বাজারে নতুন

নবম জাতীয় সংসদ নির্বাচন ২০০৮
অংশগ্রহণকারী প্রার্থীদের তথ্যাবলি
সম্পাদনা: বদিউল আলম মজুমদার
প্রকাশনা: প্রথমা প্রকাশন ও সুশাসনের জন্য নাগরিক (সুজন)

দাম: ২৫০০ টাকা
বাংলাদেশের নবম জাতীয় সংসদ নির্বাচন ও উপনির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের দেওয়া তথ্যের সংকলন এটি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতাকারী এক হাজার ৫৬৬ জন প্রার্থী, যার মধ্যে নির্বাচিত সাংসদেরাও রয়েছেন, হলফনামা ও আয়কর রিটার্নে দেওয়া তথ্যসহ নানা তথ্য রয়েছে এ বইয়ে।

সোনালি মায়ায়
ভারতে রবের্তো রসেলিনি
লেখক: দিলীপ পদগাঁওকর
প্রকাশক: আনন্দ পাবলিশার্স
দাম: ৬০০ টাকা
১৯৫৬ সালে ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর আমন্ত্রণে এ দেশের মাটিতে পা ফেলেন রবের্তো রসেলিনি। ইতালির এই চলচ্চিত্র-পরিচালক তত দিনে বিশ্বনন্দিত। একই সঙ্গে হলিউডের কিংবদন্তি অভিনেত্রী ইনগ্রিড বার্গম্যানের স্বামী। তিনি ভারতে এসেছিলেন স্বাধীন দেশের বিভিন্ন চিত্র ধারণ করতে, যা আবেগ, পরিশ্রম আর দূরদৃষ্টির সমন্বয় হয়ে রয়েছে।

চায়নাম্যান
লেখক: শেহান করুণাতিলক
প্রকাশক: জোনাথন কেইপ
দাম: ৬০০ টাকা
শেহান করুণাতিলক শ্রীলঙ্কার লেখক। এ বইটি উপন্যাস হলেও এর প্রতিটি ছত্রে মিশে আছে ক্রিকেট। এই খেলার যাবতীয় রূপ-রস উঠে এসেছে বইটিতে। ক্রিকেটপাগল যে কেউ এ বই দারুণভাবে উপভোগ করবে। ক্রিকেটের সঙ্গে আরও পাওয়া যায় শ্রীলঙ্কার সমাজচিত্র। কয়েকটা ভাগে বইয়ের কাহিনিবিন্যাস হতে পারে—১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়, মুরালির বল চাকিং বিতর্ক আর শ্রীলঙ্কার দীর্ঘ গৃহযুদ্ধ।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
দোলা লাগিল দখিনার বনে
১১ জ্যৈষ্ঠ আমাদের জাতীয় কবির জন্মদিন। বিভিন্ন স্থানে কবির গানের অনুষ্ঠান হচ্ছে। বাংলাদেশে দীর্ঘদিন ধরে নজরুলসংগীতের চর্চা করছেন ফেরদৌস আরা। নজরুল সংগীতশিল্পী হিসেবেও তিনি যথেষ্ট খ্যাতি অর্জন করেছেন।
তাঁর বিভিন্ন সময়ে গাওয়া বাছাই নজরুলসংগীত নিয়ে বাজারে এসেছে দোলা লাগিল দখিনার বনে। ‘প্রথম প্রদীপ জ্বালো’, ‘মহুয়া বনে বন পাপিয়া’, ‘পরজনমে দেখা হবে প্রিয়’সহ কবির ১২টি গান এ অ্যালবামে পাওয়া যাবে।সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
প্রিয়তমেষু
পরিচালক: মোরশেদুল ইসলাম
জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে এই চলচ্চিত্র। নিশাত ও পুষ্প পাশাপাশি ফ্ল্যাটে থাকে। ওদের মধ্যে বন্ধুত্ব হয়। বয়সে একটু বড় নিশাত পুষ্পকে ছোট বোনের মতোই দেখে। নিশাতের স্বামী ভালো চাকরি করে। পুষ্পের স্বামী খুবই ভালো চাকরি করে। ভালো ফ্ল্যাটে থাকার সামর্থ্য নেই ওদের। দেড় বছরের ছেলেকে নিয়ে ওদের সুখী সংসার। পুষ্পের স্বামীর এক বড়লোক বন্ধু তাদের বাসায় আসে। পুষ্প বিব্রত ও বিরক্ত হয়।

মাই লাইফ অ্যাজ এ ডগ
পরিচালক: ল্যাসি হলসট্রম
দুই ভাইয়ের মধ্যে সুসম্পর্ক নেই। উঠতে-বসতে সমস্যা। ঘরে তাদের চির রুগ্ণ মা। এ অবস্থায় দুই ভাইকে দুই আত্মীয়ের বাসায় পাঠিয়ে দেওয়া হলো। এদিকে কুকুর লাইকাকে চাঁদে পাঠানো হয়েছে। ছোট ভাই ইঙ্গমার নিজের অবস্থা চাঁদে পাড়ি জমানো ওই কুকুরের চেয়েও ভালো মনে করছে। ঘটনাচক্রে এ সময় ইঙ্গমারের সঙ্গে দেখা হয় নানা ধরনের লোকজনের। এসব লোকজনের সান্নিধ্যে এসে নানা রকম অভিজ্ঞতা হতে থাকে তার, যা তার বাকি জীবনের জন্য পথচলায় সহায়ক হয়ে দেখা দেয়।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.