ক বি তা-জন্মদিনে by অরুণাভ সরকার

আজ আমার জন্মদিন
আজ মানে একাত্তর বছর আগে এই দিনে
তখন আমার পৃথিবী ছিল এইটুকু
বিশাল উঠোনে ছোট্ট এক কুঁড়ে


তাতে আমার মা
তিনিই আমার মা
তিনিই আমার পৃথিবী
আমি তাঁর মুখ দেখতাম
দেখতাম বুক
তারপর পুরো বাড়ি, পাড়া ও গ্রাম
এরপর দেশ বিভাগ দেখলাম
দেখলাম হানাহানি
মানুষের বুকে মানুষ বসাচ্ছে ছুরি
ধর্ষণ করছে নারীকে, শিশুকে
টুকরো টুকরো করছে রবীন্দ্রনাথের গান
এই অন্ধকারেই শোষণ-শাসন
বলা হলো, কোকিল তুমি কুহু ডেকো না
সকলেই বলবে শুধু ভ্যাঁ
না, না, না
চিৎকার করে কোকিলেরা
বুকের রক্তও দেয় কেউ কেউ
তারপর সামরিক শাসন
সেই অপশাসনের বিরুদ্ধে জনরোষ
জনতার ছয় দফা দাবি
মুক্তির সংগ্রাম—
হানাহানি, ছিন্নমস্তা খেলা
শেষে বিশাল বিজয়
বিশাল, কিন্তু সম্পূর্ণ নয়
শকুনি-গৃধিনী তবু থেকে যায়
তারা ষড়যন্ত্র আঁটে
দুর্ভিক্ষ লাগায়
তারপর রাতের আঁধারে
মারণাস্ত্র হাতে যায় বত্রিশ নম্বরে
রক্তে রক্তে লেক ভরে যায়
চারদিকে জলপাই রঙের ট্রাক
এ রকম চলে বহুদিন
বহু বিচিত্র পোশাকে
শেষে গণতন্ত্র মুক্তি পায়
শতাব্দীর শেষে
নতুন শতকে এই জন্মদিনে আমি
আনন্দ-বেদনায় তাকাই পশ্চাতে।
(জন্মদিন: ২৯ মে, ১৯৪১)

No comments

Powered by Blogger.