সিএমপির ৫৪৮ পদ সৃষ্টি-৪৩ দিনেও শেষ হয়নি এক সপ্তাহ by এস এম রানা,

প্রস্তাব পাঠানোর এক বছর পরও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) জন্য ৫৪৮টি নতুন পদ সৃজন করা হয়নি। পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো প্রস্তাবটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ে ঘুরপাক খাচ্ছে। সর্বশেষ গত ১৩ সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পরবর্তী এক সপ্তাহের মধ্যে বিষয়টি নিষ্পত্তির সিদ্ধান্ত হয়। কিন্তু গত ৪৩ দিনেও বিষয়টি নিষ্পত্তি হয়নি।সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়ার বিষয়টি কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ মনজুর হোসেন। তিনি গত মঙ্গলবার বলেন, এই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি কমিটি কাজ করছে। এই কমিটির প্রস্তাবনা পাওয়ার পরই বিষয়টির নিষ্পত্তি হবে।


পুলিশ বিভাগের ৩২ হাজার ৩১টি পদ সৃজনের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক ওই সভাটি স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রীর জনপ্রশাসনবিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকুসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সিএমপি সূত্র জানায়, এসব পদে জনবল পাওয়া গেলে সিএমপির কার্যক্রমে আরো গতি আসবে, অপরাধ নিয়ন্ত্রণও সহজ হবে। এ ছাড়া বর্তমানে মঞ্জুরিকৃত পদেও অনেক পদ শূন্য আছে। এসব পদ শূন্য পড়ে থাকার কারণে স্বাভাবিক কাজে বিঘ্ন হচ্ছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ১৯৭৮ সালের ৩০ নভেম্বর ছয়টি থানা, ৩০টি ফাঁড়ি, দুটি অপরাধ বিভাগ, গোয়েন্দা শাখা, নগর বিশেষ শাখা, সদর বিভাগসহ প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে ১২৮ বর্গকিলোমিটার আয়তন এলাকায় সিএমপির কার্যক্রম শুরু হয়। পরে ছয়টি থানাকে ১২টি করা হয় এবং আয়তন বেড়ে দাঁড়ায় ১৫২ বর্গকিলোমিটারে। বর্তমানে নগরের জনসংখ্যা বৃদ্ধির কারণে পুলিশি কার্যক্রম স্বাভাবিকভাবে পরিচালনার জন্য আরো লোকবল প্রয়োজন। এমতাবস্থায় চট্টগ্রাম মহনগর পুলিশকে একটি আধুনিক, যুগোপযোগী ও কার্যকর ইউনিট হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সিএমপির জন্য নতুন ৮৪৬টি পদ সৃজনের প্রস্তাব দেওয়া হয়। সেখানে হাবিলদারের ৫২টি পদ বিলুপ্তির প্রস্তাবও করা হয়। প্রস্তাবটি পর্যালোচনার পর জনপ্রশাসন মন্ত্রণালয় ৫৪৮টি সৃজনে সম্মতি জানায়।
পুলিশ সদর দপ্তরের প্রস্তাবে বলা হয়, সিএমপির থানাগুলো পর্যাপ্ত জনবল নেই। সারা দেশের জেলা পর্যায়ের থানার তুলনায় সিএমপির থানার জনবল কম। এ ছাড়া ডিএমপির থানায় জনবল ৭৮ করার বিষয়টি মঞ্জুর হয়ে আছে। সিএমপিকেও একই সংখ্যায় উন্নীত করার পরিকল্পনা আছে উল্লেখ করে বলা হয়, ডিএমপির সঙ্গে আয়তন ও জনসংখ্যার হার বিবেচনায় সিএমপির জনবল হওয়া প্রয়োজন আট হাজার ৮৮৩ জন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র অ্যাসাইনমেন্ট অফিসার নাজনীন পারভীন স্বাক্ষরিত প্রস্তাবে একটি অতিরিক্ত আইজি, দুটি অতিরিক্ত ডিআইজি, আটটি এআইজি, ১৭টি অতিরিক্ত এসপি, ২৪টি সিনিয়র এসপি, ২০টি এএসপি, ৪১টি ইন্সপেক্টর, ১৯টি সার্জেন্ট, ১১৯টি এসআই, ৩০০টি এএসআইসহ অন্যান্য পদ সৃজনের বিষয়টি উল্লেখ আছে। এসব পদের বিপরীতে বার্ষিক বেতন প্রয়োজন হবে ১২ কোটি ৬৬ লাখ ৫৬ হাজার টাকা। শুরুতে এই টাকা পুলিশ বাজেট থেকে ব্যয় এবং পরবর্তী বাজেট বরাদ্দের সংস্থান করতে হবে বলেও উল্লেখ করা হয়।

No comments

Powered by Blogger.