বদলে যাও বদলে দাও মিছিল-পেছনে তাকিয়ে দেখি, মা নেই by আনিসুল হক

তিনি পেছনে তাকিয়ে দেখলেন, মা নেই। মা তাঁর মোটরবাইকের পেছনে বসা ছিলেন। মোস্তাফিজুর রহমান নামের ওই তরুণ গত রোববার মোটরবাইকে মাকে নিয়ে বাড্ডা এলাকার রাস্তা ধরে গুলশানের দিকে যাচ্ছিলেন। পেছনের আসন থেকে তাঁর মা পড়ে যান। তিনি বাইক থামিয়ে পেছনে তাকিয়ে দেখেন, মা নেই। মা পড়ে আছেন রাস্তায়।


একটা গাড়ি এসে চাপা দেয় তাঁর মাকে। গতকাল সোমবার প্রথম আলোর পৃষ্ঠা ৭-এ ‘পেছনে ফিরে ছেলে দেখলেন মায়ের লাশ’ শিরোনামে ছাপা হয় এ খবর।
এখন পেছনে তাকিয়ে দেখি, কতজনই তো নেই। তারেক মাসুদ আর মুঠোফোনে কথা বলবেন না, মুঠোফোনে তাঁর নম্বরটা তো এখনো মুছে দিইনি। আশফাক মুনীরের হাসিমুখ আর দেখতে পাব না। গত কয়েক দিনেই কতগুলো দুর্ঘটনা ঘটল! ঢাকাতেই একই শুক্রবারে দুজন সাংবাদিক মারা গেলেন সড়ক দুর্ঘটনায়। কোন পেশা আছে, সড়ক দুর্ঘটনায় যে পেশার কেউ মারা যাননি, আহত হননি? সাবেক অর্থমন্ত্রী মারা গেছেন, সচিব মারা গেছেন, শিক্ষক মারা গেছেন, ছাত্র মারা যাচ্ছে, আর নাম না-জানা মানুষ প্রতিবছর মারা যাচ্ছে হাজারে হাজারে। কী অপূরণীয় ক্ষতিই না হচ্ছে। অর্থনীতির ক্ষতি হচ্ছে। পরিবারে পরিবারে ঘটে যাচ্ছে মানবিক বিপর্যয়।
আমি নিজেও সড়ক দুর্ঘটনায় আহত হয়ে পা ভেঙে বিছানায় পড়ে ছিলাম। মুহম্মদ জাফর ইকবালের মাইক্রোবাস মারাত্মক দুর্ঘটনার শিকার হয়েছিল, তিনি আহত হয়েছিলেন, তাঁর সঙ্গী শিক্ষক আহত হয়েছিলেন আরও বেশি। গতকালকের কাগজে দেখলাম, মুহম্মদ জাফর ইকবাল সাক্ষ্য দিতে গেছেন আদালতে; তিনি বলেছেন, ‘সড়কে দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড চলছে।’ আমি বলব, হত্যাকাণ্ড নয়, গণহত্যা চলছে। গত ১০ বছরে লক্ষাধিক মানুষ মারা গেছে সড়ক দুর্ঘটনায়। আহত হয়েছে আরও বেশি।
না, শুধু চালককে দায়ী করলে চলবে না। এতগুলো গাড়ি আছে দেশে, চালক তো লাগবেই। যাঁরা আছেন, তাঁদের প্রশিক্ষিত হতে হবে, প্রতিটি প্রাণের মূল্য তাঁদের বুঝতে হবে। অনেকগুলো কারণ আছে সড়ক দুর্ঘটনার। এ দুর্ঘটনা রোধে করণীয়ও আছে বেশ কিছু। সেসব নিয়েই কথা হয়েছে। কথা বলেছেন চট্টগ্রামের সেই গ্রামের মানুষ, যাঁদের ঘরে ঘরে আজ শূন্যতা, তাঁদের শিশুরা ফুটবল খেলা দেখবে বলে ট্রাকে চড়ে গিয়েছিল দূরের মাঠে, আর ফিরে এসেছিল লাশ হয়ে। কথা বলেছেন তাঁরা, যাঁরা এ বিষয়টা নিয়ে কাজ করেন, ভাবেন; যাঁরা সংশ্লিষ্ট, যাঁরা উদ্যোগ নেওয়ার ক্ষমতা রাখেন।
‘বদলে যাও বদলে দাও’ মিছিল এবার আসছে টেলিভিশনে। আজ রাত নয়টা ৪৫ মিনিটে আর ২৯ মে মঙ্গলবার একই সময় দেশ টিভিতে দেখুন সড়ক দুর্ঘটনা নিয়ে নির্মিত দুটি পর্ব।
আমাদের চামড়া পুরু হয়ে যাচ্ছে। অনুভূতি ভোঁতা হয়ে যাচ্ছে। সড়ক দুর্ঘটনা আমরা মেনে নিচ্ছি। ধরে নিচ্ছি এটা চলতেই থাকবে। না, চলতে থাকা উচিত নয়। চলতে দেওয়া উচিত নয়। তাই তো আমাদের মাথা তুলে দাঁড়াতে হবে। কথা বলতে হবে। কাজ করতে হবে। সমাধান খুঁজে বের করতেই হবে।

No comments

Powered by Blogger.