প্রতারক স্বামীরা হৃদরোগের ঝুঁকিতে!

স্ত্রীর সঙ্গে যেসব স্বামী প্রতারণামূলক আচরণ করেন, তাঁরা বিশ্বস্ত স্বামীদের চেয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার বেশি ঝুঁকিতে থাকেন। এর সুস্পষ্ট কারণ পাওয়া না গেলেও ধারণা করা হচ্ছে, অপরাধবোধ, সম্পর্ক গোপন রাখা ও গোপন সঙ্গীকে তৃপ্ত করার চাপ পুরুষদের এ রোগের ঝুঁকি বাড়ায়।


সম্প্রতি এ নিয়ে গবেষণার পর এমন তথ্যই জানিয়েছেন ইতালির ফ্লোরেন্স বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। জার্নাল অব সেকসুয়াল মেডিসিন নামে একটি সাময়িকীতে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়।
ডেইলি মেইলের খবরে বলা হয়, গবেষকেরা অবিশ্বস্ততা ও বিবাহ-বহির্ভূত সম্পর্কের মতো দুটি বিষয়কে বিশ্লেষণের মাধ্যমে পুরুষদের হূদযন্ত্রের সমস্যায় আক্রান্ত হওয়ার হার ও এর কারণগুলো বের করার চেষ্টা করেছেন। গবেষকেরা দেখান, বিবাহ-বহির্ভূত শারীরিক সংসর্গ হৃদযন্ত্রের স্বাভাবিক ক্রিয়া বন্ধ হওয়ার ক্ষেত্রে একটি অন্যতম প্রতিবন্ধক।
এ প্রসঙ্গে ফ্লোরেন্স বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের একজন ড. আলেজান্দ্রা ফিশার বলেন, বিবাহ-বহির্ভূত শারীরিক সংসর্গের ক্ষেত্রে বেশির ভাগ সময়ই প্রেমিকা প্রেমিকের চেয়ে কম বয়সী হয়। এ ক্ষেত্রে প্রেমিকাকে শারীরিক ও মানসিকভাবে তৃপ্ত করতে সংসর্গের আগে প্রেমিক অতিরিক্ত খাদ্যগ্রহণ কিংবা পানীয় পান করে। এর ফলে ওই প্রেমিকের রক্ত চাপ, হৃত্স্পন্দন ও অক্সিজেনের অভাব বেড়ে যায়। তাই গোপন শারীরিক সংসর্গ পুরুষের জন্য এক ধরনের চাপ তৈরি করে, যা পরিণামে হূদযন্ত্রের ওপর ক্ষতিকর প্রভাব তৈরি করে।

No comments

Powered by Blogger.