টক দইয়ের টক-মিষ্টি

এই গরমে টক দই স্বাস্থ্যকর, সবার জানা। কিন্তু এর স্বাদটা অনেকেরই পছন্দ নয়। টক দই দিয়েও করা যায় নানা স্বাদের মজাদার খাবার। দেখুন নাসরিন আলমের রেসিপিগুলো। ভাপা দই উপকরণ: দই আধা লিটার বা ৩ কাপ (পানি ঝরানো), কনডেন্সড মিল্ক ১ টিন, বাদাম স্বাদমতো, কিশমিশ স্বাদমতো, এলাচ গুঁড়া সামান্য।


প্রণালি: দই, কনডেন্সড মিল্ক ও এলাচ গুঁড়া খুব করে ফেটে নিতে হবে। প্যানে মাখন প্রলেপ দিয়ে এই মিশ্রণ ঢেলে ভাপে জমিয়ে নিতে হবে। সার্ভিং ডিশে উল্টে বাদাম, কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন।
* প্যানে মাখন বুলিয়ে (গ্রিজড করে) ভাপা দই জমানো যায় বা হালকা ক্যারামেল করেও জমানো যায়।

দই-পাকোড়া
উপকরণ: আলু কুচি করা আধা কাপ, গাজর কুচি করা আধা কাপ, ধনেপাতা কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ময়দা প্রয়োজনমতো, পুদিনাপাতা কুচি ২ টেবিল-চামচ, রসুন কুচি ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ বিচি ফেলে কুচি স্বাদমতো, ভাজার জন্য তেল।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে মেখে নিতে হবে। ডুবোতেলে ছোট ছোট বড়া বা পাকোড়া ভেজে তুলতে হবে সোনালি করে। সব ভাজা হয়ে গেলে সার্ভিং ডিশে সাজিয়ে ওপরে তেঁতুল-দইয়ের মিশ্রণ ঢেলে সাজিয়ে পরিবেশন।
দইয়ের মিশ্রণ তৈরি: টক দই আধা কেজি, লবণ স্বাদমতো, জিরা ভাজা গুঁড়া ১ চা-চামচ, ধনেপাতা কুচি আধা কাপ, তেঁতুলের চাটনি আধা কাপ। সব একসঙ্গে মিলিয়ে ব্লেন্ড করে নিতে হবে।
তেঁতুলের চাটনি তৈরি: তেঁতুলের রস ১ কাপ, চিনি ১ কাপ, লবণ আধা চা-চামচ, ভাজা জিরা গুঁড়া ১ চা-চামচ, ভাজা শুকনা মরিচ গুঁড়া ১ চা-চামচ। সব একসঙ্গে জ্বাল করে নিতে হবে। ঘন হয়ে এলে নামাতে হবে।

লাচ্ছি
উপকরণ: টক দই আধা (কেজি), দুধ আধা লিটার (খুব ঠান্ডা) বা পানি, লেবুর রস ২ টেবিল-চামচ, জিরা ভাজা গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, বিটলবণ স্বাদমতো, বরফ কিউব পরিমাণমতো।
প্রণালি: ব্লেন্ডারে দই, দুধ, লেবুর রস, জিরার গুঁড়া, লবণ ও বরফ কিউব দিয়ে ব্লেন্ড করে লম্বা গ্লাসে ঢেলে ঠান্ডা ঠান্ডা পরিবেশন। লবণ ও বরফ প্রয়োজনমতো কমবেশি দেওয়া যাবে এবং পছন্দ করলে পুদিনাপাতাও দেওয়া যাবে। এই গরমে লাচ্ছি খেতে অনেক ভালো।
* শুকনা মরিচ টেলে গুঁড়া করা ১ চা-চামচ দিয়ে ব্লেন্ড করলেও মজা হবে।

দই-আপেল সালাদ
উপকরণ: তিন রঙের আপেল খোসাসহ কুচি ৩ কাপ, মুরগির বুকের মাংস সেদ্ধ ১ কাপ, টক দই ১ কাপ (পানি ঝরানো), লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লেবুর রস ৩ টেবিল-চামচ, চিনি স্বাদমতো, কাঁচা মরিচ বিচি ফেলে কুচি ২টি।
প্রণালি: আপেল, মুরগি, দই, লবণ, গোলমরিচ, লেবুর রস ও চিনি দিয়ে সালাদ বানিয়ে ফ্রিজে ঠান্ডা করে সাজিয়ে পরিবেশন। এই গরমে অনেক স্বাস্থ্যকর এ সালাদ।

No comments

Powered by Blogger.