেছেন। গত কয়েক বছরে এনডোর্সমেন্টও বেড়েছে অনেক। এর মধ্যে উল্লেখযোগ্য নাইকি, বাবোলাট, কিয়া মোটরস ও ব্যাকার্ডি।

ফিল মিকেলসন
বয়স: ৪১, দেশ: যুক্তরাষ্ট্র, খেলা: গলফ,
সেলিব্রেটি র‌্যাঙ্কিং: ৪৮
২০১২ সালে গলফের হল অব ফেমে জায়গা করে নেওয়া ফিল মিকেলসন ৪০টি পিজিএ টুর্নামেন্ট (নবম সর্বোচ্চ), ৬ কোটি ৬০ লাখ ডলার প্রাইজমানি ও ৪টি মেজর (গত ২০ বছরে দ্বিতীয় সর্বোচ্চ) জিতেছেন। বছরে এনডোর্সমেন্ট খাতে মিকেলসনের আয় ৩ কোটি ডলার।
 শাহরিয়ার ফিরোজ

No comments

Powered by Blogger.