যুদ্ধাপরাধীদের দ্রুত বিচারের দাবি-চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীতে মুক্তিযোদ্ধাদের মানববন্ধন

কাত্তরের মানবতাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে চিহ্নিত যুদ্ধাপরাধীদের দ্রুত বিচারের দাবিতে চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীর দুর্গাপুরে গতকাল রবিবার মানববন্ধন করেছে মুক্তিযোদ্ধা সংসদ। মানববন্ধনগুলোয় বিভিন্ন পেশাজীবী সংগঠন, রাজনৈতিক সংগঠন এবং মুক্তিযোদ্ধাদের সন্তানরা যোগ দিয়ে একাত্মতা ঘোষণা করেন।চট্টগ্রাম অফিস জানায়, একাত্তরের মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে সাক্ষীদের নির্ভয়ে সাক্ষ্য দেওয়ার আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা এবং পেশাজীবী সংগঠনের নেতারা।


গতকাল সকালে চট্টগ্রাম আদালত ভবন চত্বরে মুক্তিযোদ্ধা সংসদ আয়োজিত এক বিশাল মানববন্ধন ও সমাবেশে বক্তারা এ আহ্বান জানান। মানববন্ধন কর্মসূচিতে চট্টগ্রামের প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের সপক্ষের বিভিন্ন রাজনৈতিক ও সংগঠনের নেতারা উপস্থিত হয়ে সংহতি প্রকাশ করেন। এসব সংগঠনের পক্ষ থেকে ব্যানার নিয়ে মানববন্ধন কর্মসূচিতে যোগ দিয়ে একাত্ম প্রকাশ করা হয়।
মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার করা ব্যক্তিদের বিচার দ্রুত শেষ করার দাবিতে আয়োজিত এই সমাবেশে বক্তারা বলেন, 'এখন পর্যন্ত যাঁরা গ্রেপ্তার হয়েছেন তাঁদের যুদ্ধকালীন কর্মকাণ্ড সম্পর্কে দেশবাসীর জানা আছে। জনতার আদালতে তারা যুদ্ধাপরাধী হিসেবে প্রমাণিত। এখন ট্রাইব্যুনালের বিচার দ্রুত শেষ হলে জনতার আকাঙ্ক্ষা পূরণ হবে।'
মুক্তিযোদ্ধা সংসদের চট্টগ্রাম জেলা ইউনিটের কমান্ডার মো. সাহাবুদ্দিনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোছলেম উদ্দিন, মুক্তিযুদ্ধের গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, গণফোরাম নেতা কফিল উদ্দিন চৌধুরী, জাসদ নেতা জিতেন্দ্র প্রসাদ নাথ মন্টু, সেক্টর কমান্ডারস ফোরামের নেতা নূরুল আলম, তোফায়েল আহমেদ, ন্যাপ নেতা সন্তোষ চৌধুরী, জেলা পিপি অ্যাডভোকেট আবুল হাশেম ও যুবলীগ নেতা মশিউর রহমান প্রমুখ।
সিলেট অফিস জানায়, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গতকাল দুপুরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ড জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালন করে।
এ সময় যুদ্ধাপরাধীদের বিচার করার জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়। সভায় বক্তব্য দেন মুক্তিযোদ্ধা রফিকুল হক, লুৎফুর রহমান লেবু, বেলায়েত হোসেন খান জামাল প্রমুখ।
রাজশাহী অফিস জানায়, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গতকাল জেলার দুর্গাপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল করিম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন জেলা মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি নূরুল আলম হিরু, উপজেলা চেয়ারম্যান আবদুল মজিদ সরদার, মুক্তিযোদ্ধা ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবদুল মান্নান ফিরোজ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, মুক্তিযোদ্ধা আবদুস ছামাদ, দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ অহিদুল ইসলাম, খন্দকার আবদুর রহমান, আবদুল গণি বোখারী, নাজিমুদ্দিন, সমসের আলী, পরেশ সরকার, ইনছান আলী, খলিলুর রহমান প্রমুখ।

No comments

Powered by Blogger.