নর্থ সাউথ ইউনিভার্সিটি-মো. শাহজাহানের ফাউন্ডেশন বন্ধে ইউজিসির চিঠি

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. শাহজাহানের অবৈধভাবে গঠন করা ফাউন্ডেশন অকার্যকর করার জন্য ইউজিসি গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে। সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে ফাউন্ডেশন গঠন করায় তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলা হয়েছে চিঠিতে।


দেশের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়টিতে মো. শাহজাহান একের পর এক অপকর্ম চালিয়ে যাচ্ছেন। সর্বশেষ তিনি গত ১৫ মে ট্রাস্টি বোর্ডের কয়েকজন সদস্যকে নিয়ে 'দ্য নর্থ সাউথ ফাউন্ডেশন' নামে নতুন ট্রাস্ট গঠন করেন।
ইউজিসি বলছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০-এর আলোকে কোনো বিশ্ববিদ্যালয়ে এ ধরনের ফাউন্ডেশন গঠন হতে পারে না। এ ধরনের ফাউন্ডেশন অবৈধ। এই কার্যক্রম বন্ধ করতে গতকাল ইউজিসির চিঠি পাওয়ার পর শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে একটি বৈঠক হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে। বৈঠকে বলা হয়েছে, সরকারের নির্দেশনা অমান্য করে নর্থ সাউথে এ ধরনের ফাউন্ডেশন গঠন হতে পারে না।
এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী সাংবাদিকদের বলেন, নর্থ সাউথের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. শাহজাহানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউজিসি থেকে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে।
শিক্ষা সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী কালের কণ্ঠকে বলেন, নর্থ সাউথ কর্তৃপক্ষ এ ধরনের ফাউন্ডেশন করতে পারে না। এ ফাউন্ডেশন গঠন করায় ব্যবস্থা নেওয়া হবে। তবে শিক্ষামন্ত্রী দেশের বাইরে থাকায় এখনই কিছু হচ্ছে না। উল্লেখ্য, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বর্তমানে দেশের বাইরে রয়েছেন। আগামী ৩০ মে তিনি দেশে ফিরবেন।

No comments

Powered by Blogger.