মোল্লা ওমরের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত যুক্তরাষ্ট্র : হিলারি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, তালেবান নেতা মোল্লা ওমরের সঙ্গে ওয়াশিংটন আলোচনায় বসতে প্রস্তুত। কংগ্রেসের পররাষ্ট্রবিষয়ক কমিটির সামনে তিনি এ কথা বলেন। হিলারি বলেন, আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় মোল্লা ওমরের অন্তর্ভুক্তিকে যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ মনে করছে।হিলারির এ বক্তব্য তালেবানের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নীতির তাৎপর্যপূর্ণ পরিবর্তন বলে ধরা হচ্ছে। তালেবানকে বিভক্ত করে মোল্লা ওমরকে নিঃসঙ্গ করার কৌশলের পরিবর্তে এর মাধ্যমে তাঁকে তালেবান নেতা হিসেবেই মেনে নেওয়া হলো। কংগ্রেস কমিটির সামনে বক্তব্য দেওয়ার আগে হিলারি বলেন, "আফগানিস্তান ও পাকিস্তানে একই সঙ্গে আমরা 'আলোচনা, লড়াই এবং পুনর্গঠন' এর কাজ চালিয়ে যাব।"


চলতি মাসের শুরুর দিকে হিলারি তালেবানসমর্থিত জঙ্গি গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের সঙ্গেও আলোচনা হয়েছে বলে জানান। এ বিষয়ে হাক্কানি নেটওয়ার্ক তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। তিনি আরো বলেন, হাক্কানির সঙ্গে গত মাসের বৈঠক কোনো 'আপস' বৈঠক ছিল না। তবে ভবিষ্যতে তারা তালেবানের সঙ্গে আলোচনায় বসতে চায় বলে তিনি জানান।
গত সপ্তাহে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়ে হাক্কানি কমান্ডার সিরাজুদ্দীন হাক্কানি বলেন, তালেবানের কোয়েটা শুরাই শুধু শান্তি আলোচনা চুক্তি করতে পারে। তাদের যোদ্ধাদের মধ্যে কোনো বিভক্তি নেই। আফগানিস্তানে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার জন্য হাক্কানি নেটওয়ার্ককে দায়ী করেছে যুক্তরাষ্ট্র।
উল্লেখ্য, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর আফগানিস্তানে সহিংসতার হার কমেছে। তবে এখনো বিদ্রোহী শক্তি 'সক্ষম' ও 'আগের অবস্থায় ফিরে আসতে পারে'। পাকিস্তান সীমান্তে তাদের ঘাঁটিগুলো স্থিতিশীল আফগানিস্তানের পথে বড় ঝুঁকি । সূত্র : দ্য টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.