চলচ্চিত্র উৎসব-কান সুধা

ফ্রান্সের ৬৫তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা নামল গত ২৭ মে। চলচ্চিত্র জগতের অন্যতম বৃহৎ এই আসরের নানা দিক নিয়ে এই আয়োজন কানে মঙ্গল কান উৎসব দেখা যাচ্ছে বরাবরই ভীষণ পয়া হয়ে এসেছে অস্ট্রীয় নির্মাতা মাইকেল হানেকের জন্য।


এবার লাভ-এর সুবাদে তিনি জিতেছেন স্বর্ণপাম (পাম দ’র)। আগের ছবি হোয়াইট রিবন (২০০৯) দিয়েও তিনি জিতেছিলেন স্বর্ণপাম। পরপর দুই ছবিতেই স্বর্ণপাম জিতে নেওয়ার রেকর্ড মিলবে কানের ইতিহাসে আর মাত্র একটি। স্বর্ণপাম ছাড়াও হানেকের ঝুলিতে আছে কানের সেরা নির্মাতা (২০০৫) এবং গ্রাঁ প্রি (২০০১) পুরস্কার।

বঞ্চিত হলিউড
৬৫তম কান উৎসব বয়ে এনেছে হলিউডের জন্য হতাশা। পুরস্কারের দৌড়ে একাধিক ছবি থাকলেও মার্কিন মুলুকের কোনো ছবিই পুরস্কার ঘরে আনতে পারেনি। হালে পানি পায়নি জেফ নিকলসের মাড। একই ভাগ্য লি ড্যানিয়েলসের পেপারবয়-এর বেলাতেও।

আশিতে আসিও
‘লাভ’ জর্জ আর অ্যান নামের এক প্রবীণ দম্পতির গল্প। কর্মজীবনে দুজনই ছিলেন সংগীতের শিক্ষক। এখন অবসর নিয়েছেন। এরই মধ্যে আচমকা কঠিন এক পরীক্ষার মধ্যে পড়ে জর্জ আর অ্যানের ভালোবাসার বন্ধন। আশি ছুঁই ছুঁই বয়সী এই প্রবীণ দম্পতির সম্পর্কের সংকট নিয়ে তৈরি হয়েছে ‘লাভ’। এই ছবি দিয়েই এবারে স্বর্ণপাম জিতেছেন অস্ট্রীয় নির্মাতা মাইকেল হানেকে।

সেরা নির্মাতা
মেক্সিকোর নির্মাতা কার্লোস রেগাদাস পোস্ট টেনেব্রাস লাক্স ছবির জন্য পেয়েছেন সেরা নির্মাতার পুরস্কার।

রিয়েলিটির বাজিমাত
উৎসবের দ্বিতীয় সম্মানজনক পুরস্কার গ্রাঁ প্রি (গ্র্যান্ড প্রিক্স) গেছে ইতালি ও ফ্রান্সের যৌথ প্রযোজনার ছবি রিয়েলিটির কাছে। লুসিয়ানো নামের এক মৎস্য ব্যবসায়ীর গল্প নিয়ে এই ছবি। পরিবারের চাপাচাপিতে লুসিয়ানো নেমে পড়ে ‘বিগ ব্রাদার’ রিয়েলিটি শোতে। এর আগে গোমরাহ (২০০৮) ছবির জন্য একই পুরস্কার জিতেছিলেন পরিচালক ম্যাতিও গ্যারোন। গ্যারোনেরও এটি পরপর দুই ছবিতে গ্রাঁ প্রি জেতার রেকর্ড।

লাল গালিচায় বলিউড
পুরস্কার মঞ্চে বা প্রতিযোগিতার দৌড়ে নেই। তাতে কী! ঐশ্বরিয়া থেকে সোনম কাপুর কিংবা মল্লিকা শেরাওয়াত। কানের লাল গালিচা মাড়াতে ভুল করেননি বলিউড তারকাদের অনেকেই।

কসমোপলিস হতাশা
সম্ভাবনা জাগিয়েও শেষতক মুখ থুবড়ে পড়ল ডেভিড ক্রোনেনবার্গের কসমোপলিস। হলিউড সুপারস্টার রবার্ট প্যাটিনসনের কান অভিজ্ঞতা আর যা-ই হোক, ভালো বলা গেল না।
 ইকবাল হোসাইন চৌধুরী
সূত্র: কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল ওয়েবসাইট, ইয়াহু মুভিজ ও বিবিসি অনলাইন।

No comments

Powered by Blogger.