পটিয়ার শাইখুল হাদিস আল্লামা আইয়ুব (রহ.) by মাসউদুল কাদির

আচার-ব্যবহারে অনন্য চরিত্রের অধিকারী এই মহান বুজুর্গ ছিলেন একজন অনুসরণীয় ব্যক্তিত্ব। হাদিস চর্চার পাশাপাশি তিনি একজন শক্তিশালী আরবি কবিও ছিলেন দরদি শিক্ষক ও আদর্শ ছাত্র গড়ার অন্যতম কারিগর আল্লামা শাহ মুহাম্মদ আইয়ুব (রহ.) পৃথিবী ছেড়ে পাড়ি জমিয়েছেন পরকালে।


গত ১৫ মে মঙ্গলবার সন্ধ্যায় তিনি ইহজগৎ ত্যাগ করেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। চট্টগ্রামের রাঙ্গুনিয়ার রাজনগরের খণ্ডালিয়া গ্রামের ঐতিহ্যবাহী এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৩৫৮ হিজরিতে জন্ম নেওয়া আল্লামা আইয়ুব (রহ.) ছিলেন দেশের মুরবি্ব আলেমদের অন্যতম একজন। প্রিয় নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস গবেষণা ও অধ্যাপনা যেমন করেছেন, তেমনি শিক্ষার্থীদের ভালো-মন্দটাও তিনি গুরুত্ব দিতেন।
শাহ মুহাম্মদ আইয়ুব (রহ.) স্থানীয় প্রাথমিক বিদ্যালয় ও রাজনগর রুকনুল ইসলাম মাদ্রাসায় পড়াশোনা করেন। পরে তিনি জামিয়া ইসলামিয়া পটিয়া মাদ্রাসা চট্টগ্রাম থেকে ১৩৭১ হিজরি সালে দাওরায়ে হাদিস সমাপ্ত করে মাওলানা সনদ লাভ করেন। কর্মজীবনে তিনি জামালপুর মাদ্রাসা, বগুড়ার ঐতিহাসিক জামিল মাদ্রাসা ও রাঙ্গুনিয়ার কোদালা মাদ্রাসায় অধ্যাপনা করেন। এরপরই তিনি জামিয়া ইসলামিয়া পটিয়ায় যোগদান করেন। দীর্ঘদিন তিনি শিক্ষা পরিচালকের দায়িত্ব পালন করেছেন। আচার-ব্যবহারে অনন্য চরিত্রের অধিকারী এই মহান বুজুর্গ ছিলেন একজন অনুসরণীয় ব্যক্তিত্ব। হাদিস চর্চার পাশাপাশি তিনি একজন শক্তিশালী আরবি কবিও ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়ে এবং অসংখ্য শিক্ষার্থী ও গুণগ্রাহী রেখে গেছেন। আল্লাহতায়ালা তার কবরকে জান্নাতের বাগানে পরিণত করুন। আমিন।
mkadir1983@gmail.com
 

No comments

Powered by Blogger.