‘ওবামাভক্ত’ কাস্ত্রোর ভাতিজি!

মতাদর্শিক দ্বন্দ্বে কিউবা আর যুক্তরাষ্ট্রের সম্পর্কটা যেন চির বৈরী। সেই সূত্রে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং কিউবার সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর মধ্যকার দূরত্বটাও একরকম স্বাভাবিক। অথচ রাজনৈতিক শত্রু ওবামা-ই কি না কাস্ত্রোর ভাতিজি মারিয়েলা কাস্ত্রোর অন্যতম প্রিয়পাত্র।


যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে স্থানীয় একটি সমকামী অধিকার কেন্দ্রে এক বক্তৃতায় ওবামার প্রতি তাঁর সমর্থনের কথা জানান কিউবার বর্তমান প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর মেয়ে মারিয়েলা।
ওই বক্তৃতায় মারিয়েলা বলেন, ‘আমি যুক্তরাষ্ট্রের নাগরিক হলে ওবামাকেই ভোট দিতাম।’ গত বুধবার যুক্তরাষ্ট্র ও কিউবার ভ্রমণে শর্তারোপ শিথিল করায় ওবামাকে ধন্যবাদ জানান তিনি। তা ছাড়া সমকামী বিয়ের প্রতি ওবামার সমর্থনকে স্বাগত জানিয়ে মারিয়েলা বলেন, ‘আমি মনে করি, ওবামা একজন দায়িত্বশীল ব্যক্তি। তিনি (ওবামা) যা বলেন তা মন থেকেই বলেন।’ তবে তাঁর (মারিয়েলা) সানফ্রান্সিসকো সফরের বিরোধিতা করায় রিপাবলিকানদের সমালোচনা করেন মারিয়েলা। ৫০ বছর বয়সী মারিয়েলা মনে করেন, রিপাবলিকান দলটি তাঁর সানফ্রান্সিসকো সফরের বিরোধিতার মাধ্যমে যুক্তরাষ্ট্র ও কিউবার সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।
জানা গেছে, লাতিন আমেরিকা-বিষয়ক একটি সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে যান মারিয়েলা। কিউবায় সমকামী ও লিঙ্গ পরিবর্তন নিয়েও কাজ করছেন তিনি।

No comments

Powered by Blogger.