প্রধানমন্ত্রী রবিবার বেসরকারি প্রাথমিক শিক্ষকদের সঙ্গে বৈঠকে বসবেন by অভিজিৎ ভট্টাচার্য্য

চাকরি জাতীয়করণের বিষয়ে বেসরকারি প্রাথমিক শিক্ষকদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৭ মে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হওয়ার কথা রয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বৈঠকের আলোচ্য বিষয়াবলির সার-সংক্ষেপ তৈরি করছে।


সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বর্তমানে ২৪ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৯৬ হাজার শিক্ষক কর্মরত। চাকরি জাতীয়করণের দাবিতে কয়েক দিন আগে তাঁরা আন্দোলন শুরু করেছিলেন। পরে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষকরা আলোচনায় বসেন। সেখানে শিক্ষকরা বলেন, চাকরি জাতীয়করণের বিষয়ে তাঁরা প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চান। তাঁরা বলেন, প্রধানমন্ত্রী চাকরি জাতীয়করণের ঘোষণা দিলে আন্দোলন থামবে, নতুবা ১৬ জুন থেকে স্কুলে তালা ঝুলবে।
এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ডা. আফছারুল আমীন সচিবালয়ে নিজ দপ্তরে কালের কণ্ঠকে বলেন, আগামী ২৭ মে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শিক্ষকদের সঙ্গে বৈঠকটি হবে। গত বুধবার (১৬ মে) বিকেলে তাঁর সঙ্গে শিক্ষকদের বৈঠক হয়। সেখানে শিক্ষকরা প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের দাবি জানান। তাঁদের দাবি অনুযায়ী বৈঠকের আয়োজন করা হয়েছে। মন্ত্রী বলেন, শিক্ষকরা চাইছেন চাকরি জাতীয়করণ। আর মন্ত্রণালয় বলছে, জাতীয়করণের আগে শিক্ষকদের প্রাপ্য বিভিন্ন সুবিধা পর্যায়ক্রমে দিতে। এ অবস্থার মধ্যেই বৈঠকের আয়োজন করা হয়েছে। এখন প্রধানমন্ত্রীর ওপর সবকিছু নির্ভর করছে।
বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের কো-চেয়ারম্যান শেখ আবদুস সালাম মিয়া কালের কণ্ঠকে বলেন, 'চাকরি জাতীয়করণ না হলে আগের ঘোষিত কর্মসূচি অনুযায়ী আগামী ১৬ জুন থেকে স্কুলগুলোতে তালা ঝুলবে। আমরা প্রধানমন্ত্রীর কাছ থেকে শুনতে চাই, চাকরি জাতীয়করণ হবে কি হবে না।' উল্লেখ্য, বেসরকারি প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ চারটি সংগঠন নিয়ে গঠিত। সংগঠনগুলো হচ্ছে বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি (আমিনুল-মনছুর), বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি (বাচ্চু-নাসির), রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি (ছালাম-এনায়েত) ও রেজিস্টার্ড প্রাথমিক শিক্ষক সমিতি (মাহবুব)।
শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেসরকারি প্রাথমিক শিক্ষকদের চাকরি জাতীয়করণের দাবি দীর্ঘ দুই দশকেও পূরণ হয়নি। দাবি আদায়ে আন্দোলন করতে গিয়ে অনেক শিক্ষক আহত হয়েছেন। এমনকি দুজন শিক্ষক জীবনও দিয়েছেন।
বেসরকারি প্রাথমিক শিক্ষকদের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিট সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে ২৪ হাজার বেসরকারি প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৯৬ হাজার শিক্ষক কর্মরত রয়েছেন। তাঁদের চাকরি জাতীয়করণ করলে বছরে সরকারের ব্যয় হবে ৭৪ কোটি ৮৮ লাখ টাকা। বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিট আর্থিক ব্যয়ের এ প্রস্তাব গত মার্চে অর্থ মন্ত্রণালয়ে পাঠায়। কিন্তু এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত অর্থ মন্ত্রণালয় দেয়নি।
বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিটের মহাপরিচালক মো. আবদুল হালিম কালের কণ্ঠকে বলেন, শিক্ষকদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠককে কেন্দ্র করে এসব প্রস্তাব আবারও প্রস্তুত করতে হচ্ছে।

No comments

Powered by Blogger.