স্মরণ-অসাম্প্রদায়িকতার কবি জসীমউদ্দীন by সাদিয়া মাহ্জাবীন ইমাম

বই ছাপানোর বিষয়ে কথা বলতে গিয়েছিলেন এক প্রকাশকের কাছে। ভিড় জমে উঠেছিল ছেলে-বুড়োদের। শুধু খ্যাতি নয়, খেয়ালিপনার জন্য। সেদিন কবি মনের ভুলে চাদরের বদলে কাঁধে ভাঁজ করে এনেছিলেন ঘরের মশারি। বাড়ির পেছনের যে বিস্তৃত মাঠ আর ঘরের সামনে বয়ে চলা কুমার নদই যেন কবি জসীমউদ্দীনকে জন্মগতভাবে করে তুলেছিল এমন সহজ সরল আত্মভোলা প্রকৃতির সন্তান।


তিনি অসামপ্রদায়িকও বটে। ইতিহাসেই এর প্রমাণ আছে। কবির ডাকনাম ছিল সাধু। নজরুলের পর অসামপ্রদায়িকতার চেতনা যেন এই সাধুই দেখিয়েছিলেন। গ্রামবাংলার হিন্দু-মুসলমান উভয় সমাজের জীবনপ্রবাহ যিনি উপস্থাপন করেছেন সমান দরদ দিয়ে। তেমনি পুষে রেখেছেন বেদনাময় স্মৃতি আর অপেক্ষা করেছেন ভালোবাসার জন্য। ছাত্রাবস্থাতেই লিখেছিলেন, 'তিরিশটি বছর ভিজায়ে রেখেছি দুই নয়নের জলে' তাঁর বিখ্যাত কবর কবিতা। আর নঙ্ী কাঁথার মাঠে রুপাই-সাজুর বিয়োগান্তক পরিণতির কথা তো পাঠকের জানা। ১৯০৩ সালের পহেলা জানুয়ারি তাঁর জন্মদিন। দেশের বাড়ি ফরিদপুরের রাজেন্দ্র কলেজে পড়ার পাঠ চুকিয়ে কবি পড়তে গিয়েছিলেন কলকাতায়, শিক্ষকতা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তাতে কি? তাঁর মন বেঁধে রাখা ছিল গ্রামের মাটিতে। সাদা পাজামা-পাঞ্জাবি আর কালো ফ্রেমের চশমা পরা সরল কবি ফসলের ক্ষেত, নৌকার শব্দ, গাঁয়ের বাতাস, মাঝির দাঁড় টানা, ভাটিয়ালি সুর, যত্নে সাজানো পানের খিলিতেই পেয়েছেন জীবনের পূর্ণতা, নাগরিক জীবনের চেয়ে যা ঢের ঢের অধিক। তাই দেশ-বিদেশ ঘুরে বেড়িয়েও শান্তি পাননি। বারবার ফিরে গেছেন অম্বিকাপুরে তাম্বুলখানার বাড়িতে। যেমন_তাঁর বন্ধু ছিলেন অনেক বিখ্যাত-বরেণ্য ব্যক্তি তেমনি তাঁর বিস্ময় ছিল একেবারে অচেনা একটা ছোট্ট মানুষের প্রতিও। একদিন রসুলপুর গ্রামে এক আত্মীয়ের বাড়ি বেড়াতে গিয়ে ছোট্ট একটি রুগ্ণ মেয়েকে দেখে লিখে ফেলেন 'আসমানীদের দেখতে যদি তোমরা সবে চাও...'। এই কবিতাটি দিয়েই শিশুরা তাদের পাঠ্যপুস্তকে প্রথম পরিচিত হয় পল্লীকবির সঙ্গে। শুধুই যে আত্মতৃপ্তিতে লিখেছেন তা নয়। বাংলা লোকসাহিত্য ভাণ্ডারের তিনি অন্যতম সংগ্রহকারীও। গ্রামবাংলার পথে ঘুরে ঘুরে হারিয়ে যাওয়া পুঁথি, নাটক, কবিগানের সংগ্রহ ছিল নেশা। গ্রামবাংলার মুখ তাঁর প্রধান উপজীব্য। তাই 'পল্লীকবি' সন্মাননা। তবে কবি বলে শুধু কবিতাই সীমাবদ্ধতা নয়, আবদুল আলীমের কণ্ঠে সেই দরদি সুর, 'আমার হার কালা করলাম রে আমার দেহ কালার লাইগা' কিংবা 'নদীর কূল নাই কিনার নাই' গানের কথা কবি জসিমউদ্দীনেরই লেখা। তাঁর নাটক 'পদ্মাপার', 'বেদের মেয়ে', 'মধুবালা', 'পল্লীবধূ' অত্যন্ত খ্যাতি অর্জন করে। উপন্যাস লিখেছেন 'বোবা কাহিনী', স্মৃতিচারণমূলক লেখনীর মধ্যে উল্লেখযোগ্য 'যাদের দেখেছি', 'ঠাকুর বাড়ির আঙিনায়'। একুশে পদক থেকে স্বাধীনতা পুরস্কার অসংখ্য সম্মানা পেয়েছেন পল্লীকবি। প্রসিদ্ধ একটি কবিতা যার পাঠ দিয়ে কিশোর বয়সের পাঠকরা গ্রামবাংলাকে ভালোবাসতে শেখে, সেটি 'নিমন্ত্রণ'। ' বিনাসুতি মালা গাঁথিছে নিতুই এপার ওপার দিয়া, বাঁকা ফাঁদ পেতে টানিয়া আনিছে দুইটি তটের হিয়া।' গ্রামকে আর কে এমন করে ভালোবাসতে পারে তিনি ছাড়া? যত দিন বাংলার লোকসাহিত্য, যত দিন গ্রামবাংলা বেঁচে থাকবে তত দিন বেঁেচ থাকবেন পল্লীকবি জসীমউদ্দীন। তাঁর চিরবিদায়ের এই দিনে গভীর শ্রদ্ধায় তাঁকে স্মরণ করি।
সাদিয়া মাহ্জাবীন ইমাম

No comments

Powered by Blogger.