রিপাবলিকান পার্টির প্রার্থিতা নিশ্চিত হলো রমনির

যুক্তরাষ্ট্রে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থিতা নিশ্চিত করলেন মিট রমনি। প্রার্থিতা পেতে প্রয়োজনীয়-সংখ্যক দলীয় প্রতিনিধির সমর্থন পেয়ে গেছেন তিনি। ফলে আগামী ৬ নভেম্বর রমনিই হচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বারাক ওবামার প্রতিদ্বন্দ্বী।


গত মঙ্গলবার টেক্সাস অঙ্গরাজ্যে রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশীদের লড়াইয়ে জয়ী হওয়ার মধ্য দিয়ে প্রয়োজনীয় দলীয় প্রতিনিধির সমর্থন নিশ্চিত হয় রমনির। আগস্টের শেষ দিকে ফ্লোরিডায় দলীয় কনভেনশনে রিপাবলিকান প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক-ভাবে তাঁর নাম ঘোষণা করা হবে।
রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশী অন্যরা দলীয় প্রতিনিধির সমর্থনে রমনির চেয়ে অনেক পিছিয়ে পড়ায় কয়েক সপ্তাহ আগে কেউ নিজেকে প্রত্যাহার করে নেন, কেউ বা প্রচারাভিযান বন্ধ করে দেন। তাই রমনিই রিপাবলিকান পার্টির প্রার্থী হচ্ছেন—এটা একরকম নিশ্চিত ছিল।
টেক্সাসে প্রাথমিক বাছাইয়ের আগে রমনির ঝুলিতে এক হাজার ৮৬ জন দলীয় প্রতিনিধির সমর্থন ছিল। প্রার্থিতা নিশ্চিত করতে প্রয়োজন এক হাজার ১৪৪ জনের সমর্থন। তাই তাঁর আর মাত্র ৫৮ জনের সমর্থন প্রয়োজন ছিল। টেক্সাসে ৭০ শতাংশের বেশি ভোট পেয়ে জয়ী হন রমনি। ফলে তিনি অন্তত ৯৭ জন দলীয় প্রতিনিধির সমর্থন পাবেন, যা তাঁর প্রয়োজনের তুলনায় বেশি।
দলীয় মনোনয়ন নিশ্চিত হওয়ার পর এক বিবৃতিতে রমনি বলেন, ‘দেশজুড়ে জনগণ আমার প্রার্থিতার পক্ষে সমর্থন দিয়েছেন, এতে আমি সম্মানিত বোধ করছি। সবার কাছে আমি কৃতজ্ঞ।’
প্রেসিডেন্ট নির্বাচনের লড়াই সহজ হবে না বলে সমর্থকদের সতর্ক করে দেন রমনি।
মিট রমনি উনবিংশ শতাব্দীতে যুক্তরাষ্ট্রে প্রবর্তিত মরমন ধর্মমতের অনুসারী। তিনিই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতার যোগ্যতা অর্জন করতে পারা প্রথম মরমন। এ ধর্মমতের অনুসারীরা নিজেদের ধর্মগ্রন্থ ছাড়াও বাইবেল ও যিশুখ্রিষ্টকেও মান্য করে।
প্রার্থিতা চূড়ান্ত হওয়ায় রাজনীতিতে বাবা জর্জ রমনিকে ছাড়িয়ে গেলেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সাবেক গভর্নর মিট রমনি। জর্জ রমনি মিশিগান অঙ্গরাজ্যের সাবেক গভর্নর ছিলেন। ১৯৬৮ সালে রিপাবলিকান পার্টির মনোনয়ন লড়াইয়ে অংশ নিয়ে হেরে যান তিনি।
জনমত জরিপে দেখা গেছে, প্রেসিডেন্ট নির্বাচনে ওবামা-রমনির হাড্ডাহাড্ডি লড়াই হবে। বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.