কনটেইনারে পণ্য পরিবহন কমেছে by মাসুদ মিলাদ

ট্টগ্রাম বন্দর দিয়ে কনটেইনারে পণ্য পরিবহনে ঋণাত্মক প্রবণতা শুরু হয়েছে। চলতি ২০১১-১২ অর্থবছরের প্রথম ছয় মাসে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এই বন্দরে কনটেইনারে পণ্য পরিবহনের হার কমেছে ১১ দশমিক ৮০ শতাংশ। চট্টগ্রাম বন্দরের ইতিহাসে গত ২০ বছরে কনটেইনারে পণ্য পরিবহনে এমন ঋণাত্মক প্রবণতা আর দেখা যায়নি বলে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে চট্টগ্রাম বন্দর দিয়ে
ছয় লাখ ৫০ হাজার ৪৩১টি কনটেইনার (প্রতিটি ২০ ফুট দীর্ঘ হিসেবে) আমদানি-রপ্তানি পণ্য বহন করে। আগের অর্থবছরের একই সময়ে এই সংখ্যা ছিল সাত লাখ ২৭ হাজার ২৪১টি। এ হিসাবে কনটেইনার পরিবহন কমেছে ১১ দশমিক ৮০ শতাংশ।
অন্যতম বন্দর ব্যবহারকারী তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী মনে করেন, মন্দার কারণে পোশাকশিল্প খাতে কিছু স্থবিরতা দেখা দিয়েছে, যার প্রভাব পড়েছে বন্দরের কনটেইনার পরিবহনে।
কারণ হিসেবে তিনি বলেন যে চট্টগ্রাম বন্দরে আমদানি কনটেইনারের ৫৫ ও রপ্তানি কনটেইনারের ৮০ শতাংশই পোশাক শিল্প খাতের পণ্য বহন করে।
চট্টগ্রাম বন্দর দিয়ে কনটেইনারে যে পরিমাণ পণ্য পরিবহন করা হয় তার সিংহভাগ হলো পোশাকশিল্পের পণ্য। কনটেইনারে পোশাকশিল্পের কাঁচামালসহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিকস সামগ্রী, মসলাজাতীয় পণ্য, শিল্পের মূলধনি যন্ত্রপাতি ইত্যাদি আমদানি করা হয়। আর রপ্তানি করা হয় তৈরি পোশাক, পাট ও পাটজাত পণ্য, হিমায়িত খাদ্য ইত্যাদি।
বন্দরের পরিচালক (পরিবহন) গোলাম ছরওয়ার অবশ্য প্রথম আলোকে বলেন, কনটেইনার পরিবহন কমে যাওয়ার এই হার এখনো সাময়িক। দীর্ঘমেয়াদে কী হয় তা দেখতে আরও অপেক্ষা করতে হবে।
গোলাম ছরওয়ার এও মনে করেন, দেশের অর্থনৈতিক প্রবণতার ওপর বন্দরে কনটেইনার ওঠানামার হ্রাস-বৃদ্ধির হার নির্ভর করে থাকে। বিষয়টি সেভাবেই বিশ্লেষণকরা উচিত। তাছাড়া ছয়মাসের হিসাব ধরে এখনই কোনো পূর্ণাঙ্গ সিদ্ধান্তে উপনীত হওয়া সম্ভব নয়।
বন্দর সূত্রে জানা গেছে, ইতিপূর্বে ১৯৯০-৯১ অর্থবছরে তার আগের বছরের তুলনায় কনটেইনার ওঠানামা সাড়ে আট শতাংশ কম হয়েছিল।
এরপর থেকে প্রতিবছর সর্বনিম্ন ১ দশমিক ২১ থেকে সর্বোচ্চ প্রায় ৩০ শতাংশ পর্যন্ত প্রবৃদ্ধি হয়েছিল। ২০১০-১১ অর্থবছরে তার আগের বছরের তুলনায় কনটেইনার পরিবহনে সাড়ে ২২ শতাংশ প্রবৃদ্ধি হয়।
প্রসঙ্গত, দেশে সমুদ্রপথে পণ্য পরিবহনের ৯৫ শতাংশই চট্টগ্রাম বন্দর দিয়ে হয়ে থাকে। আর এই বন্দরে কনটেইনার পরিবহন শুরু হয় ১৯৭৭ সালে।

No comments

Powered by Blogger.