বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে পিডিবির পাওনা ১২০ কোটি টাকা by হামিদ উল্লাহ

চট্টগ্রাম অঞ্চলে বিভিন্ন সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কাছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) পাওনার পরিমাণ গত ডিসেম্বর পর্যন্ত প্রায় ১২০ কোটি টাকা। মার্চ মাস পর্যন্ত হিসাব যোগ করলে এই পাওনার পরিমাণ ১৫০ কোটি টাকা ছাড়িয়ে যাবে। এর মধ্যে সবচেয়ে বেশি বকেয়া চট্টগ্রাম সিটি করপোরেশনের। এর পরিমাণ ৫৮ কোটি ২১ লাখ টাকা।


তবে চট্টগ্রাম অঞ্চলের পাঁচটি জোনের বকেয়ার হিসাব থেকে দেখা যায়, বকেয়া বিলের চেয়ে সারচার্জের (বকেয়া বিলের সুদ) পরিমাণই বেশি। মোট বকেয়ার পরিমাণ যেখানে ৩৭ কোটি ৬৫ লাখ ৩৬ হাজার টাকা, সেখানে সারচার্জের পরিমাণ ৮২ কোটি তিন লাখ টাকা। পিডিবি প্রতিবারই মাসিক বিল তৈরির সময় সারচার্জের টাকাও যোগ করে দেয়। কিন্তু সরকারি প্রতিষ্ঠানগুলো এই টাকা দিতে চায় না। এ নিয়ে কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে পিডিবি একাধিক বৈঠক করেও বিষয়টি সুরাহা করতে পারেনি।
পিডিবির দাবি, রাষ্ট্রপতি ক্ষমা করে না দিলে টাকা পরিশোধ না করার কোনো সুযোগ নেই। কিন্তু সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলেন, সরকার সময়মতো অর্থ না দিলে তাঁরা পিডিবির বিল পরিশোধ করতে পারেন না। তাই এই বিপুল পরিমাণ টাকা পরিশোধ আদৌ হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে।
চট্টগ্রাম পিডিবির প্রধান প্রকৌশলী মো. রইস উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, ‘সরকারি প্রতিষ্ঠানগুলো নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ না করায় এত বেশি টাকা সারচার্জ হিসেবে জমে গেছে। তবে সারচার্জ পরিশোধ না করা সত্ত্বেও আমরা মূল বিল গ্রহণ করছি। কারণ তা না হলে সারচার্জ আরও বেড়ে যাবে।’
পিডিবি সূত্রে জানা যায়, চট্টগ্রামে যেসব সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কাছে পিডিবির বকেয়া জমেছে, সেই প্রতিষ্ঠানগুলো ৩৭টি মন্ত্রণালয়ের অধীন। এর মধ্যে সবচেয়ে বেশি বকেয়া জমেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে। চট্টগ্রাম সিটি করপোরেশন ও চট্টগ্রাম ওয়াসা এই মন্ত্রণালয়ের অঙ্গপ্রতিষ্ঠান।
এর মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের বকেয়া ৫৮ কোটি ২১ লাখ টাকা। তবে সারচার্জ ছাড়া মোট বকেয়ার পরিমাণ নয় কোটি ৭২ লাখ টাকা। আর সারচার্জের পরিমাণ ৪৮ কোটি ৪৯ লাখ ৭৯ হাজার টাকা।
চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ মন্জুর আলম প্রথম আলোকে বলেন, ‘আমরা নিয়মিতই পিডিবির বকেয়া বিল পরিশোধ করছি। আর তারা যে অতিরিক্ত অর্থ আমাদের কাছে দাবি করছে, তা পরিশোধ করা সম্ভব নয়। বিদ্যুৎ মন্ত্রণালয়ের সঙ্গে বসে বিষয়টি সুরাহা করার জন্য আমরা ইতিমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়কেও অনুরোধ করেছি।’
সিটি করপোরেশনের পর পিডিবির বকেয়া বিলের তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে রয়েছে খাদ্য, দুর্যোগ ও ত্রাণ বিভাগ। এখানে বকেয়ার পরিমাণ ১২ কোটি ৬১ লাখ টাকা। এ ছাড়া চট্টগ্রাম ওয়াসার কাছে এক কোটি ৭৩ লাখ টাকা, স্বাস্থ্য বিভাগে দুই কোটি ৫২ লাখ, পুলিশ বিভাগে এক কোটি ৮৭ লাখ, রেলওয়ের কাছে ৩৬ লাখ, সড়ক ও জনপথ বিভাগে পাঁচ লাখ ৬০ হাজার টাকা পাওনা রয়েছে। বিদ্যুৎ মন্ত্রণালয়ের অধীন বিদ্যুৎকেন্দ্রগুলো থেকেও পিডিবির পাওনা আছে, যার পরিমাণ ৩৫ লাখ ৯৬ হাজার টাকা।

No comments

Powered by Blogger.