ডিএসইর লেনদেন ৭০০ কোটি টাকা ছাড়াল

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন গতকাল মঙ্গলবার ৭০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। গত প্রায় দেড় মাসের মধ্যে ডিএসইতে এটিই সর্বোচ্চ লেনদেন। এর আগে সর্বশেষ গত বছরের ২৩ নভেম্বর ঢাকার বাজারে এক হাজার ৫১ কোটি টাকার লেনদেন হয়। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেন ছাড়িয়েছে ৬২ কোটি টাকা। ফলে দুই বাজার মিলিয়ে লেনদেন ৭৫০ কোটি টাকা অতিক্রম করল।


একই সঙ্গে গতকাল মঙ্গলবার বছরের তৃতীয় কার্যদিবসে দুই বাজারে মূল্যসূচকও বেড়েছে। যদিও সোমবার দুই বাজারে কিছুটা মূল্য সংশোধন হয়েছিল। বাজারের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ধীরে ধীরে বাজারে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিশ্রেণীর বিনিয়োগকারীরা সক্রিয় হচ্ছেন। এতে লেনদেন যেমন বাড়ছে, তেমনি বাজারে স্বাভাবিক গতি ফিরছে। তাই এখন স্বাভাবিক ধারাতেই কখনো মূল্য সংশোধন হয়ে, কখনো বা ঊর্ধ্বমুখী হয়ে বাজার অগ্রসর হবে। এতে বিনিয়োগকারীদের ভীত বা শঙ্কিত হওয়ার কিছু নেই।
যোগাযোগ করা হলে সিএসইর সভাপতি আল মারুফ খান প্রথম আলোকে বলেন, ‘নতুন বছরে সবারই নতুন প্রত্যাশা থাকে। এই কয়েক দিনে আমরা তার কিছুটা প্রতিফলনও দেখেছি। এরই মধ্যে বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী, ব্যাংকগুলো যে পরিচালন মুনাফা করেছে, তা বিনিয়োগকারীসহ অনেকের প্রত্যাশার চেয়ে বেশি, যা বিনিয়োগকারীদের আশান্বিত করেছে। এ ছাড়া আর্থিক বছর শেষে ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীর জন্য নতুন করে বিনিয়োগের সুযোগ তৈরি হয়েছে। এটিও বাজারের জন্য ইতিবাচক।’
মারুফ খান আরও বলেন, তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা-পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণের বাধ্যবাধকতা আরোপের কারণে বাজারে যে পরিমাণ চাহিদা তৈরি হওয়ার কথা ছিল, তা এখনো হয়নি। বিষয়টি স্টক এক্সচেঞ্জের দিক থেকে বেশ গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সিএসইর সভাপতির মতে, বাজারের গতির সঙ্গে সঙ্গে শৃঙ্খলা নিশ্চিত করাও জরুরি। তাই যেকোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থাকে এখন অনেক বেশি সতর্ক থাকতে হবে।
গতকাল দিনের শেষে ডিএসইর সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে প্রায় ৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪০১ পয়েন্ট। ঢাকার বাজারে গতকাল ২৬১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ২০০টির, কমেছে ৪৪টির আর অপরিবর্তিত ছিল ১৭টির দাম। দিনের শেষে ডিএসইতে প্রায় ৭১০ কোটি টাকার লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে ১১৬ কোটি টাকা বেশি।
সিএসইর সার্বিক মূল্যসূচক মঙ্গলবার প্রায় ১৭৫ পয়েন্ট বেড়ে হয়েছে ১৫ হাজার ২৫০ পয়েন্ট। চট্টগ্রামের বাজারে এই দিন লেনদেন হওয়া ১৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫০টিরই দাম বেড়েছে, কমেছে ৩৩টির আর অপরিবর্তিত ছিল ১২টির দাম।

No comments

Powered by Blogger.