অসময়ে তুষারঝড়ে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল বিপর্যস্ত

কালে তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় এলাকা। ঝড়ে তিনজনের প্রাণহানি হয়েছে। ম্যারিল্যান্ড থেকে ম্যাসাচুসেটস পর্যন্ত প্রায় ২২ লাখ মানুষের বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পরিস্থিতির পরিপ্রেক্ষিতে জাতীয় আবহাওয়া সংস্থা (এনডাবি্লউএস) গত শনিবার 'শীতকালীন ঝড়ের সতর্কতা' জারি করেছে। ভ্রমণও ঝুঁকিপূর্ণ হতে পারে সতর্ক করে দিয়েছে সংস্থাটি। ইতিমধ্যেই ওই অঞ্চলের বিমানবন্দরগুলোতে বহু বিমানের উড্ডয়ন বাতিল করা হয়েছে বা পিছিয়ে গেছে।


এনডাবি্লউএস জানায়, এই আকস্মিক ঝড়ের কারণে ওয়াশিংটন থেকে বোস্টন পর্যন্ত বিমান, রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থা বিঘি্নত হচ্ছে। সংস্থাটি জানায়, ম্যাসাচুসেটস বার্কশায়ার, কানেকটিকাটের উত্তর-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ নিউহ্যাম্পশায়ারে ভারি তুষারপাত হতে পারে। সংস্থার মুখপাত্র ক্রিস ভাকারো বলেছেন, উপকূলীয় এলাকার বাতাসের বেগ বেড়ে ঘণ্টায় ৪৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। সেক্ষেত্রে বিদ্যুতের লাইনগুলো আরো ক্ষতিগ্রস্ত হবে।
এর মধ্যে কানেকটিকাটে তুষারপাতের কারণে পিচ্ছিল রাস্তায় দুর্ঘটনায় একজন নিহত হয়। ম্যাসাচুসেটসে বিদ্যুতের তারে জড়িয়ে একজন এবং পেনসিলভানিয়ায় তুষারের ভারে ভেঙে পড়া এক গাছের নিচে পড়ে একজন প্রাণ হারায়। নিউ জার্সির গভর্নর ক্রিস ক্রিস্টি রাজ্যে 'খারাপ আবহাওয়ার' কারণে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। নিউ ইয়র্ক সিটিতে গত দুদিনে ব্যাপক তুষার ও বৃষ্টিপাত হয়েছে। গত শনিবার বিকেল পর্যন্ত কেনেডি ও লা গার্ডিয়া বিমানবন্দর এবং ফিলাডেলফিয়া বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল করে দেওয়া হয়। পেনসিলভানিয়ার জাতীয় আবহাওয়া সংস্থার আবহাওয়াবিদ জন ল্যাকার্টে বলেন, 'এটা একেবারেই স্বাভাবিক নয়। মধ্য শীতের মতো আচরণ করছে আবহাওয়া। বিষয়টি খুব ভয়াবহ হতে পারে।' তিনি জানান, পেনসিলভানিয়া এর আগে ১৯৭২ সালে এ ধরনের ঝড়ের কবলে পড়ে।
এনডাবি্লউএসের আবহাওয়াবিদ বিল সিম্পসন জানান, সামনের সপ্তাহের মাঝামাঝি আবহাওয়া স্বাভাবিক হয়ে আসতে পারে। 'তার অর্থ এই নয়, শীতের সময় আবহাওয়া ভয়াবহ রূপ নেবে। দুদিনের পরিস্থিতির ওপর নির্ভর করে কিছুই নিশ্চিত হওয়া যায় না।'
ইতিমধ্যেই পেনসিলভানিয়া, কানেকটিকাট ও নিউজার্সিতে প্রায় ৩০ সেন্টিমিটার এবং ম্যানহাটন, মেরিল্যান্ড ও পশ্চিম ভার্জিনিয়ায় ২৫ সেন্টিমিটার তুষারপাত হয়েছে।
তবে অসময়ের এই তীব্র শীত এবং আর্দ্র আবহাওয়ায় নিউ ইয়র্ক ও ওয়াশিংটনের বিক্ষোভরত ওয়ালস্ট্রিটবিরোধী আন্দোলনকারীদের উদ্যম কমেনি। নিউ ইয়র্কের জুকোটি পার্কে তাঁবু খাটিয়ে অবস্থানরত বিক্ষোভকারীরা জানান, তাদের আন্দোলন অব্যাহত থাকবে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.