সিডনি ক্রিকেট গ্রাউন্ডের সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক: সিডনি ক্রিকেট গ্রাউন্ড বা এসসিজি ক্রিকেট বিশ্বে এক নামে পরিচিত। টেস্ট ভেন্যুগুলোর মধ্যে অন্যতম পুরনো এটি। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের রাজধানী শহরে এ মাঠ প্রতিষ্ঠিত হয় ১৮৪৮ সালে। প্রায় ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন এ মাঠে প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয় ১৮৮২ সালে। আজকের ভারত-অস্ট্রেলিয়া টেস্টটি এ মাঠের শততম টেস্ট। এর আগে মাত্র ইংল্যান্ডের লর্ডস ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন শততম টেস্টের মুখ দেখেছে। এখানে এসসিজির কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো-
ব্যক্তিগত সর্বাধিক রান
১৫ ম্যাচের ২৬ ইনিংসে রিকি পন্টিংয়ের ১৩৪৬ রান। ৫ শতকে রানের গড় ৬৪.০৯। সফরকারীদের মধ্যে এ কৃতিত্ব ওয়ালি হ্যামন্ডের। ১৯২৮ থেকে ১৯৪৬ পর্যন্ত এখানে ৫ ম্যাচের ৭ ইনিংসে ৮০৮ রান সংগ্রহ রয়েছে এ ইংলিশ লিজেন্ডের। শতরান ৪টি।
সর্বাধিক উইকেট
১৯৯২ থেকে ২০০৭ পর্যন্ত ১৪ ম্যাচের ২৬ ইনিংসে ৬৪ উইকেট শিকার করে এখানে সেরা শেন ওয়ার্ন। সেরা বোলিং ৭/৫৬। ইনিংসে ৪বার পাঁচ উইকেটের সঙ্গে ম্যাচে ‘দশ’ দুইবার। বিদেশীদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট লোহমানের। ৪ ম্যাচের ৮ ইনিংসে ৩৫ উইকেট শিকার করেন এ ইংলিশ বোলিং লিজেন্ড। তার ৮/৩৫ বোলিং সিডনির ১৩৫ বছর ধরে সেরা। ইনিংসে তিন ‘৫ উইকেট’ ও দুইবার ১০ উইকেটের কৃতিত্ব লোহমানের।
ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস
আর ই ফস্টারের ২৮৭ রান। ১৯০৩-০৪ সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে।
সেরা বোলিং (ইনিংস)
ইংল্যান্ডের জি এ লোহমান-এর ৮/৩৫। স্বাগতিকদের বিপক্ষে ১৮৮৬-৮৭ সিরিজে।
সেরা বোলিং (ম্যাচ)
১২/৮৭, সি,টি,বি টার্নার এ রেকর্ড গড়ে রেখেছেন ১৮৮৭-৮৮ সিরিজে।
দলীয় সর্বোচ্চ রান
ভারতের ৭০৫/৭ ডিক্লে. ২০০৩-০৪।
দলীয় সর্বনিম্ন
অস্ট্রেলিয়ার ৪২ রানে অলআউট। ইংল্যান্ডের বিপক্ষে ১৮৮৭-৮৮।
অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সংগ্রহ
৬৫৯/৮ ডিক্লে.। ইংল্যান্ডের বিপক্ষে ১৯৪৬ সালে।
বড় রান তাড়া করে জয়
অস্ট্রেলিয়ার ২৮৮/২। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০৫-০৬ সিরিজে।

No comments

Powered by Blogger.