প্রতিশোধ নেওয়ার এখনই সময়-শেষ হলো বিশ্বকাপ

ভারত-পাকিস্তান ম্যাচ শুরুর পাক্কা আট মিনিট আগের ঘটনা। আয়েশ করে সোফায় বসে খেলা দেখার প্রস্তুতি নিয়েছি। রিমোটটা এদিক-সেদিক দুলিয়ে একবার ইএসপিএন আরেকবার স্টার ক্রিকেট নাড়াচাড়া করছি। খেলা শুরুর দিন থেকেই বড় আপু রিমোটের ওপর আমার এই একচ্ছত্র আধিপত্য মেনে নিতে পারছিল না।


সারা দিন ক্রিকেট আর ক্রিকেট নিয়ে আমার এই পাগলামি নাকি তার সহ্যের বাইরে চলে গেছে। মাঝে মাঝে নাকি তার ইচ্ছে হয় বাড়ি দিয়ে টিভি ভেঙে ফেলতে। সেদিনও আমার এই রিমোটের নাড়াচাড়া সে সরু চোখে দেখছিল। কিন্তু আব্বুও হালকা-পাতলা ক্রিকেট ভক্ত বলে আপু কিছু বলতে পারছিল না। তার পরও সে সুযোগটা নিল। ৫০ টাকার একটা নোট নাকের সামনে ঝুলিয়ে বলল, যা, নিচের দোকান থেকে ডিম নিয়ে আয়। আমি আকাশ থেকে পড়লাম, এখন? খেলা তো শুরু হয়ে যাচ্ছে। এখন কীভাবে যাব? এটা অন্যায়। আপু বলল, এত দিন রিমোট নিয়ে যে কেদ্দারিটা দেখাচ্ছিস, তাতে তো কিছু বলছি না। ডিম না আনলে রিমোট দে, আমি স্টার মুভিজ দেখব। বুঝলাম, ডিম না এনে দিলে আমার মুক্তি নেই। তাই রিমোট হারানো আর আপুর হাতটা আমার কানের কাছাকাছি আসার আশঙ্কায় দ্রুত দোকানে দৌড় লাগালাম। গিয়ে ডিমওয়ালাকে বললাম, ‘এক ওভার ডিম দেন।’ ডিমওয়ালাও কোনো কথা না বাড়িয়ে আমাকে ছয়টি ডিম দিল। বেচে যাওয়া টাকাটা মেরে দেব কি না, ভাবতে ভাবতে ওপরে এসে দেখি, প্রথম দুইটা বল মিস করেছি। রাগে আমার গা জ্বলতে লাগল। ঝাড়া দিয়ে তাকে টাকাটা ফেরত দিলাম। আমাকে খেলার একটুখানি মিস করাতে পেরেছে দেখে আপুর মুখে ক্রুর হাসি।
পাঠক, আমি জানি, এটা শুধু আমার বাসাতেই নয়। সারা দেশের আপামর ক্রিকেট ফ্যানদের ওপরই এই দেড় মাস ধরে চলেছে অত্যাচার। তাই অনেক বাধাবিঘ্ন, অত্যাচার পেরিয়ে যারা সব খেলা মনোযোগ দিয়ে দেখতে পেরেছেন, তাঁদের অভিনন্দন। এখন বিশ্বকাপ শেষ। সময় এসেছে আমাদের প্রতিশোধ নেওয়ার। যারা ক্রিকেট খেলার সময় এসব অত্যাচার করেছে, আসুন, তাদের আমরা জাতীয় শত্রু ঘোষণা করি। যাদের সুযোগ আছে তারা তাদের কুশপুত্তলিকা দাহ করি। অন্য কোনো চ্যানেল দেখার সময় সমভাবে তাদের জ্বালাতন করি। তারা অনুষ্ঠানে মজে থাকার সময় ডিশের লাইন খুলে দিই।
এ বিষয়ে সরকারের কাছে আমাদের একটাই অনুরোধ, আপনারা এ ধরনের ফ্যামিলি ম্যাটারে নাক গলাবেন না। আপনাদের কাজ দেশ চালানো, সেটাই চালান। এই মুহূর্তে হোম পলিটিক্সে আপনাদের নাক না গলালেও চলবে।

No comments

Powered by Blogger.