চলে গেলেন টিভি রিমোটের জনক ইউজিন পলি

বিশাল বড় পর্দার এলইডি টেলিভিশনের দিকে নজর সবার, শতাধিক চ্যানেল দেখার সুবিধা এ টিভির সামনে বসে আছেন পরিবারের সবাই। এক চ্যানেল দেখতে চাইছেন তো আরেক চ্যানেলে যাবেন। কিন্তু টিভি বসার স্থান থেকে দূরে থাকায় বারবার গিয়ে চ্যানেল পরিবর্তন করতে হচ্ছে!
একবার ভাবুন তো, কেমন হবে? তবে এ কাজটিই সহজ করে দিয়েছে তারহীন দূর নিয়ন্ত্রণ যন্ত্র, সবাই এক রিমোট নামেই চেনে। দূর থেকে টেলিভিশন নিয়ন্ত্রণের এই যন্ত্রটি যিনি উদ্ভাবন করেছিলেন সেই ইউজিন পলিগত ২০ মে ৯৬ বছর বয়সে চলে গেলেন পৃথিবী ছেড়ে।
এখন টিভির সামনে বসে শতাধিক চ্যানেলে যাওয়ার দারুণ সুবিধা মানুষের হাতের নাগালে এসেছে ইউজিনের তারহীন রিমোটের জন্য।
জেনিথ ইলেকট্রনিকসের প্রকৌশলী ইউজিন জে পলির জন্ম ১৯১৫ সালে যুক্তরাষ্ট্রের শিকাগোতে। ১৯৩৫ সালে প্রকৌশলী হিসেবে কাজ শুরু করা ইউজেন ৪৭ বছর জেনিথে যোগ দেন। যুক্তরাষ্ট্রে ১৮টি উদ্ভাবনের পেটেন্ট অর্জন করেন। তারহীন রিমোট উদ্ভাবনের আগে জেনিথের রিমোট ছিল তারযুক্ত এবং একটি নির্দিষ্ট দূরত্বের মধ্যে থেকেই এটি ব্যবহার করা হতো। পরবর্তী সময় একধরনের আলোক রশ্মি দিয়ে চালিত ইনফ্রারেড রিমোটও তৈরি করেছিল জেনিথ, যা সে সময়ে প্রথম তারহীন টিভি রিমোট হিসেবে পরিচিত ছিল। তবে ইউজেন ১৯৫৫ সালে আধুনিক সুবিধার তারহীন রিমোট এনে বিপ্লব ঘটিয়ে দেন।
ইউজেনের কীর্তি আছে আরও।দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের অ্যাডভান্স রাডার নিয়ে কাজ করেন।ভিডিও ডিস্কে ধাক্কা দেওয়ার পদ্ধতিতেও কাজ করেছেন। ফলে আজকে ডিভিডি ড্রাইভে এ ব্যবস্থা যুক্ত আছে। দারুণ সব উদ্ভাবনের মধ্যে ইউজেন সব সময়ই পরিচিতি পাবেন টিভিরিমোটের জনক হিসেবে, যা প্রতিদিন সারা পৃথিবীতে কোটি কোটি মানুষের সঙ্গী। সূত্র: বিবিসি, এপি ও উইকিপিডিয়া

No comments

Powered by Blogger.