কেপটাউন টেস্ট-দুরন্ত ক্যালিস-পিটারসেন

ক্যারিয়ারের পড়ন্ত বেলায় এসে প্রথম পেয়ার, সঙ্গে দলের পরাজয় মিলিয়ে মনটা যথেষ্টই খারাপ ছিল জ্যাক ক্যালিসের। কেপটাউন টেস্টের আগের দিন টিম মিটিংয়ে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্যকে চাঙা করার দায়িত্ব নিলেন গ্রায়েম স্মিথ। প্রথম দক্ষিণ আফ্রিকান হিসেবে ১৫০তম টেস্ট খেলার আগে টিম মিটিংয়ে তুলে দেওয়া হলো একটা স্মারক। দেশের ক্রিকেটে ক্যালিসের অসামান্য অবদানকে মনে করিয়ে দিয়ে বক্তৃতা দিলেন অধিনায়ক ও কোচ।


সেই অনুপ্রেরণা থেকেই হোক আর প্রথম ‘পেয়ারের’ জ্বালা জুড়াতে, ক্যালিসের ব্যাট থেকে কাল এল দুর্দান্ত এক সেঞ্চুরি। গত বছরের বর্ষশুরুর কেপটাউন টেস্টের পর প্রথম টেস্ট খেলতে নেমেই সেঞ্চুরি করলেন আলভিরো পিটারসেন। টসে হেরেও তিলকরত্নে দিলশানের কাছ থেকে ব্যাটিং ‘উপহার’ পেয়ে দক্ষিণ আফ্রিকা এগোচ্ছে রান-পাহাড়ের দিকে। প্রথম দিনে মাত্র ৩ উইকেট হারিয়ে তুলেছে ৩৪৭ রান! অথচ এই মাঠেই দুই মাস আগে এক দিনে পড়েছিল ২৩ উইকেট, উইকেট-বৃষ্টির টেস্ট শেষ হয়েছিল মাত্র আড়াই দিনে।
এক ইনিংসেই কাল অসংখ্য কীর্তি গড়েছেন ক্যালিস। গড়েছেন ১৫০তম টেস্টে ১৫০ রান করার প্রথম কীর্তি, ১৫০তম টেস্টে এর আগে সেঞ্চুরি ছিল কেবল অ্যালান বোর্ডারের (১০৫)। ক্যারিয়ারের ৪১তম সেঞ্চুরিতে পূরণ হলো একটা চক্র, সব টেস্ট খেলিয়ে দেশের বিপক্ষেই এখন সেঞ্চুরি আছে ক্যালিসের, যে কীর্তি আছে আর মাত্র ১০ জনের। পেয়ার পাওয়ার পরের ইনিংসে সেঞ্চুরি ছিল আর মাত্র ১২ জন ক্রিকেটারের।
সর্বশেষ টেস্টের তরতাজা স্মৃতি তো ছিলই, সঙ্গে আগের দুই দিনের বৃষ্টিতে ঢেকে রাখা উইকেট। টস জিতে তাই ফিল্ডিং নিলেন দিলশান। কিন্তু উইকেট দেখা গেল ব্যাটিং-স্বর্গ। দিলহারা ফার্নান্ডোকে হারিয়ে শ্রীলঙ্কার বোলিংও ছিল অনেকটা ভোঁতা। ফার্নান্ডোর বদলে ঢোকা ধাম্মিকা প্রসাদ তার পরও শুরুতেই দুটো উইকেট এনে দিয়েছিলেন। দিলশান তখন নিশ্চয়ই স্বস্তি পাচ্ছিলেন!
ক্যালিস-পিটারসেনের ব্যাটিংয়ে তা দ্রুতই উধাও। এমনিতে ধীরস্থির হিসেবেই পরিচিতি তাঁর, কাল যেন ফুঁসে উঠল ক্যালিসের ব্যাট। ৪২ বলে ফিফটি, সেঞ্চুরি এল মাত্র ১১৪ বলে। আরেক পাশে যোগ্য সহায়তা দিলেন প্রিন্সকে সরিয়ে দলে ফেরা পিটারসেন। চতুর্থ উইকেটে দুজনের ২০৫ রানের জুটিতে ওভারপ্রতি রান এসেছে ৪.১৫! অভিষেক টেস্টে সেঞ্চুরির পর পিটারসেন দ্বিতীয় সেঞ্চুরি পেলেন দশম টেস্টে। ক্যালিস দিন শেষ করেছেন অপরাজিত থেকে, হাতছানি দিচ্ছে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। সূত্র: টেন ক্রিকেট।

No comments

Powered by Blogger.