বলুগা নদী হারিয়ে যাবে? by লিয়াকত হোসেন

গোপালগঞ্জ জেলার সর্ববৃহৎ ব্যবসাকেন্দ্র রামদিয়ার প্রাণ ঐতিহ্যবাহী বলুগা নদীর অস্তিত্ব দিন দিন হারিয়ে যাচ্ছে। নদীর মধ্য দিয়ে অপরিকল্পিতভাবে মাছের ঘের, পাটা, পালা দিয়ে নদী দখল, কচুরিপানায় ভরা, নাব্য সংকটসহ নানা কারণে নদীটির অস্তিত্ব এখন বিপন্ন। উপজেলার প্রাণকেন্দ্র রামদিয়ার প্রাণ হচ্ছে এ নদী।


এক সময় এ নদী দিয়ে চলাচল করত বড় বড় জাহাজ, লঞ্চ, ট্রলার ও বিভিন্ন নৌযান। এখন ছোট নৌকাও চলাচল করতে পারছে না। এমনকি এ নদীটি উপজেলার ২০ হাজার মানুষের চরম দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রায় ১৭ বছরেও কচুরিপানা বিড়ম্বনা থেকে রক্ষা পায়নি বলুগা নদী-তীরবর্তী হাজার হাজার মানুষ। প্রতি বছরের মতো এবারও বর্ষা মৌসুম শুরু হওয়ার আগেই কচুরিপানায় ভরে গেছে। ফলে ইরি-বোরো মৌসুমে এ অঞ্চলের কৃষকরা তাদের উৎপাদিত ফসল কেটে বাড়ি তুলতে ভোগান্তির শিকার হয়েছেন। তালতলা ব্রিজ থেকে আড়ুয়াকান্দি ব্রিজ পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটারজুড়ে কচুরিপানায় ভর্তি।
উপজেলার বলুগা নদীর এ দুর্ভোগপ্রবণ এলাকা হচ্ছে রামদিয়া, নড়াইল, ধীরাইল, আড়ূয়াকান্দি, তালতলা ও সাফলীডাঙ্গা গ্রাম। জানা যায়, মধুমতি নদী থেকে উৎপত্তি হয়ে কুমার নদ নাম ধারণ করে মাদারীপুর আড়িয়াল খাঁ নদীর সঙ্গে মিলিত হয়েছে। যেটি বিলরুট ক্যানেল নামে পরিচিত। আর একই সঙ্গে উৎপত্তি হয়ে রামদিয়ার মধ্য দিয়ে ফরিদপুর বারাশি নদীর সঙ্গে মিলিত হয়ে বলুগা নদী নাম ধারণ করেছে। এ নদীর কারণে রামদিয়ার সঙ্গে রাজধানী ঢাকাসহ দেশের প্রত্যন্ত অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা গড়ে ওঠে। ফলে রামদিয়ায় গড়ে ওঠে জেলার সর্ব বৃহত্তম বাণিজ্যিক কেন্দ্র এবং নৌবন্দর। এখান থেকে প্রতিদিন লাখ লাখ টাকার পণ্য ক্রয়-বিক্রয় ও আমদানি-রফতানি হয়ে থাকে। এ বাণিজ্যিক কেন্দ্রটি অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এমনকি নৌপথে ভালো যোগাযোগ ব্যবস্থা থাকায় রামদিয়ায় এলজিআরডির দুটি খাদ্যগুদাম নির্মিত হয়। নাব্য সংকটের কারণে আজ সেই খাদ্যগুদাম বেহাত হয়ে যাচ্ছে। এগুলো স্থানীয় কিছু লোক ব্যক্তিগতভাবে ব্যবসায়িক কাজে ব্যবহার করছে। রামদিয়া লঞ্চঘাট এক সময় লোকজনের কোলাহলে মুখর থাকত। এ স্থান মালামাল ওঠানামার জন্য সব সময় কুলিদের আনাগোনা, কর্মচঞ্চল ও ব্যস্ততায় ভরে থাকত। আজ রামদিয়া লঞ্চঘাট শুধু স্মৃতি হয়ে আছে। ভেড়ে না কোনো লঞ্চ, ওঠানামা করে না কোনো মালামাল ও যাত্রী। রামদিয়া লঞ্চঘাটে কুলিদের সেই কর্মচাঞ্চল্য ও ব্যস্ততা আর নেই। কাশিয়ানীসহ আশপাশের জনগণের দীর্ঘদিনের দাবি, বলুগা নদী নৌযান চলাচলের উপযোগী করা হোক। নদীতে অবৈধভাবে পোঁতা বাঁশের খুঁটি, পালা দেওয়া বন্ধ, দখলমুক্ত, পুনরায় খনন ও কচুরিপানা অপসারণ করে নদীর স্বাভাবিক গতিপ্রবাহ ও বৈচিত্র্য ফিরিয়ে আনা হোক।
রামদিয়া বাজার, কাশিয়ানী, গোপালগঞ্জ
 

No comments

Powered by Blogger.