সিংহাসনে রানির ৬০ বছর পূর্তিতে বিশেষ ডাকটিকিট

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৬০তম বর্ষপূর্তিতে বছরজুড়ে ধারাবাহিকভাবে বিশেষ ডাকটিকিট প্রকাশ করা হবে। রয়্যাল মেইল এ কথা বলেছে। সূত্র জানায়, এসব ডাকটিকিটে বিশ শতকের শুরু থেকে যুক্তরাজ্যের পাঁচজন রাজা ও রানির ছবি থাকবে। সিরিজের শেষ ডাকটিকিটে থাকবে রানি এলিজাবেথের প্রতিকৃতি. যার মাধ্যমে তাঁর সিংহাসনে আরোহণের ৬০তম বর্ষপূর্তি উদ্যাপন করা হবে। রানির শাসনকালে তাঁর ছয়টি প্রতিকৃতি


ডাকটিকিট, ধাতব মুদ্রা ও ব্যাংক নোটে স্থান পেয়েছে। আগামী ফেব্রুয়ারিতে এসব একসঙ্গে একটি ডাকটিকিটে প্রকাশ করা হবে। এ বছর প্রখ্যাত ব্রিটিশ সাহিত্যিক রোল্ড ডাল ও চার্লস ডিকেন্সের স্মরণেও কিছু ডাকটিকিট প্রকাশ করা হবে। তাঁদের লেখা বিখ্যাত সব বইকে কেন্দ্র করে এসব ডাকটিকিট প্রকাশ করা হবে।
এ মাসের শেষ দিকে রোল্ড ডাল স্মরণে ডাকটিকিট প্রকাশিত হওয়ার কথা। জেমস অ্যান্ড দ্য জায়ান্ট পিচ, ফ্যান্টাস্টিক মিস্টার ফক্স দি টুইস্টের মতো তাঁর সবচেয়ে জনপ্রিয় বইগুলোর মাহাত্ম্য তুলে ধরে এই ডাকটিকিট প্রকাশ করা হবে।
চার্লস ডিকেন্সের ২০০তম জন্মবার্ষিকী স্মরণীয় করে রাখতে তাঁকে নিয়েও একাধিক ডাকটিকিট প্রকাশ করা হবে জুনে। এ ছাড়া যুক্তরাজ্যে জন্ম নেওয়া বিখ্যাত কয়েকজন নাগরিকের সম্মানেও এ বছর ডাকটিকিট প্রকাশ করা হবে। এর মধ্যে রয়েছেন সুরকার ফ্রেডরিক ডিলিয়াস, গণিতবিদ অ্যালান তুরিং প্রমুখ।
এর বাইরে আরেকটি ডাকটিকিট সংকলনে থাকবে স্কটল্যান্ডের ঐতিহ্যের অংশ রেল ইঞ্জিন, মহাকাশ বিজ্ঞান, ব্যঙ্গাত্মক নাটক, ব্রিটেনের ফ্যাশন এবং যুক্তরাজ্যের নানা নিদর্শন। বিবিসি।

No comments

Powered by Blogger.