প্রত্যাশা সামান্যই by ইশা মোহাম্মদ

জাতির প্রত্যাশা ছিল প্রতি বছরের বাজেটে একটা কিছু 'নতুন' আসবে, যা বেঁচে থাকার জন্য নতুনভাবে অনুপ্রেরণা জোগাবে। বাজেট না দিলেও জাতি বাঁচে। প্রাচীনকালে বাজেট ছিল না, জাতি ছিল এবং বেঁচেই ছিল, তার জন্য প্রমাণ দাখিলের প্রয়োজন নেই; কিন্তু এখনকার বেঁচে থাকার সঙ্গে তখনকার বেঁচে থাকার বিরাট পার্থক্য আছে।


তখন তারা বেঁচে ছিল প্রকৃতির দয়ায়। এখন বাঁচে নিজেদের সুকর্ম-কুকর্মের দ্বন্দ্বে। সুকর্ম বেশি হলে আরামে থাকে, কুকর্ম বেশি হলে কষ্ট পায়। কষ্টের বছরে ভাবে, আসবে যে বছরটা সেটি তাদের জন্য ভালো বছর হবে। ওই ভালোটা ইঙ্গিতবহ। ইঙ্গিতটা বাজেটের দিকে।
বাজেট মানে কি কেবলই খাজনার গল্প? বাজেট গঠন, পুনর্গঠনের গল্পও হতে পারে। বাজেট সৃষ্টির শপথ হতে পারে। বাংলাদেশের বাজেট বক্তৃতা সবসময়ই গতানুগতিক হয়। বেঁচে থাকার নতুন গল্প হয় না। উল্টো বাজেট সাধারণ মানুষকে ধান্ধায় ফেলে দেয়। বাজেটের আগে-পরে সব জিনিসেরই দাম বেড়ে যায়। হয়তো কোনো সঙ্গত কারণ ছাড়াই। কেন? যন্ত্রণার মধ্যে যারা বসবাস করে তাদের নতুন করে যন্ত্রণার মধ্যে ফেলে দেওয়া কেন?
চাকরিজীবীরা দুটি পয়সা অতিরিক্ত পেলে তা পরিশ্রুত হয়ে কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের হাতেই যাবে। ব্যয় অনুপাত হিসাব করে আয় অনুপাত সামান্য বাড়ানোর জন্য কিঞ্চিৎ মহার্ঘভাতা দেওয়া যেতে পারত। সরকার স্বীকার করেছে, টাকার দাম কমেছে এবং মুদ্রাস্ফীতি বেড়েছে। তাহলে ভারসাম্যের ব্যবস্থা নেই কেন? বাজেট কেন এ বিষয়ে কথা বলে না? যারা ১ বৈশাখ বোনাস দাবি করেছে তাদের জন্য একটি বোনাস জাতীয় সুখবর হতে পারত এবং একই সঙ্গে ক্রয়ক্ষমতার ভারসাম্য রক্ষিত হতো; কিন্তু বিষয়টি টাকার গাদায় বসে থাকা পাবলিকের জন্য চিন্তার বিষয় হয়নি। যারা টাকা নিয়ে নাড়াচাড়া করে তারা গা-সওয়া গোছের মানুষ হয়ে যায়। ছোট ছোট দুঃখকথা তাদের কানে যায় না। সত্যি সত্যিই বাংলাদেশের মানুষের জন্য একটি জাতীয় উৎসব ভাতা প্রয়োজন। প্রথম প্রয়োজন উৎসবের ঘোষণা দেওয়া। একটি একক উৎসব দিবস যেন বাঙালি জাতির নেই। মুসলিম সমাজে ঈদ উৎসবের ব্যাপার আছে; কিন্তু এটি ধর্মীয় উৎসব। অন্য ধর্মের লোকজনের ঈদ উৎসবে মাতোয়ারা হওয়ার সুযোগ নেই। হিন্দু ও বৌদ্ধদের জন্যও পূজা-পার্বণে উৎসব ভাতা দেওয়া হয়। সে উৎসবে মুসলমানরা অংশগ্রহণ করে না, ধর্মীয় নিষেধাজ্ঞার কারণে সব বর্ণ-ধর্মের মানুষ অংশগ্রহণ করে এমন উৎসব পালন করার জন্য একটি বিশেষ উৎসব ভাতা দেওয়া যেতে পারে। এবারকার বাজেটেই সেই বিশেষ ব্যবস্থা রাখা যেতে পারে। সাধারণ দিবসটি পহেলা বৈশাখ হতে পারে কিংবা হতে পারে বিজয় দিবস। বিজয় দিবসে জাতি একত্র হয়ে সবাই মিলেমিশে উৎসব পালন করতে পারে। কোনো ধর্মীয় বাধা এদের আলাদা করতে পারবে না। অন্তত একটি দিন জাতি একাত্ম হবে।
বিজয় দিবস উৎসবের দিন। এ উৎসব পালনের সঙ্গে জাতি গঠন প্রক্রিয়ার সম্পর্ক আছে। যারা বাজেটের সঙ্গে জাতির আনন্দ বেদনার সম্পর্কে নির্বিকার তাদের জাতি গঠন প্রক্রিয়া নিয়ে মাথা ঘামানোর সময় নাও থাকতে পারে; কিন্তু যারা রাজনীতি করেন, সাধারণ মানুষের সঙ্গে সম্পর্কিত থেকে জীবনযাপন করেন এবং জাতি গঠন প্রক্রিয়া ও রাজনীতির মধ্যে সেতুবন্ধ রচনা করেন তাদের জন্য অবশ্যই নতুন করে ভাবনা-চিন্তার ব্যাপার থাকতে পারে। যদি ভাতা একটা দেওয়াই হয় তবে বিজয় দিবস উৎসব ভাতা দেওয়া যেতে পারে।
 

No comments

Powered by Blogger.