নিজে নিজেই লাগবে জোড়া

বাচ্চার খেলার অনুষঙ্গ হিসেবে সবে দামি কোনো খেলনা কিনে আনলেন। কিন্তু বাচ্চা এমন এক আছাড় দিল যে মুহূর্তেই তা খণ্ডবিখণ্ড। অগত্যা ময়লার বাঙ্ েফেলে দিতে হবে। আর মায়া ছাড়তে না পারলে সুপার গ্লু বা আঠা দিয়ে কোনোমতে জোড়াতালি দিতে পারেন। কিন্তু আগের মতো আর কাজে দেবে না। আবার চোখ থেকে চশমাটা খসে মাটিতে পড়ে হয়তো রিবন গ্লাস ভেঙে গেছে। নতুন করে চশমার দোকানে দৌড়াতে হবে। সঙ্গে টাকাকড়ি গচ্চা। এসব সমস্যার সমাধানে সহজ একটি প্রযুক্তি উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। তাঁরা এমন এক ধরনের প্লাস্টিক তৈরিতে সক্ষম হয়েছেন, যা ভেঙে গেলেও কোনো কিছু ছাড়াই জোড়া লেগে যাবে।


নেদারল্যান্ডসের এইন্টহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজির বিজ্ঞানীদের সঙ্গে নিয়ে রাসায়নিক কম্পানি একজোনোবেল নতুন ধরনের এ প্লাস্টিক উদ্ভাবন করেছে। বিজ্ঞানীরা বলছেন, এ প্লাস্টিক কেটে বা ভেঙে গেলে দুটি প্রান্ত আবার একসঙ্গে ধরলেই জোড়া লেগে যাবে। এ ক্ষেত্রে কোনো ধরনের আঠার প্রয়োজন হবে না। নতুন এ প্লাস্টিক সম্পর্কে বিজ্ঞানীরা
বলছেন, সুপরামলিকিউলার পলিমার ধরনের এ প্লাস্টিক গাড়ির চেসিসে ব্যবহার করা যেতে পারে। এর ফলে দুর্ঘটনায় দুমড়েমুচড়ে যাওয়া কোনো গাড়ি সারাতে বিপুল অর্থ গুনতে হবে না।
একজোনোবেল কম্পানির উন্নয়ন ও উদ্ভাবন বিভাগের কর্পোরেট গবেষণা পরিচালক গ্রাহাম আর্মস্ট্রং বলেন, 'আমরা এমন পলিমার নিয়ে কাজ করছি যা নিজে থেকেই জোড়া লেগে যাবে। সুপরামলিকিউলার রসায়ন ব্যবহার করে 'সুপরা বি' নামের নতুন এ প্লাস্টিক উদ্ভাবন করা হয়েছে। এটি শক্ত, অথচ কেটে বা ভেঙে গেলে নিজে থেকেই জোড়া লেগে যেতে পারে।'
একজোনোবেলের প্রধান বিজ্ঞানী অ্যান্ড্রিউ বার্গেস বলেন, গাড়ি, ল্যাপটপ ও অন্যান্য বহনযোগ্য সরঞ্জামের সুরক্ষায় নতুন এ প্লাস্টিক কার্যকরি উপায় হতে পারে। সূত্র : টেলিগ্রাফ অনলাইন।

No comments

Powered by Blogger.