হালকাতেই উজ্জ্বল by শারমিন নাহার

গরমে পোশাক নির্বাচনে যেমন পরিবর্তন আসে, তেমনি পরিবর্তনের হাওয়া লাগে অন্দরসজ্জায়। বিছানার চাদর থেকে শুরু করে জানালা আর দরজার পর্দায় লাগে ঋতু পরিবর্তনের ছোঁয়া। হালকা রং আর ডিজাইনের পর্দার প্রতি তাই আগ্রহ দেখান অনেকেই। ইন্টেরিয়র হাউস অন্দরসজ্জার প্রধান নির্বাহী রোমানা আফজাল খান বলেন,


গরমে যেমন পছন্দের পোশাকের তালিকায় সুতি থাকে, তেমনি জানালা আর দরজার পর্দা নির্বাচনে সুতি কাপড় হলেই ভালো। এতে ঘরে বাতাস আসে, ঘর থাকে ঠান্ডা। সিনথেটিক কিংবা অন্য কাপড়ের পর্দা ব্যবহার করলে ঘরে বাতাস ঢুকতে বাধা পায়।
রঙের ব্যাপারে এই ঋতুতে হালকা রং নির্বাচন করাই ভালো। বসার ঘর, শোবার ঘর, কিংবা শিশুর ঘরের অন্য সবকিছুর সঙ্গে মানিয়েই পর্দা ব্যবহার করা উচিত। আর ঘরের অনান্য আসবাব কী দিয়ে তৈরি অথবা কোন ধরনের পর্দা আর সোফার কভার ব্যবহার করা হয়েছে, সেদিকে নজর দিয়ে পর্দা নির্বাচন করতে হবে। কখনো মিলিয়ে, কখনো বিপরীত রঙের পর্দার ব্যবহার ভিন্ন আমেজ তৈরি করে।
ঘর সাজানোর নানা পণ্য তৈরি করে এমন একটি প্রতিষ্ঠান এথনিকার পরিচালক নাসিরা মানসুর বলেন, ‘কর্মব্যস্ত মানুষ ঘরে ফিরেই আরাম খোঁজে। আর এই আরাম অনেকটাই মানসিক। তাই ঘরে এমন রঙের পর্দা ব্যবহার করা উচিত যাতে চোখের প্রশান্তি পাওয়া যায়। বসন্ত আর গ্রীষ্মকে মাথায় রেখে আমরা তাই হালকা পর্দার ডিজাইন করেছি। চাপা সাদা আর সফেদ সাদার ওপর হালকা কমলা, হলুদ, গোলাপি, লাল, নীল রঙের মিশেল আছে এই পর্দায়।’
বাজার ঘুরে দেখা গেছে, কোনো পর্দায় ছোট ছোট ফুলের স্ক্রিনপ্রিন্ট করা। কোনোটা আবার বড় ফুল দিয়ে ডিজাইন করা। তবে এই ডিজাইনের মধ্যে আছে ভিন্নতা। কোনো পর্দায় দুই পাশে কাজ এবং মাঝের অংশ ফাঁকা। আবার কোনো পর্দার ঝুলের নিচের অংশ কাজ করা। ওপরের অংশ ফাঁকা থাকায় সিলিংয়ের অংশ উঁচুতে মনে হয়, ফলে ঘরের জায়গা দেখতে প্রশস্ত লাগে। চাইলে পছন্দের কাপড় কিনে পর্দা বানিয়ে নিতে পারেন।
এথনিকা থেকে প্রতিটি পর্দা কেনা যাবে ৯৫০ টাকা থেকে ১১০০ টাকায়। ফ্যাশন হাউস আড়ংয়ে সাদা আর হালকা রঙের মিশেলে সুতা, ব্লক, বাটিকের নকশা করা পর্দা মিলছে। কেনা যাবে ৮০০ থেকে ১৫০০ টাকার মধ্যে। ফ্যাশন হাউস নিপুণ থেকে সাদা, নীল, বেগুনি রঙের টাইডাইয়ের কাজ করা পর্দা কিনতে পারবেন।

No comments

Powered by Blogger.