হাতের কাছে থাকুক ফার্স্ট এইড বক্স

বজি কাটতে গিয়ে অসাবধানবশত হাত কেটে যায় কিংবা খেলা করতে গিয়ে বাচ্চারা প্রায়ই নানা ধরনের দুর্ঘটনার শিকার হয়। অপুর বয়স যখন দুই বছর তখন একদিন খেলতে গিয়ে গ্গ্নাসের টেবিলের উপর পড়ে কপাল কেটে যায় অনেকখানি। বাসায় তখন অপুর মা ছাড়া কেউ ছিল না। অপুর কপাল থেকে রক্ত ঝরা দেখে তার মা আরও দিশেহারা হয়ে গেলেন। কী করবেন বুঝতে না পেরে অপুকে নিয়ে আশপাশের ফার্মেসিতে রওনা হলেন। ততক্ষণে কপাল থেকে অনেক


রক্ত ঝরে গেছে। অপু ভীষণ কান্নাকাটি করছে। দুপুরবেলা দুর্ঘটনাটি ঘটার ফলে সে সময় মহল্লার অনেক ফার্মেসি বন্ধ ছিল। ডাক্তারও পাওয়া গেল না। শেষে তাকে হাসপাতাল পর্যন্ত নিতে হলো। ততক্ষণে রক্ত পড়া বন্ধ হয়নি।
সবজি কাটতে গিয়ে প্রায়ই আমাদের হাত কেটে যায়, রান্না করতে গিয়ে পুড়ে যায়, তেলের ছিটা এসে ফোসকা পড়ে। এসব সমস্যায় পড়লে অনেকেই কী করতে হবে বুঝতে পারেন না। কিন্তু প্রাথমিক চিকিৎসার কিছু জানা থাকলে ও হাতের কাছে প্রয়োজনীয় জিনিসপত্র রাখলে অপুর মতো কপাল কেটে গেলে রক্ত পড়া বন্ধ করতে কিংবা পুড়ে গেলে আমরা নিজেরাই সমস্যাগুলো সমাধান করতে পারি। অন্তত ডাক্তারের কাছে যাওয়ার আগ পর্যন্ত দুর্ঘটনাকে বড় হতে না দিই_ সে ব্যবস্থা সবার ঘরেই থাকা উচিত।
এই প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় উপকরণের নাম 'প্রাথমিক চিকিৎসার বাক্স' বা ফার্স্ট এইড কিট। ফার্স্ট এইড কিটে যা থাকে :
প্রাথমিক চিকিৎসার এই বাক্সে রাখা যেতে পারে প্রাথমিক চিকিৎসার জন্য জরুরি সরঞ্জামা, যা দিয়ে দুর্ঘটনাজনিত ক্ষত বা আঘাতপ্রাপ্ত হলে তাৎক্ষণিক চিকিৎসা করা যায়। এতে থাকতে পারে তুলা, গজ, স্যাভলন, অ্যান্টিবায়োটিক অয়েন্টমেন্ট, বার্ন অয়েন্টমেন্ট (ডারমাজিন, সিল ক্রিম), ব্যান্ডেজ, থার্মোমিটার, কাঁচি, ব্যান্ড এইড, আইসব্যাগ, হট ওয়াটার ব্যাগ, খাবার স্যালাইন, প্যারাসিটামল জাতীয় ওষুধ, প্রেসার বা ডায়াবেটিক রোগীদের জন্য তাৎক্ষণিক চিকিৎসার কিছু ওষুধ, রক্তচাপ মাপার মেশিন, রক্তের সুগার মাপার মেশিন।
এই ধরনের একটি বক্স ঘরে, অফিসে, স্কুলে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনে রাখতে হবে, এ ধরনের বক্স শুধু প্রাথমিকভাবে দুর্ঘটনাটি দমিয়ে রাখার জন্যই। অবস্থার অবনতি দেখলে রোগীকে অবশ্যই ডাক্তারের কাছে নিতে হবে।
মনে রাখা জরুরি :
ষ ফার্স্ট এইড বক্স সব সময় শিশুদের নাগালের বাইরে রাখুন।
ষ মেয়াদ উত্তীর্ণ ওষুধ কিংবা অন্য জিনিসপত্র ফেলে দিন।
ষ ব্যবহৃত সুচ, ব্যান্ডেজ, তুলা কখনোই দ্বিতীয়বার ব্যবহারের জন্য বক্সে রাখবেন না।
ষ বক্সের জিনিসপত্র সব সময় পরিচ্ছন্ন রাখুন।

লেখা : লাবণ্য রুমা

No comments

Powered by Blogger.