অশোভন-আশরাফুলকে মারতে গিয়ে সাসপেন্ড হলেন তামিম

ক্রিকেট ভদ্রলোকের খেলা'_ কেতাবি এ কথাটি খুব গর্ব করে বলে থাকেন ক্রিকেটাররা। তবে গতকাল মিরপুরে ঢাকা প্রিমিয়ার লীগে ভিক্টোরিয়া এবং ওল্ড ডিওএইচএসের ম্যাচে মোহাম্মদ আশরাফুলের সঙ্গে তামিম ইকবাল যে আচরণ করলেন তাতে ভদ্রলোকের লেশ তো ছিলই না, উল্টো তার মতো ইংলিশ মিডিয়ামে পড়া যুবার মুখ থেকে বিশ্রী ভাষা বেরোনোয় গোটা স্টেডিয়াম অবাক হয়ে গিয়েছিল। একটি বিতর্কিত আউটকে কেন্দ্র করে ওল্ড ডিওএইচএসের অধিনায়ক


মোহাম্মদ আশরাফুলকে মারতে উদ্যত হন ভিক্টোরিয়ার তামিম। অবস্থা খারাপ পর্যায়ে চলে যাচ্ছে দেখে সাকিব আল হাসানসহ সতীর্থরা এগিয়ে এসে শান্ত করার চেষ্টা করেন তামিমকে। এতে মারমুখী তামিমকে ঠেকানো গেলেও তার মুখ বন্ধ করা যায়নি। আশরাফুলকে ছাপার অযোগ্য ভাষায় গালাগাল করে তামিম প্রিমিয়ার লীগের একটি ম্যাচ সাসপেন্ড হয়েছেন। সেই সঙ্গে ম্যাচ রেফারি 'অখেলোয়াড়সুলভ আচরণের জন্য' তামিমকে ৫ হাজার টাকা জরিমানাও করেন। তামিমের সঙ্গে তার ক্লাবের গভর্নিং কমিটির চেয়ারম্যান লুৎফর রহমান বাদলও মাঠে অশোভন আচরণ করেন। তাকেও এক ম্যাচ সাসপেন্ড করেছে টুর্নামেন্ট কমিটি সিসিডিএম। ম্যাচটি ২১ রানে জিতলেও মিরপুরের দর্শক, কর্মকর্তা, সাংবাদিক আর ম্যাচ রেফারিদের চোখে সম্মান হারিয়েছে ভিক্টোরিয়া।
ঘটনার সূত্রপাত ছিল ইনিংসের দশম ওভারে। ওল্ড ডিওএইচএসের ব্যাটসম্যান ফয়সাল হোসেন ডিকেন্সকে এলবিডবি্লউ দেন আম্পায়ার; কিন্তু সিদ্ধান্তটি মনোপূত না হওয়ায় হতবাক হয়ে ক্রিজে দাঁড়িয়ে থাকেন ডিকেন্স। এ সময় ভিক্টোরিয়ার ড্রেসিং রুমের সামনে থেকে লুৎফর রহমান বাদল চিৎকার করে ডিকেন্সকে কিছু বলেন, যা দেখে নন স্ট্রাইকিংয়ে থাকা আশরাফুল আম্পায়ারের দৃষ্টি আকর্ষণ করেন। ব্যস, ক্লাব মালিকের প্রতি প্রচণ্ড আনুগত্য প্রকাশ করতে গিয়ে নিজের ইমেজের কথা ভুলে যান তামিম। 'তোকে আজ মেরেই ফেলব...' বলে বিশ্রী ভাষা ব্যবহার করতে করতে আশরাফুলের দিকে ধেয়ে আসেন তামিম। যদিও এ ঘটনার পর আশরাফুলকে 'সরি' বলেছেন তামিম। 'এটা ঠিক যে, আমি অনেক আক্রমণাত্মক ছিলাম। তবে যা হয়েছে তা খেলার মাঠেই থাকবে। খেলা শেষে আমি আশরাফুল ভাইয়ের কাছে দুঃখ (সরি) প্রকাশ করেছি। আমি নিশ্চিত, আশরাফুল ভাই ওই ঘটনা মনে রাখবেন না।' তামিমের এই দুঃখ প্রকাশ করার ঘটনা স্বীকার করে আশরাফুলও জানিয়েছেন তিনি ভুলে গেছেন তা। 'ওই ঘটনার জন্য সাকিব সঙ্গে সঙ্গেই সরি বলেছে; কিন্তু তামিম তখন বলে_ সরি বলার কিছু নেই। পরে অবশ্য সে সরি বলেছে।' তামিমের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এটাই নতুন নয়, বছর দুয়েক আগেও জাতীয় লীগে ঢাকার পেসার তালহা জুবায়েরের সঙ্গে অশোভন আচরণ করেছিলেন তামিম। সেবারও এক ম্যাচ সাসপেন্ড হতে হয় তাকে; কিন্তু শাস্তি পেলেও নিজেকে শুধরে নিতে পারেননি তামিম।

No comments

Powered by Blogger.