রংচঙে রোদচশমা by খাদিজা ফাল্গুনী

চোখের সুস্থতা ধরে রাখতে এই গরমে চাই সানগ্লাস বা রোদচশমা। আর সেটা হালফ্যাশনের হলে তো দারুণ। সানগ্লাস দিয়েই ফুটিয়ে তোলা যায় নিজের রুচি। কীভাবে, তাই জানালেন রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা কামাল।


তিনি বলেন, প্রতিদিনই সূর্যের আলোর তাপ আর অতিবেগুনি রশ্মি বাড়ছে। তাই বলে তো থেমে থাকবে না প্রতিদিনের কর্মব্যস্ত জীবন। এটাও ভুলে গেলে চলবে না, সরাসরি চোখে রোদ লাগা খারাপ। চোখে রোদ পড়লে সারাক্ষণই আমরা চোখ সংকুচিত করে তাকাই। ফলে চোখের চারপাশের নরম চামড়ায় দ্রুত ভাঁজ পড়ে, কালো দাগ হয়।
যাঁদের ত্বক স্পর্শকাতর, তাঁদের খুব সহজেই মুখের চামড়া পুড়ে যায়। রোদচশমা শুধু চোখ নয়, মুখকেও রক্ষা করে সূর্যের ক্ষতিকর রশ্মি, ধুলো ও অ্যালার্জি থেকে। রোদচশমার সঠিক রং ও আকার নির্বাচন করতে পারলেই নিজেকে সবার মধ্যে আলাদা করে ফুটিয়ে তোলা যায়। রোদচশমা হলো সেই ফ্যাশন অনুষঙ্গ, যা আপনার অতি সাধারণ পোশাকটিকেও ফ্যাশনেবল হিসেবে ফুটিয়ে তুলতে পারে।
আফরোজা কামাল আরও বলেন, রোদচশমার রং ও আকৃতি নির্বাচন করতে পারাটা খুব গুরুত্বপূর্ণ। রোদচশমা একটু বড় হওয়াই ভালো। যাঁদের মুখ একটু বড়, তাঁরা অবশ্যই বড় রোদচশমা ব্যবহার করবেন, এতে মুখ ছোট দেখাবে। যাঁদের মুখ ছোট, তাঁরা চিকন আকৃতি বেছে নেবেন।
যাঁদের ত্বকের রং গাঢ় তাঁরা কালো, কফি, গাঢ় বাদামি রঙের চশমা পরলে ভালো দেখায়। যাঁদের গায়ের রং উজ্জ্বল তাঁরা বেগুনি, সাদা, গোলাপি, লাল রং পরলে ভালো দেখায়। সানগ্লাসে নিজেকে ভালো দেখাতে চাইলে খেয়াল রাখুন চুলে। সামনে একটু ফোলানো বা টিজিং স্টাইলে রোদচশমা চমৎকার লাগে। পেছনে পনিটেল, ফ্রেঞ্চ রোল বা ফ্রেঞ্চ করে পাঞ্চ ক্লিপ দিয়ে আটকালেও ভালো লাগে। চুল কোমরের ওপরে হলে ছেড়েও রাখতে পারেন।
এই সময়ে বড় ফ্রেমের বেশ রংচঙে রোদচশমাই বেশি চলছে। বেগুনি, লাল, নীল, সবুজ ইত্যাদি রঙের রোদচশমা পরতে দেখা যাচ্ছে।
আফরোজা কামাল আরও বলেন, রোদচশমায় নিজের রুচি ও ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে যা কখনো করবেন না তা হলো—
 কোনো ঘরে বা অনুষ্ঠানে প্রবেশের আগে অবশ্যই রোদচশমা খুলে রাখবেন। এটি সামাজিক ভদ্রতা।
 কখনোই রোদচশমা চোখে রেখে কথা বলবেন না, এমনকি ছোট শিশুদের সঙ্গেও নয়।
 চেষ্টা করবেন ভালো মানের চশমা পরতে।
অভিজাত বিপণিগুলোতে মিলবে ব্র্যান্ডেড রোদচশমা। ঢাকার এলিফ্যান্ট রোডে নিউ লুক চশমা বিপণির বিক্রেতা মো. জহির বললেন, দেশি-বিদেশি চশমায় আজকাল নতুন নকশা এসেছে, যা তরুণেরা খুব পছন্দ করছেন। চশমার ডাঁটায় হরেক নকশা, পাথরের কাজও করে নিচ্ছেন অনেকে। কারুকাজ আর ফ্রেম করা রোদচশমাই এখনকার ফ্যাশন।
ঢাকার ধানমন্ডি, গুলশান, উত্তরা ও বনানীর বড় শপিং মলগুলোতে মিলবে ব্র্যান্ডেড রোদচশমা। দাম পড়বে ২ হাজার থেকে ৮ হাজার টাকার মধ্যে। নিউমার্কেট, এলিফ্যান্ট রোড, কাকরাইলে পাবেন নন-ব্র্যান্ডেড রোদচশমা। দর-দামের ভিত্তিতে সেখানে দাম পড়বে ১৫০ থেকে ৪০০ টাকা।
রোদচশমায় রঙের বাহার দেখা যাচ্ছে বেশ।
মডেল: অরণি

No comments

Powered by Blogger.