'কৌশলে ভুল ছিল আওয়ামী লীগের'

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে শেষপর্যন্ত আওয়ামী লীগ শামীম ওসমানকে সমর্থন জানালেও বিজয়ের হাসিটি হাসলেন ডা. সেলিনা হায়াত আইভী। আর তাঁর বিজয়ে বিরাট ভূমিকা রাখলেন বিএনপি সমর্থিত প্রার্থী তৈমূর আলম খন্দকার নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে। তবে সরকার সমর্থিত প্রার্থীর পরাজয় নিয়ে যত কারণই থাকুক আওয়ামী লীগ নেতাদের কেউ কেউ স্বীকার করেছেন, তাদের নেওয়া কৌশলে কিছুটা ভুল ছিল। তাদের কেউ কেউ এই ভুলের জন্য ক্ষুব্ধ প্রতিক্রিয়াও জানিয়েছে। তবে সবারই উপলব্ধি, যিনিই জয়ী হোক, তিনি দলেরই লোক।


নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে চলতি মাসজুড়েই নানা রকম নাটকীয় ঘটনার জন্ম দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ বিষয়টি স্বীকার করে দলের নেতারা বলেন, দলের হাইকমান্ড কখনো শামীম, কখনো আইভীকে বেশি গুরুত্ব দিয়েছে। এটা একটা জটিলতার সৃষ্টি করেছে।
উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত নির্বাচনের প্রার্থী সমর্থন দেওয়া নিয়ে দলের কৌশলে ভুল ছিল এমন ইঙ্গিত করে কালের কণ্ঠকে বলেন, বিষয়টি মাননীয় 'পণ্ডিত' মন্ত্রীদের জিজ্ঞেস করলে আরো বেশি খোলাসা হবে।
সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন, নারায়ণগঞ্জ নির্বাচনে আওয়ামী লীগ দুই ভাগ হয়ে কাজ করেছে। কেউ শামীমের পক্ষে কেউ বা আইভীর পক্ষে প্রচারণা চালিয়েছে। আওয়ামী লীগের বিশ্বাস ছিল, যেই বিজয়ী হোক না কেন মেয়র হবে আওয়ামী লীগেরই।
সভাপতিমণ্ডলীর আরেক সদস্য কাজী জাফর উল্যাহ বলেন, নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে সবাই মিলে শামীম ঠেকাও অবস্থান নিয়েছিল। বিএনপির প্রার্থী তাঁর প্রার্থিতা প্রত্যাহার করে আইভীকে সমর্থন দিয়েছেন বলেও মনে করেন তিনি।
সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, আওয়ামী লীগ শামীম ওসমানকে সমর্থন দিলেও আইভীর পক্ষে দলীয় নেতাদের প্রচারণায় নামতে কোনো রকম 'রেস্ট্রিকশন' ছিল না। তা ছাড়া দল আনুষ্ঠানিকভাবে কোনো সমর্থন দেয়নি। সবচেয়ে বড় বিষয় হলো_যিনি মেয়র হয়েছেন তিনি আওয়ামী লীগেরই লোক। এটাই এখন বড় কথা।

No comments

Powered by Blogger.